shono
Advertisement

‘কৃষকদের ভুল বোঝাচ্ছে বিরোধীরা, ফসলের MSP দেওয়া হবে’, সাফ কথা মোদির

'হাত জোড় করে বলছি, আমি কৃষকদের উন্নয়ন চাই', চাষিদের সামনে আবেগপ্রবণ প্রধানমন্ত্রী।
Posted: 02:50 PM Dec 18, 2020Updated: 04:23 PM Dec 18, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কৃষক আন্দোলনে উত্তাল দেশ। চাষিদের বিক্ষোভে শীতের মরশুমেও উত্তপ্ত সিংঘু সীমান্ত। দিল্লি দরবারেও যে সেই আঁচ যথেষ্ট লেগেছে তা স্পষ্ট। এহেন পরিস্থিতিতে কৃষি আইনের সমর্থনে মধ্যপ্রদেশের কৃষকদের ‘উন্নয়নের গল্প’ শোনালেন আবেগপ্রবণ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)।

Advertisement

[আরও পড়ুন: খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অফিস বিক্রির বিজ্ঞাপন OLX-এ! চাঞ্চল্য বারাণসীতে]

শুক্রবার মধ্যপ্রদেশের রায়সেন জেলায় অনুষ্ঠিত ‘কিষান কল্যাণ’ অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কেন্দ্রের তিনটি নয়া কৃষি আইন নিয়ে বিতর্কের বিষয়ে আলোচনা করতে গিয়ে আবেগপ্রবণ হয়ে পড়েন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “আমি সমস্ত রাজনৈতিক দলগুলির কাছে হাতজোড় করছি, আপনারাই সমস্ত কৃতিত্ব নিন, আমি আপনাদের নির্বাচনী ইশতেহারগুলিকে কৃতিত্ব দিচ্ছি। আমি শুধু চাই কৃষকদের জীবন আরও সহজ হয়ে উঠুক। কৃষিক্ষেত্রে আধুনিকীকরণ ও উন্নয়ন চাই আমি। ফসলের ন্যূনতম সহায়ক মূল্য (MSP) দেওয়া হবে।” কৃষি আইনের সমর্থনে নমো বলেন, “এই আইন একরাতে তৈরি হয়নি। বিগত ২০ থেকে ৩০ বছর ধরে কেন্দ্র, রাজ্য, অর্থনীতিবিদ ও কৃষকদের সঙ্গে দীর্ঘ আলোচনার পর এই আইনের রূপরেখা তৈরি করা হয়েছে। আজ অনেক কৃষকদের কিষান ক্রেডিট কার্ড দেওয়া হয়েছে। মধ্যপ্রদেশের ১৬ লক্ষ কৃষকদের ব্যাংক খাতায় ১৬ হাজার কোটি টাকা দেওয়া হয়েছে।”

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, নিজের বক্তব্যে প্রধানমন্ত্রী এটা স্পষ্ট করে দিচ্ছেন যে বিরোধিতা শুধুমাত্র বিরোধিতার জন্য আইনটির প্রতিবাদ করছেন। ক্ষমতায় থাকতে তারাই আইনটি প্রণয়ন করার কথা বলেছিলেন। অথচ এখন তারা কৃষকদের ভুল বোঝাচ্ছেন। এদিন, কৃষকদের উদ্দেশে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান জানান, কিষান মান্ডিগুলিকে বন্ধ করা হবে না। সব মিলিয়ে, এদিন প্রধানমন্ত্রী ইঙ্গিতে সাফ করে দেন যে কৃষকদের উন্নয়নের কথা ভেবেই নয়া আইন আনা হয়েছে। তাই আপাতত কৃষি আইন বাতিল হবে না।

[আরও পড়ুন: খুনের হুমকি পাচ্ছেন ‘বাবা কা ধাবা’র সেই বৃদ্ধ! কাঠগড়ায় সাহায্যকারী ইউটিউবার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement