shono
Advertisement

করোনা ভ্যাকসিনের সৌজন্যে ভারতে বেঁচেছে ৩৪ লক্ষ প্রাণ, দাবি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের

করোনা টিকার থেকে বিপুল আয়ও হয়েছে ভারতের বলে দাবি রিপোর্টে।
Posted: 01:48 PM Feb 25, 2023Updated: 01:48 PM Feb 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা কালে বিপুল আর্থিক ক্ষতির মুখে পড়তে হয়েছে ভারত তথা গোটা বিশ্বকে। তবে টিকাকরণের সৌজন্যে ভারতে পূর্ণ হয়েছে লক্ষ্মীর ভাঁড়াড়। সেই সঙ্গে করোনা ভ্যাকসিনের কল্যাণে ভারতে প্রাণ বেঁচেছে ৩৪ লক্ষের। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষণায় উঠে এল এমনই তথ্য।

Advertisement

সম্প্রতি স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি ও ইনস্টিটিউটের করোনা সংক্রান্ত গবেষণার রিপোর্ট প্রকাশ্যে এনেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। ওই বিশ্ববিদ্যালয়ের এক অনুষ্ঠানে ভারচুয়ালি যোগ দিয়ে অতিমারীর জমানায় ভারতের তিনটি গুরুত্বপূর্ণ পদক্ষেপের কথা তুলে ধরেন মন্ত্রী। কনটেনমেন্ট, ত্রাণ এবং টিকাকরণ (Corona Vaccination)। রিপোর্ট অনুযায়ী, করোনা টিকার কারণে মানুষের শরীরে যে রোগ প্রতিরোধ ক্ষমা তৈরি হয়েছিল, তাতেই প্রাণে বেঁচেছেন অন্তত ৩৪ লক্ষ মানুষ। অর্থাৎ করোনা টিকা যে সার্বিক ভাবে দেশের হিতে কাজ করতে সফল, সে কথাই উঠে এসেছে রিপোর্টে।

[আরও পড়ুন: তাঁর নাম আরমান, বিয়ে হয় হৈমন্তীর সঙ্গেও, প্রকাশ্যে এসে আর কী বললেন গোপাল দলপতি?]

পাশাপাশি এও জানানো হয়েছে, টিকাকরণ অভিযানের খরচ বাদ দিয়ে ১৮.৩ বিলিয়ন মার্কিন ডলার লোকসানের হাত থেকেও রক্ষা করেছে এই করোনা ভ্যাকসিনই। উলটে ১৫.৪ বিলিয়ন মার্কিন ডলার লাভের মুখ দেখেছে দেশ। উল্লেখ্য, গোটা বিশ্বের মধ্যে ভারতেই সর্ববৃহৎ টিকাকরণ অভিযান হয়েছিল। মোট জনসংখ্যার ৯৭ শতাংশ করোনার প্রথম এবং ৯০ শতাংশ দ্বিতীয় ডোজ নিয়েছিলেন। ১২ বছরের ঊর্ধ্বদের টিকা নেওয়ার হারও নজরকাড়া।

স্বাস্থ্যমন্ত্রী আরও জানান, কো-উইন অ্যাপের (Co-Win App) মাধ্যমে সহজেই কোভিড টিকা নেওয়ার ব্যবস্থা করা সম্ভব হয়েছিল। সেই কারণেই মিলেছে সাফল্য। সব মিলিয়ে ভ্যাকসিনের সৌজন্যে অতিমারী জমানা থেকে মাথা উঁচু করেই ঘুরে দাঁড়িয়েছে ভারত।

[আরও পড়ুন: গয়না সংস্থায় হানা দিয়ে বাজেয়াপ্ত ৩০৫ কোটির সম্পত্তি, বিদেশে অর্থ পাচারের অভিযোগ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement