shono
Advertisement
Muhammad Yunus

রাষ্ট্রসংঘের অধিবেশনের মাঝে মোদির সাক্ষাৎপ্রার্থী ইউনুস, সম্মতি এখনও অধরা

আগামী সপ্তাহ থেকে নিউ ইয়র্কে রাষ্ট্রসংঘের সাধারণ অধিবেশন শুরু হচ্ছে। সেখানেই মোদির সঙ্গে দেখা করতে চান বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা।
Published By: Sucheta SenguptaPosted: 09:43 PM Sep 07, 2024Updated: 09:43 PM Sep 07, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাস খানেক হল হাসিনা সরকারকে উৎখাত করে বাংলাদেশের শাসন ক্ষমতায় এসেছে অন্তর্বর্তী সরকার। প্রধান উপদেষ্টা নোবেলজয়ী ড. মহম্মদ ইউনুস। তিনি কার্যভার গ্রহণের সঙ্গে সঙ্গেই শুভেচ্ছা জানিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে উভয়ের মধ্যে মুখোমুখি আলোচনা, সাক্ষাৎ হয়নি এখনও। এবার নিউ ইয়র্কে রাষ্ট্রসংঘের অধিবেশনের ফাঁকে মোদির সাক্ষাৎপ্রার্থী ইউনুস। এনিয়ে ভারতের কাছে আনুষ্ঠানিকভাবে আবেদন জানানো হয়েছে বাংলাদেশের তরফে। সম্মতির অপেক্ষায় রয়েছেন ইউনুস। আর ভারত এখনও এ বিষয়ে চূড়ান্ত কোনও সিদ্ধান্ত নেয়নি।

Advertisement

আগামী সপ্তাহ থেকে নিউ ইয়র্কে রাষ্ট্রসংঘের সাধারণ অধিবেশন শুরু হচ্ছে। সেসময় সেখানে উপস্থিত থাকবে নরেন্দ্র মোদি ও মহম্মদ ইউনুস। আর সেই কারণে ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে চান বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা। তিস্তার জলবণ্টন-সহ একাধিক ইস্যুতে আলোচনা করতে চান। ভারতের তরফেও হিন্দুদের নিরাপত্তার মতো এই মুহূর্তের গুরুত্বপূর্ণ বিষয় আলোচ্য বাংলাদেশের সঙ্গে। তা সত্ত্বেও ইউনুসের আবেদনে মোদি এখনই সাড়া দেবেন কি না, সেই সিদ্ধান্ত হয়নি।

[আরও পড়ুন: পাক-ক্রিকেটকে বাঁচাতে দরকার গম্ভীরের মতো শক্ত ধাতুর কোচ, চর্চা বর্ডারের ওপারেই]

গত ৫ আগস্ট বাংলাদেশে গণ অভ্যুত্থানের জেরে হাসিনা সরকারের পতন হয়। প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়ে বাংলাদেশ ছেড়েছেন শেখ হাসিনা। এখন আপাতত তিনি ভারতের আশ্রয়ে রয়েছেন। দিল্লির সেফ হাউস থেকেই নাকি আওয়ামি লিগের নেতা-কর্মীদের তিনি বার্তা দিচ্ছেন। মুজিবকন্যার বিরুদ্ধে তোপ দেগে তেমনই মন্তব্য করেছিলেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মহম্মদ ইউনুস। এই মুহূর্তে হাসিনার চুপ থাকা উচিত বলে ক্ষোভপ্রকাশ করেন নোবেলজয়ী অর্থনীতিবিদ। তাঁর এই মন্তব্য ভারত ভালোভাবে নেয়নি বলে ওয়াকিবহাল মহল সূত্রে খবর। সেই কারণেই কি এখনই ইউনুসের সঙ্গে সাক্ষাৎ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিল না নয়াদিল্লি?

[আরও পড়ুন: যৌন হেনস্তার অভিযোগ! ডিরেক্টর্স গিল্ড থেকে সাসপেন্ড অরিন্দম শীল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
Advertisement