shono
Advertisement
Haryana

অতীত থেকে শিক্ষা, ধর্মীয় উৎসবে অশান্তি এড়াতে নুহতে বন্ধ ইন্টারনেট পরিষেবা

গত বছর ব্রজমণ্ডল জলাভিষেক যাত্রা উপলক্ষে হিংসায় উত্তাল হয়েছিল নুহ।
Published By: Amit Kumar DasPosted: 07:47 PM Jul 21, 2024Updated: 08:01 PM Jul 21, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত বছরের ভয়াবহতার পুনরাবৃত্তি এ বছর যাতে না ঘটে তার জন্য কোমর বেঁধে মাঠে নামল হরিয়ানার নুহ জেলা প্রশাসন। হিন্দু সম্প্রদায়ের ধর্মীয় উৎসব ব্রজমণ্ডল জলাভিষেক যাত্রা উপলক্ষে এবার কোনও রকম অশান্তি এড়াতে ২৪ ঘণ্টার জন্য বন্ধ করে দেওয়া হয়েছে ইন্টারনেট পরিষেবা ও এসএমএস পরিষেবা। শুধু তাই নয়, আগামীকাল সোমবার এই অনুষ্ঠান উপলক্ষে জায়গায় জায়গায় মোতায়েন করা হয়েছে বিশাল পুলিশ বাহিনী।

Advertisement

জলাভিষেক যাত্রার অনুষ্ঠানকে কেন্দ্র করে গত বছর ব্যাপক হিংসায় উত্তাল হয়ে উঠেছিল হরিয়ানার নুহ জেলা। ভয়াবহ সেই দাঙ্গা ছড়ানোর পিছনে অন্যতম ভূমিকা ছিল সোশাল মিডিয়ার। ভুয়ো খবর মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়ে গোটা জেলায়। এবার যাতে তেমন ঘটনা না ঘটে তার জন্য রবিবার সন্ধ্যে ৬টা থেকে সোমবার সন্ধ্যে ৬টা পর্যন্ত ইন্টারনেট পরিষেবা বন্ধ করার পাশাপাশি সোশাল মিডিয়ায় কড়া নজরদারি চালাচ্ছে নুহ জেলা প্রশাসন। তবে কড়া নজরদারি রইলেও কিছু ক্ষেত্রে ছাড়ও দেওয়া হয়েছে। এক শীর্ষ আধিকারিক জানান, এক্ষেত্রে ব্যক্তিগত এসএমস, মোবাইল রিচার্জ, ব্যাঙ্কিং এসএমএস ও ভয়েস কলের সুবিধা জারি থাকবে।

[আরও পড়ুন: ‘প্রকাশ্যে ধর্মীয় ভেদাভেদ’, কানোয়ার যাত্রায় নেমপ্লেট বিতর্কে যোগীকে তোপ ওয়েইসির]

গত বছর ধর্মীয় অনুষ্ঠানকে কেন্দ্র করে ভয়াবহ দাঙ্গা ছড়িয়েছিল নুহতে। হিংসার মাঝেই ৩১ জুলাই বিশ্ব হিন্দু পরিষদের আয়োজিত ধর্মীয় যাত্রায় হামলা চালায় একদল উত্তেজিত জনতা। যার জেরে ২ জন হোমগার্ডের পাশাপাশি ১৫ জনের মৃত্যু হয়। ওই যাত্রায় পাথর ছোড়ার পাশাপাশি একাধিক গাড়িতে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এর পালটা গুরুগ্রামে এক মসজিদে হামলা চালায় উত্তেজিত জনতা খুন করা হয় মসজিদের ইমামকে।

[আরও পড়ুন: ‘না ভেবে নেওয়া সিদ্ধান্ত’, কানোয়ার যাত্রা বিতর্কে যোগী সরকারকে তোপ বিজেপির শরিকের]

উল্লেখ্য, হরিয়ানার মুসলিম অধ্যুষিত অঞ্চলগুলির অন্যতম এই নুহ জেলা। এখানকার ৭৯.২ শতাংশ বা ৮৬০,০০০ জন মুসলিম সম্প্রদায়ভুক্ত। এছাড়াও, হরিয়ানার মোট মুসলিম জনসংখ্যার প্রায় ৫০ শতাংশ শুধুমাত্র এই জেলাতেই বাস করে। রিপোর্ট অনুযায়ী, গোটা দেশের মুসলিম অধ্যুষিত ৩৩টি জেলার মধ্যে অন্যতম এই নুহ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ধর্মীয় উৎসবে হিংসা আটকাতে ২৪ ঘণ্টার জন্য বন্ধ ইন্টারনেট ও এসএমএস পরিষেবা।
  • অনুষ্ঠান উপলক্ষে জায়গায় জায়গায় মোতায়েন করা হয়েছে বিশাল পুলিশ বাহিনী।
  • সোশাল মিডিয়াতেও নজরদারি চালানো হবে বলে জানানো হয়েছে পুলিশের তরফে।
Advertisement