shono
Advertisement
Congress-AAP Alliance

মহারাষ্ট্র-ঝাড়খণ্ডে জোট, দিল্লি-হরিয়ানায় 'একলা চলো', বিধানসভায় দ্বিমুখী নীতি কংগ্রেসের

'ইন্ডিয়া জোট তৈরি হয়েছিল লোকসভা নির্বাচনকে সামনে রেখে', সাফাই কংগ্রেসের।
Published By: Subhajit MandalPosted: 11:38 AM Jul 05, 2024Updated: 11:38 AM Jul 05, 2024

বুদ্ধদেব সেনগুপ্ত, নয়াদিল্লি: লোকসভা ভোটের পর ইন্ডিয়া জোট ভেঙে যেতে পারে। সে ইঙ্গিত আগেই মিলেছিল। সেটাই যেন স্পষ্ট করে দিলেন কংগ্রেসের জয়রাম রমেশ। জানিয়ে দিলেন, আসন্ন বিধানসভা নির্বাচনে দিল্লি বা হরিয়ানায় আপের সঙ্গে জোটের কোনও প্রশ্ন নেই। আবার মহারাষ্ট্র এবং ঝাড়খণ্ডে ইন্ডিয়া (INDIA) জোটের অংশ হিসাবেই লড়তে চায় হাত শিবির।

Advertisement

বৃহস্পতিবার কংগ্রেস নেতা জয়রাম রমেশ জানান, দিল্লি ও হরিয়ানা বিধানসভা নির্বাচনে আম আদমি পার্টির সঙ্গে জোটের কোনও সম্ভাবনাই নেই। কিন্তু মহারাষ্ট্র ও ঝাড়খন্ডে ইন্ডিয়া জোটে থেকেই লড়াই করবে দল। অথচ লোকসভায় দিল্লিতে আপের সঙ্গে জোট করেই বিজেপির বিরুদ্ধে লড়াই করে কংগ্রেস (Congress)। যদিও রাজধানীর একটি আসনেও জয়ের মুখ দেখতে পায়নি জোট।

[আরও পড়ুন: ১০ জনপথে মুকেশ আম্বানি, হঠাৎ কেন সোনিয়ার বাড়িতে রিলায়েন্স কর্তা?

দিল্লি ও হরিয়ানা বিধানসভায় আপের (AAP) সঙ্গে জোট প্রসঙ্গে জয়রামের যুক্তি, ইন্ডিয়া জোট তৈরি হয়েছিল লোকসভা নির্বাচনকে সামনে রেখে। কিন্তু রাজ্যের ক্ষেত্রে জোট সঙ্গীরা নিজেদের মধ্যে আলোচনা করে সিদ্ধান্ত নেবে। যেমন ঝাড়খণ্ড ও মহারাষ্ট্রে হয়েছে। আর দু’দলের মধ্যে যে আসন ভাগাভাগি হবে না তা তো আগেই আপ নেতৃত্বে ঘোষণা করে দিয়েছে।

[আরও পড়ুন: ১২ বছরের নাবালিকাকে মাদক খাইয়ে গণধর্ষণ! গর্ভবতী হায়দরাবাদের কিশোরী

বস্তুত আসন্ন বিধানসভা নির্বাচনগুলিতে যে রাজ্যে যেমন পরিস্থিতি সে রাজ্যে তেমন অবস্থান কংগ্রেসের। লোকসভায় (Lok Sabha 2024) মহারাষ্ট্রে জোট করে ভালো ফল হয়েছে বিরোধীদের। ঝাড়খণ্ডেও বিজেপিকে টক্কর দেওয়া গিয়েছে জোট হিসাবে লড়াই করেই। তাছাড়া এই দুই রাজ্যের সব আসনে একা লড়ে বিজেপিকে টক্কর দেওয়ার মতো জায়গাতেও নেই কংগ্রেস। দিল্লি এবং হরিয়ানার ক্ষেত্রে ছবিটা অন্য। কংগ্রেস মনে করছে, হরিয়ানায় আপ শক্তিশালী নয়। সেখানে তাঁরা একাই টক্কর দিতে পারবে বিজেপিকে। আর দিল্লিতে আপই জোটের সম্ভাবনা উড়িয়ে দিয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • লোকসভা ভোটের পর ইন্ডিয়া জোট ভেঙে যেতে পারে। সে ইঙ্গিত আগেই মিলেছিল।
  • সেটাই যেন আরও স্পষ্ট করে দিলেন কংগ্রেসের জয়রাম রমেশ।
  • জানিয়ে দিলেন, আসন্ন বিধানসভা নির্বাচনে দিল্লি বা হরিয়ানায় আপের সঙ্গে জোটের কোনও প্রশ্ন নেই।
Advertisement