shono
Advertisement

প্রিন্টার থেকে বেরল আস্ত ডাকঘর! 3D ম্যাজিকে মুগ্ধ মোদি

দেশের প্রথম 3D প্রিন্টেড ডাকঘর পেল বেঙ্গালুরু।
Posted: 03:55 PM Aug 18, 2023Updated: 03:58 PM Aug 18, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একসময় পাহাড়ের গর্ভে আশ্রয় নিত মানুষ। ক্রমে সময়ের গতিপথে বিজ্ঞানের রথ হাঁকিয়ে সেই মানুষই গড়ে তুলল গগনচুম্বী অট্টালিকা। দুনিয়া পেল তাজমহল থেকে বুর্জ খলিফা। এবার প্রযুক্তির পথে আরও একধাপ এগিয়ে প্রিন্টার থেকে বেরল আস্ত ডাকঘর! আর এহেন 3D ম্যাজিক দেখে রীতিমতো মুগ্ধ প্রদানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Advertisement

নির্মাণশিল্পে নতুন অধ্যায় জুড়ে দেশের প্রথম 3D প্রিন্টেড ডাকঘর তৈরি হয়েছে বেঙ্গালুরুতে। শুক্রবার শহরের ক্যামব্রিজ লেআউট এলাকায় অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি ডাকঘরটির উদ্বোধন হয়। এই প্রসঙ্গে উচ্ছ্বাস প্রকাশ করেন প্রধানমন্ত্রী মোদি। মাইক্রোব্লগিং সাইট এক্স-এ (টুইটারের পরিবর্তিত নাম) তিনি লেখেন, “বেঙ্গালুরুর ক্যামব্রিজ লেআউট এলাকায় দেশের প্রথম 3D প্রিন্টেড ডাকঘর তৈরি হয়েছে। আধুনিক প্রযুক্তির ক্ষেত্রে এটাই দেশের অগ্রগতির প্রমাণ। এতে নিহিত রয়েছে আত্মনির্ভর ভারতের আত্মা। প্রত্যেক ভারতীয়র জন্য এটা গর্বের বিষয়। যাঁরা এই উদ্যোগ সফল করে তুলেছেন তাঁদের অভিনন্দন।’

[আরও পড়ুন:  ফের অসুস্থ অনুব্রত মণ্ডল, খবর পেয়ে আদালত চত্বরেই কেঁদে ফেললেন সুকন্যা]

এদিন অত্যাধুনিক প্রযুক্তির নিদর্শন এই 3D প্রিন্টেড ডাকঘরটি দেশকে উৎসর্গ করেন রেলমন্ত্রী অশ্বীনী বৈষ্ণব। জানা গিয়েছে, ডেডলাইনের আগেই মাত্র ৪৩ দিনে তৈরি হয়েছে এই ভবন। আইআইটি মাদ্রাসের সাহায্যে ডাকঘরটি বানিয়েছে নির্মাণ সংস্থা লারসন অ্যান্ড টুব্রো। এদিন রেলমন্ত্রী বলেন, “প্রতিবারই বেঙ্গালুরু ভারতের নতুন ছবি তুলে ধরে। আজ যে 3D প্রিন্টেড ডাকঘর আপনারা দেখতে পাচ্ছেন তা ভারতের উন্নয়ন ও অগ্রগতির প্রতীক।”

প্রায় ১ হাজার স্ক্যোয়ার ফুটের উপর তৈরি হয়েছে এই ডাকঘরটি। ব্যবহার করা হয়েছে অত্যাধুনিক ‘3D কংক্রিট প্রিন্টিং টেকনোলজি’। নির্মাণস্থলে বিরাট বিরাট রোবোটিক প্রিন্টারে কংক্রিটের মিশ্রণ ভরা হয়। তারপর কম্পিউটারে তৈরি মডেল মোতাবেক স্বয়ংক্রিয় ভাবে পরতের পর পরত কংক্রিটের মিশ্রণ ঢেলে তৈরি করা হয় বাড়িটি। 

[আরও পড়ুন: পশুখাদ্য মামলায় জামিনের বিরোধিতা, লালুকে ফের জেলে পাঠাতে চেয়ে সুপ্রিম কোর্টে CBI]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement