shono
Advertisement
Narendra Modi

নিজের সব স্মারক-উপহার সামগ্রী নিলামে তুলছেন মোদি, কোন প্রকল্পে খরচ হবে টাকা?

ইতিমধ্যেই নিলাম প্রক্রিয়া শুরু হয়েছে। ওয়েবসাইটে নাম লিখিয়ে যে কেউ এই সামগ্রী কিনতে পারেন। 
Published By: Subhajit MandalPosted: 09:13 AM Sep 20, 2024Updated: 09:13 AM Sep 20, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত এক বছরে নিজের পাওয়া সব 'স্মারক' এবং উপহার নিলামে তুলছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রতিবছরই এই ধরনের নিলাম করে থাকেন প্রধানমন্ত্রী। এবার সেই নিলাম প্রক্রিয়া শুরু হয়েছে বৃহস্পতিবার থেকে।

Advertisement

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী জানান, "প্রতি বছরই বিভিন্ন অনুষ্ঠান ও সভায় পাওয়া স্মারকগুলি নিলামে তুলি। সেই অর্থ নমামি গঙ্গে প্রকল্পে দান করা হয়। এ বছরও সেই নিলাম শুরু হয়েছে। আপনাদের যেটা ইচ্ছা বেছে নিন।" জানা গিয়েছে, ১৭ সেপ্টেম্বর থেকেই নিলাম শুরু হয়ে গিয়েছে। চলবে ২ অক্টোবর গান্ধী জয়ন্তী পর্যন্ত। ওয়েবসাইটে নাম লিখিয়ে যে কেউ এই সামগ্রী কিনতে পারেন। 

নিলাম থেকে প্রাপ্ত পুরো টাকাটা যাবে নমামি গঙ্গে প্রকল্পে। গঙ্গার দূষণ রোধে এই নমামি গঙ্গে প্রকল্প শুরু করেছিলেন মোদি। ২০০৯ সালে ইউপিএ সরকার যে মিশন গঙ্গা প্রকল্পে চালু করেছিল, পরবর্তী কালে সেটিকেই নমামি গঙ্গে নাম দেন মোদি। সেই প্রকল্পের অধীনে উত্তরাখণ্ড এবং উত্তরপ্রদেশে বিরাট বিনিয়োগ করেছে কেন্দ্র। মোট ২০ হাজার কোটি বরাদ্দের অর্ধেকের বেশি খরচ হয়েছে ইতিমধ্যেই। প্রধানমন্ত্রীর পাওয়া উপহার সামগ্রী নিলাম করে ওঠা অর্থ যাবে সেই প্রকল্পেই।

নিজের সঞ্চিত অর্থ ও ব্যক্তিগত সামগ্রীর নিলাম থেকে গত কয়েক বছরে একাধিক জনকল্যাণমূলক প্রকল্পে অনুদান দিয়েছেন প্রধানমন্ত্রী মোদি। এবছরও ব্যতিক্রম হচ্ছে না। এই অনলাইন নিলামে ৬০০-রও বেশি স্মারক রয়েছে, যেগুলি প্রধানমন্ত্রী বিভিন্ন সভা ও সমাবেশে উপহারস্বরূপ পেয়েছেন। এর মধ্যে রয়েছে নানা ভাস্কর্য, চিত্র, দেশীয় শিল্পনিদর্শন থেকে শুরু করে ২০২৪ প্যারা অলিম্পিকে অংশ নেওয়া অ্যাথলিটদের নানা স্মারকও।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গত এক বছরে নিজের পাওয়া সব 'স্মারক' এবং উপহার নিলামে তুলছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
  • প্রতিবছরই এই ধরনের নিলাম করে থাকেন প্রধানমন্ত্রী।
  • এবার সেই নিলাম প্রক্রিয়া শুরু হয়েছে বৃহস্পতিবার থেকে।
Advertisement