shono
Advertisement
Lok Sabha 2024

লোকসভায় প্রধানমন্ত্রীর স্ট্রাইক রেট কমল ২৯ শতাংশ! বাড়ছে রাহুলের সাফল্যের হার

Published By: Subhajit MandalPosted: 01:44 PM Jun 06, 2024Updated: 03:53 PM Jun 06, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভা নির্বাচন(Lok Sabha 2024) প্রক্রিয়া শুরুর কয়েক মাস আগে পর্যন্ত মোদি-ম্যানিয়ায় ফুটছিল ভারত। দেশের প্রায় সব প্রান্তেই মোদির নামে ভোট করিয়েছে বিজেপি। লোকসভা তো বটেই রাজ্য বিধানসভাগুলিতেও বিজেপির মুখ সেই মোদিই। তাঁর ম্যাজিকে ভর করেই সদ্য রাজস্থান, ছত্তিশগড়, মধ্যপ্রদেশে ভোট বৈতরণী পার করেছে গেরুয়া শিবির। অথচ লোকসভার ফলাফল(Lok Sabha Election Result 2024) বলছে, সেই মোদি ম্যাজিক অনেকটাই ফিকে। মোদি প্রচারে গেলেও বিজেপি জিতবেই, জোর দিয়ে আর বলা যাচ্ছে না।

Advertisement

২০১৯ লোকসভা নির্বাচনে দেশে প্রধানমন্ত্রীর স্ট্রাইক রেট ছিল ৮৫ শতাংশ। অর্থাৎ যে যে লোকসভা কেন্দ্রে তিনি জনসভা করেছেন, তার ৮৫ শতাংশ গিয়েছিল বিজেপির (BJP) দখলে। ২০২৪-এ এসে সেই স্ট্রাইক রেটই নেমে এল ৫৬ শতাংশে। অর্থাৎ যে যে কেন্দ্রে প্রচারে জোর দিয়েছেন মোদি (Narendra Modi) সেগুলির মধ্যে ৪৪ শতাংশে হারতে হয়েছে গেরুয়া শিবিরকে। অন্যদিকে ২০১৯-এ রাহুল গান্ধী যেখানে ২০ শতাংশেরও কম সেখানে এবার ৪৮ শতাংশ স্ট্রাইক রেটে আসন জিতিয়েছেন তিনি।

[আরও পড়ুন:  চন্দ্রবাবুর সঙ্গে হঠাৎ সাক্ষাতে স্ট্যালিন, দিল্লি দরবারের জল গড়াবে কোনদিকে?]

২০১৯ লোকসভা নির্বাচনে মোদি ১০৩টি সভা করেছিলেন। এর মধ্যে ৮৬টি জিতেছিল বিজেপি। স্ট্রাইক রেট ৮৫ শতাংশ। ২০২৪ সালে মোদি সভা করেছেন ১৫১টি লোকসভা কেন্দ্রে। এর মধ্যে ৮৫টি আসনে জিতেছেন তিনি। নিঃসন্দেহে এই স্ট্রাইক রেট মন্দ নয়। কিন্তু মোদি নিজের জন্য যে মানদন্ড তৈরি করে ফেলেছেন, সে তুলনায় এই স্ট্রাইক রেট অনেকটাই কম। অন্যদিকে রাহুল গান্ধী (Rahul Gandhi) এবার লোকসভায় ইন্ডিয়া জোটের নেতাদের হয়ে সভা করেছেন ৬৬টি লোকসভায়। এর মধ্যে ইন্ডিয়া জোট জিতেছে ৩২টি।

[আরও পড়ুন: দিল্লিতে অখিলেশের বাড়িতে অভিষেক, ইন্ডিয়া জোটের বৈঠকের পরদিনও সক্রিয় তৃণমূলের ‘সেনাপতি’]

প্রধানমন্ত্রীর স্ট্রাইক রেট সবচেয়ে কমেছে মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, বাংলা, রাজস্থান, তামিলনাড়ু, তেলেঙ্গানা, কেরল, পাঞ্জাব, হরিয়ানায়। অন্যদিকে গুজরাট, মধ্যপ্রদেশ, ওড়িশায় মোদির স্ট্রাইক রেট প্রায় ১০০ শতাংশ। এদিকে রাহুলের ১০০ শতাংশ স্ট্রাইক রেট হরিয়ানা এবং ঝাড়খণ্ডে। তাঁর স্টাইক রেট কমেছে মধ্যপ্রদেশ, বিহার, ওড়িশার মতো রাজ্যগুলিতে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ২০১৯ লোকসভা নির্বাচনে দেশে প্রধানমন্ত্রীর স্ট্রাইক রেট ছিল ৮৫ শতাংশ।
  • ২০২৪-এ এসে সেই স্ট্রাইক রেটই নেমে এল ৫৬ শতাংশে।
  • যে যে কেন্দ্রে প্রচারে জোর দিয়েছেন মোদি সেগুলির মধ্যে ৪৪ শতাংশে হারতে হয়েছে গেরুয়া শিবিরকে।
Advertisement