shono
Advertisement

সংঘর্ষের মধ্যেই বৈঠকের সম্ভাবনা, নভেম্বরে মুখোমুখি নরেন্দ্র মোদি ও শি জিনপিং!

বৈঠকে হাজির থাকতে পারেন রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনও। The post সংঘর্ষের মধ্যেই বৈঠকের সম্ভাবনা, নভেম্বরে মুখোমুখি নরেন্দ্র মোদি ও শি জিনপিং! appeared first on Sangbad Pratidin.
Posted: 04:38 PM Jun 27, 2020Updated: 04:46 PM Jun 27, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গালওয়ান উপত্যকায় (Galwan valley) নৃশংসভাবে ভারতীয় সেনা জওয়ানদের হত্যার ঘটনায় ফুঁসছে গোটা দেশ। তারপর থেকেই দেশজুড়ে চিনা পণ্য বয়কট করার দাবি উঠেছে। আর কাঁটাতারের লাঠির ভিডিও প্রকাশ্যে আসার পর থেকে সরকারের উপর প্রতিশোধ নেওয়ার চাপ বাড়ছে। পাকিস্তানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে দেরি না হলেও চিনকে যোগ্য জবাব দিতে দেরি হচ্ছে কেন? তা নিয়ে প্রশ্ন তুলছেন দেশের সাধারণ মানুষ। বিরোধীরা বিষয়টি নিয়ে কেন্দ্র এবং প্রধানমন্ত্রীকে কটাক্ষও করছে। ঠিক সেই সময়ে জানা গেল, আগামী নভেম্বরে মুখোমুখি হতে চলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও চিনের রাষ্ট্রপতি শি জিনপিং।

Advertisement

লাদাখের গালওয়ান উপত্যকায় ভারত ও চিনের সৈন্যদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের পর উত্তেজনা বেড়েছে। দু’দেশের মধ্যে সম্পর্কের অবনতিও হয়েছে অনেক। এই পরিস্থিতিতে রুশ বিদেশমন্ত্রীর উপস্থিতিতে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর ও চিনের বিদেশমন্ত্রী ওয়াংয়ের ভারচুয়াল বৈঠক হলেও বাতিল হয়েছে দু’দেশের প্রতিরক্ষা মন্ত্রীদের বৈঠক। কয়েকদিন আগে দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিজয় উৎসবে যোগ দিতে দুজনে রাশিয়ার রাজধানী মস্কোতে হাজির থাকলেও কোনও বৈঠক করেননি। এমনকী চিনের তরফে শি জিনপিংয়ের সঙ্গে নরেন্দ্র মোদির সঙ্গে ভারচুয়াল বৈঠকের প্রস্তাব দেওয়া হলেও নয়াদিল্লি তা বাতিল করে দেয় বলে সূত্রের খবর। এই পরিস্থিতিতে আগামী নভেম্বর মাসে জি-২০ সম্মেলনে ( G20 summit)  দুই রাষ্ট্রপ্রধান মুখোমুখি হবেন বলে শোনা যাচ্ছে।

[আরও পড়ুন: লকডাউনে ক্ষতির মুখে একাধিক শিল্প, বিপুল সংখ্যক কর্মী ছাঁটাইয়ের পথে টাটা গ্রুপ]

আগামী ২১-২২ নভেম্বর সৌদি আরবের রিয়াধে জি-২০ সম্মেলন হওয়ার কথা। করোনা পরিস্থিতির মধ্যেই বিশ্বের বৃহৎ অর্থনীতির দেশগুলির জোটের ওই সম্মেলনে হাজির থাকার কথা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও চিনের রাষ্ট্রপতি শি জিনপিংয়ের। আর সেখানেই নাকি রাশিয়া, ভারত ও চিনের রাষ্ট্রপ্রধানরা আলাদাভাবে বৈঠক করবেন বলে ঠিক হয়েছে। গত মঙ্গলবার তিন দেশের বিদেশমন্ত্রীদের মধ্যে হওয়া ভারচুয়াল বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে বলেই খবর।  যদিও এখনও পর্যন্ত সরকারি স্তরে এই বিষয়ে কোনও ঘোষণা করা হয়নি।

[আরও পড়ুন: ফের আগ্রাসী চিন, লাদাখে PP 14-এর কাছে ভারতীয় এলাকা দখল লালফৌজের]

The post সংঘর্ষের মধ্যেই বৈঠকের সম্ভাবনা, নভেম্বরে মুখোমুখি নরেন্দ্র মোদি ও শি জিনপিং! appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement