shono
Advertisement

কর্নাটকের পর হুঁকো নিষিদ্ধ হরিয়ানায়, পানশালা বা রেস্তরাঁয় ধোঁয়ায় ডুব দেওয়ার দিন শেষ

নবীন প্রজন্মের মাদকের আসক্তি কমাতে ব্যবস্থা।
Posted: 02:35 PM Sep 26, 2023Updated: 02:35 PM Sep 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সপ্তাহ খানেক আগে হুক্কাবার নিষিদ্ধ করার বিষয়ে আইনি প্রক্রিয়া শুরু করেছে কর্নাটক (Karnataka) সরকার। পাশাপাশি ২১ বছরের আগে সিগারেট টানলে সাজা হবে দক্ষিণের রাজ্যে। নবীন প্রজন্মের মাদকের প্রতি আসক্তি কমাতে এবার কতকটা একই ধরনের সিদ্ধান্ত নিল হরিয়ানা (Haryana) সরকার। রাজ্যের পানশালা, হোটেল এবং রেস্তরাঁগুলোতে হুঁকো বিক্রি নিষিদ্ধ হল।

Advertisement

সোমবার করনালে একটি নেশাবিরোধী কর্মসূচিতে অংশ নেন মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর (Manohar Lal Khattar)। ওই মঞ্চ থেকেই তিনি জানান, এবার থেকে রাজ্যের পানশালা, হোটেল ও রেস্তরাঁয় হুঁকো নিষিদ্ধ। তবে গ্রামগঞ্জের প্রাচীন পদ্ধতির হুঁকোর নেশায় নিষেধাজ্ঞা জারি হয়নি। মাঝে হরিয়ানার বিধানসভার স্পিকার জ্ঞানচাঁদ গুপ্তা সরকারের কাছে হুঁকোর উপর নিষেধাজ্ঞা জারির দাবি জানিয়েছিলেন। গত মে মাসে এই বিষয়ে উদ্বেগ প্রকাশ করে মুখ্যমন্ত্রী খট্টরকে চিঠিও লেখেন। এর পর সোমবার হুঁকোর উপর নিষেধাজ্ঞা জারি করল রাজ্য সরকার।

[আরও পড়ুন: ২৬/১১ হামলার অন্যতম চক্রী তাহাউর রানার বিরুদ্ধে চার্জশিট মুম্বই পুলিশের]

উল্লেখ্য, গত মঙ্গলবার স্বাস্থ্য অধিকর্তাদের সঙ্গে বৈঠকের পরে তামাকজাত দ্রব্য আইন সংশোধনের বিষয়ে জানান কর্নাটকের স্বাস্থ্যমন্ত্রী দীনেশ গুন্ডু রাও। তিনি জানান, স্কুল, মন্দির, মসজিদ, হাসপাতাল চত্বরে তামাকের নেশা করা এবং তামাকজাত দ্রব্য বিক্রি করা নিষিদ্ধ হবে। নতুন আইনে তামাকজাত দ্রব্য কেনার বয়সসীমা বাড়িয়ে ২১ বছর করা হচ্ছে।

[আরও পড়ুন: মসজিদে ঢুকে জয় শ্রীরাম ধ্বনি! কর্নাটকে গ্রেপ্তার ২]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement