‘বিশ্বকে মানবতার মূল্য শিখিয়েছিলেন’, শিকাগো ভাষণের বর্ষপূর্তিতে স্বামী বিবেকানন্দকে স্মরণ মোদির

05:05 PM Sep 11, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৯/১১ (9/11 Terror)। ইতিহাসের পাতায় এই তারিখটি স্মরণীয় হয়ে রয়েছে আমেরিকার টুইন টাওয়ারে বিমান হামলার ভয়াবহ ঘটনাকে ঘিরেই। পাশাপাশি স্বামী বিবেকানন্দের (Swami Vivekananda) শিকাগো শহরে দেওয়া বিশ্বখ্যাত বক্তৃতারও বর্ষপূর্তি ১১ সেপ্টেম্বরই। এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কথায় উঠে এল দুই প্রসঙ্গই। মোদি মনে করালেন, মানবতার মূল্য বুঝতে আজও ১৮৯৩ সালের সেই বক্তৃতার গুরুত্ব অপরিসীম। ৯/১১ হামলার মতো ট্র্যাজেডির পুনরাবৃত্তি রুখতে ভারতের শেখানো মানবতার বাণীর প্রয়োজনীয়তার কথা বললেন প্রধানমন্ত্রী।

Advertisement

গুজরাটের সর্দার ধাম ভবন উদ্বোধনের সময় এই বিষয়ে কথা বলেন প্রধানমন্ত্রী। মনে করিয়ে দেন দিনটির বিশেষত্বের কথা। তাঁর কথায়, ”১১ সেপ্টেম্বর কিন্তু স্বামী বিবেকানন্দের ১৮৯৩ সালে শিকাগোয় দেওয়া বক্তৃতার জন্যও পরিচিত। ওই বক্তৃতায় সারা বিশ্ব মানবতার মূল্য সম্পর্কে জানতে পেরেছিল।”

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

Advertising
Advertising

[আরও পড়ুন: মোদির জন্মদিনে টিকাকরণে নজির গড়তে ভ্যাকসিন মজুত করছে বিজেপি! অভিযোগে সরব বিরোধীরা]

এছাড়া এদিন টুইটারেও বিবেকানন্দের সেই বক্তৃতায় নিয়ে পোস্ট করেছেন মোদি। তিনি লেখেন, ”শিকাগোয় স্বামী বিবেকানন্দের ১৮৯৩ সালের স্মরণীয় বক্তৃতাকে স্মরণ করছি, যে বক্তৃতায় ভারতীয় সংস্কৃতির বৈশিষ্ট্যগুলিকে সুন্দর ভাবে ব্যাখ্যা করা হয়েছে। তাঁর বক্তৃতার মধ্যে শক্তি ছিল এক সমৃদ্ধ গ্রহ গড়ে তোলার।”

উল্লেখ্য, ১৮৯৩ সালের ১১ সেপ্টেম্বর স্বামী বিবেকানন্দ তাঁর বক্তৃতায় পশ্চিমি বিশ্বের কাছে বেদান্তের ধারণা ও আদর্শকে তুলে ধরেছিলেন। রাতারাতি সেই বক্তৃতার দৌলতে বিবেকানন্দ বিশ্বখ্যাত হয়ে ওঠেন। সেই বক্তরৃতায় তিনি সাম্প্রদায়িকতা, গোঁড়ামি ও ধর্মান্ধতার বিরুদ্ধে সরব হয়ে উঠে জানিয়েছিলেন, পৃথিবীতে হিংসার বাড়বাড়ন্তের পিছনে রয়েছে এগুলিই। এদিকে একই দিনে ২০০১ সালে গোটা বিশ্ব শিউরে উঠেছিল টুইন টাওয়ারে আল কায়দার বিমান হামলার দৃশ্য দেখে। সেই হামলার পিছনেও ছিল ধর্মান্ধতারই এক চরম প্রকাশ। একই তারিখে এই দুই পরস্পরবিরোধী ঘটনার অভিঘাতই এদিন উঠে এল প্রধানমন্ত্রীর বক্তৃতায়।

[আরও পড়ুন: পরিযায়ী শ্রমিকদের তথ্য ব্যবহার করে ৩ কোটি টাকার জালিয়াতি! সিবিআই র‍্যাডারে তিন EPFO অফিসার]

Advertisement
Next