shono
Advertisement
Nitish Kumar

শুধু বিরোধীরা নন, নীতি আয়োগের বৈঠকে গরহাজির নীতীশ কুমারও, কারণ ঘিরে ধোঁয়াশা

বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীদের পাশাপাশি শরিক দলের অন্য নেতারাও উপস্থিত ছিলেন শনিবারের বৈঠকে।
Published By: Subhajit MandalPosted: 05:56 PM Jul 27, 2024Updated: 05:56 PM Jul 27, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুধু ইন্ডিয়া (India) জোটের শরিকদলগুলির দখলে থাকা সাত রাজ্যের মুখ্যমন্ত্রীরা নন। মোদির ডাকা নীতি আয়োগ বৈঠকে গরহাজির থাকলেন জোটসঙ্গী নীতীশ কুমারও। বিহার থেকে নীতীশের দুই ডেপুটি অর্থাৎ দুই উপমুখ্যমন্ত্রী গিয়েছেন নীতি আয়োগের বৈঠকে যোগ দিতে। দুজনই বিজেপির। ঠিক কেন গেলেন না নীতীশ, সেটার স্পষ্ট কোনও কারণও জানানো হয়নি।

Advertisement

বিহার সরকারের তরফে শনিবার নীতি আয়োগের বৈঠকে যোগ দিয়েছেন দুই উপমুখ্যমন্ত্রী সম্রাট চৌধুরী এবং বিজয়কুমার সিং। ঘটনাচক্রে দুজনই বিজেপির। নীতীশ (Nitish Kumar) কেন গেলেন না তার কোনও সদুত্তর দল দেয়নি। তবে তাঁর দলের তরফে দাবি করা হয়েছে, নীতীশের এই বৈঠকে না যাওয়া নতুন কিছু নয়। এর আগেও একাধিকবার নীতি আয়গের বৈঠকে যোগ দেননি তিনি। বিহারের তরফে দুই উপমুখ্যমন্ত্রী ছিলেন বৈঠকে। তাছাড়া বিহারের চার কেন্দ্রীয় মন্ত্রীও নীতি আয়োগের সদস্য। তাঁরাও রাজ্যের দাবিদাওয়া তুলতে পারবেন।

[আরও পড়ুন: ডোডায় হামলাকারী ৩ জঙ্গির স্কেচ প্রকাশ্যে, খোঁজ দিলেই মিলবে ৫ লক্ষ টাকা]

উল্লেখ্য, মঙ্গলবার বাজেট পেশের দিনই কংগ্রেস (Congress) জানিয়ে দিয়েছিল কর্নাটক, তেলেঙ্গানা, হিমাচলপ্রদেশের মুখ্যমন্ত্রী নীতি আয়োগের বৈঠকে যোগ দেবেন না। পরে একই পথে হাঁটে পাঞ্জাব ও তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী। কেরলের মুখ্যমন্ত্রীও চিঠি লিখে বৈঠকে যোগ না দেওয়ার কথা জানিয়ে দেন। বিরোধীদের তরফে একমাত্র মুখ্যমন্ত্রী হিসাবে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ওই বৈঠকে যোগ দেন। কিন্তু তাঁকেও বলতে দেওয়া হয়নি বলে অভিযোগ। মমতাও বৈঠকের মাঝপথে বৈঠক কক্ষ ত্যাগ করে বেরিয়ে আসেন।

[আরও পড়ুন: দুর্বিষহ অবস্থা, অসমের শরণার্থী শিবির দেখে ক্ষুব্ধ সুপ্রিম কোর্ট]

তবে সরকারের তরফে বিজেপি (BJP) শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীদের পাশাপাশি শরিক দলের অন্য নেতারাও উপস্থিত ছিলেন। কিন্তু গেলেন না শুধু নীতীশ। ঘটনাচক্রে এদিনই রাজ্যের বিশেষ মর্যাদার দাবিতে বিহার বিধানসভায় সুর চড়িয়েছে আরজেডি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মোদির ডাকা নীতি আয়োগ বৈঠকে গরহাজির থাকলেন জোটসঙ্গী নীতীশ কুমারও।
  • বিহার থেকে নীতীশের দুই ডেপুটি অর্থাৎ দুই উপমুখ্যমন্ত্রী গিয়েছেন নীতি আয়োগের বৈঠকে যোগ দিতে।
  • ঠিক কেন গেলেন না নীতীশ, সেটার স্পষ্ট কোনও কারণও জানানো হয়নি।
Advertisement