shono
Advertisement

দেশের মধ্যে প্রথমবার, জম্মু ও কাশ্মীরে মিলল লিথিয়াম খনির সন্ধান

গাড়ির ব্যাটারিতে ব্যবহৃত হয় এই ধাতু।
Posted: 12:21 PM Feb 10, 2023Updated: 12:22 PM Feb 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের মধ্যে এই প্রথম সন্ধান মিলল লিথিয়াম খনির। জম্মু-কাশ্মীরে (Jammu Kashmir) রয়েছে এই খনি। বৃহস্পতিবারই কেন্দ্রের তরফে এই কথা জানানো হয়েছে। মোট ৫৯ লক্ষ টন লিথিয়াম ওখানে রয়েছে বলে অনুমান।

Advertisement

বৃহস্পতিবার কেন্দ্রীয় খনি মন্ত্রক এক বিবৃতি জারি করে এই কথা জানিয়েছে। সেখানে জানানো হয়েছে, লিথিয়াম (Lithium) ও সোনা মিশ্রিত ৫১টি মিনারেল ব্লক সংশ্লিষ্ট রাজ্য প্রশাসনের হাতে তুলে দেওয়া হয়েছে। এছাড়া ৫টি ব্লকে রয়েছে সোনা। বাকিগুলিতে রয়েছে পটাশ, মলিডেনাম, বেস মেটাল প্রভৃতি। জম্মু-কাশ্মীর, রাজস্থান, তামিলনাড়ু, তেলেঙ্গানা, অন্ধ্র প্রদেশ, গুজরাট, ছত্তীশগড়, ঝাড়খণ্ড, কর্ণাটক, মধ্যপ্রদেশ, ওড়িশা- মোট ১১টি রাজ্যে এই মিনারেল ব্লকের খোঁজ পাওয়া গিয়েছে।

[আরও পড়ুন: দায়িত্বজ্ঞানহীন শিশুর মতো প্রশ্ন, মোদির ডিগ্রি নিয়ে তথ্য চাইতেই ক্ষোভ গুজরাট বিশ্ববিদ্যালয়ের]

ইলেকট্রিক গাড়ির ব্যাটারি তৈরিতেই মূলত ব্যবহৃত হয় লিথিয়াম। এযাবৎকাল লিথিয়ামের জন্য বিদেশ থেকে আমদানির উপরই ভরসা করতে হত ভারতকে। এবার দেশেই সন্ধান মিলল লিথিয়াম খনির। ফলে ভারতে আগামিদিনে লিথিয়াম আরও সস্তা হবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। এদিকে, আরও জানা যাচ্ছে এগুলির পাশাপাশি কয়লা, লিগনাইট মিলিয়ে মোট ৭৮৯৭ মিলিয়ন টন খনিজ সম্পদের খোঁজ পাওয়া গিয়েছে। এই সংক্রান্ত ১৭টি রিপোর্ট কয়লা মন্ত্রকের হাতে তুলে দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: ২০৪৭ সালের মধ্যেই ভারতকে ইসলামিক দেশ বানাতে চেয়েছিল PFI! দাবি এটিএসের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement