shono
Advertisement

Russia-Ukraine War: ভারতীয় পড়ুয়াদের ফেরানোই অগ্রাধিকার, ইউক্রেন নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠকে জানালেন মোদি

গত বৃহস্পতিবারও ইউক্রেন ইস্যু নিয়ে বৈঠক করেছিলেন প্রধানমন্ত্রী।
Posted: 12:17 AM Feb 28, 2022Updated: 12:53 AM Feb 28, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেখতে দেখতে চার দিন পেরিয়ে গেল রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ (Russia-Ukraine War)। রবিবার এই যুদ্ধ নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। সেই বৈঠকে প্রধানমন্ত্রী জানিয়ে দিলেন, ইউক্রেনে আটকে থাকা ভারতীয় পড়ুয়াদের দেশে ফেরানো ও তাঁদের সুরক্ষাকেই অগ্রাধিকার দেওয়া হবে। 

Advertisement

সংবাদ সংস্থা এএনআই সূত্রে জানা যাচ্ছে, এদিনের বৈঠক চলে প্রায় ২ ঘণ্টা। সেই বৈঠকে ইউক্রেন পরিস্থিতি নিয়ে বিশদে আলোচনা হলেও সবচেয়ে বেশি জোর দেওয়া হয়েছে আটক ভারতীয়দের ফেরানো নিয়ে। ইউক্রেন সংলগ্ন দেশগুলির সঙ্গে যোগাযোগ রেখে কীভাবে দ্রুত সকলকে ফেরানো যায়, তা নিয়ে বিস্তারিত আলোচনা হয় রবিবাসরীয় এই বৈঠকে। এদিন উত্তরপ্রদেশে ভোটপ্রচারে গিয়েছিলেন মোদি। সেখান থেকে ফিরেই তিনি বৈঠকে যোগ দেন।

[আরও পড়ুন: যুদ্ধ শেষের পথে? পরমাণু হামলার আশঙ্কার মাঝেই রাশিয়ার সঙ্গে বৈঠকে রাজি ইউক্রেন]

এদিনের বৈঠকে বিদেশমন্ত্রকের তরফে বর্তমান পরিস্থিতি সম্পর্কে বিশদে জানানো হয়ে বলে সূত্রানুসারে জানা যাচ্ছে। প্রসঙ্গত, ইউক্রেনে আটকে পড়েছেন ১৬ হাজার ভারতীয়। যাঁদের একটা বড় অংশই পড়ুয়া। তাঁদের দেশে ফেরানো নিয়ে আলোচনা হয় বৈঠকে। 

উল্লেখ্য, এর আগে গত বৃহস্পতিবারও ইউক্রেন ইস্যু নিয়ে সমস্ত বিষয়ে নীতি নির্ধারণের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাসভবনে বৈঠক ডাকা হয়েছিল। প্রধানমন্ত্রী ছাড়া সেই বৈঠকে উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ, বিদেশমন্ত্রী এস জয়শংকর, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। 

[আরও পড়ুন: কিলির মতো ভিডিও বানিয়ে জনপ্রিয় করো ভারতীয় ভাষাকে, ছোটদের আহ্বান মোদির]

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে এখনও পর্যন্ত নিরপেক্ষ অবস্থানই নিয়েছে ভারত। বলা ভাল, প্রথমে খানিকটা রাশিয়ার দিকেই ঝুঁকে ছিল নয়াদিল্লি। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে ভারত ভোটদানে বিরত থাকায় রাশিয়ার তরফে প্রশংসাও করা হয়েছিল। যদিও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি (Volodymyr Zelenskyy) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ফোন করার পর পুরোপুরি যুদ্ধ বিরোধী বিবৃতি দিয়েছে ভারত। এমনকী শান্তি ফেরাতে সাহায্য করারও প্রস্তাব দিয়েছে নয়াদিল্লি। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement