shono
Advertisement

ধোপে টিকল না কংগ্রেসের আপত্তি, CBI প্রধানের পদে ‘বিজেপি ঘনিষ্ঠ’ IPS-ই

বর্তমানে কর্ণাটকের ডিজিপি পদে কর্মরত ওই আধিকারিক।
Posted: 04:22 PM May 14, 2023Updated: 05:01 PM May 14, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সিবিআই (CBI) প্রধানের পদে নিযুক্ত হলেন প্রবীণ সুদ। রবিবার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তরফে ঘোষণা হয়, আগামী দু’বছরের জন্য দায়িত্ব নিতে চলেছেন এই আইপিএস অফিসার। বর্তমানে কর্ণাটকের (Karnataka) ডিজিপি পদে কর্মরত আছেন প্রবীণ। আগামী ২৫ মে থেকে সিবিআই প্রধান হিসাবে কাজ শুরু করবেন তিনি। প্রসঙ্গত, এই নিয়োগের নেপথ্যে কর্ণাটকের বিধানসভা নির্বাচনের ফলের খুব গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে বলে অনুমান ওয়াকিবহাল মহলের।

Advertisement

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার প্রধান কে হবেন, সেই সিদ্ধান্ত নেয় তিন সদস্যের একটি উচ্চপর্যায়ের কমিটি। দেশের প্রধানমন্ত্রী, প্রধান বিচারপতি ও লোকসভার বিরোধী দলনেতার কমিটিই বেছে নেয়, সিবিআইয়ের প্রধান কে হবেন। শনিবার কর্ণাটক বিধানসভা নির্বাচনের ফল বেরনোর পরেই বৈঠকে বসে এই কমিটি। পরের দিনই সিবিআই প্রধান হিসাবে প্রবীণের নাম ঘোষণা করা হয়।

[আরও পড়ুন: দেবভূমি অযোধ্যায় পরাজয় বিজেপির! হিন্দুপ্রধান ওয়ার্ডে বিপুল ভোটে জয়ী নির্দল মুসলিম যুবক]

তবে জানা গিয়েছে, প্রবীণের নিয়োগের নেপথ্যে রয়েছে কর্ণাটক বিধানসভার ফলাফল। শনিবারই বিপুল ভোটে সেরাজ্যে জয় পেয়েছে কংগ্রেস (Congress)। কিন্তু প্রবীণের সঙ্গে কর্ণাটকের কংগ্রেস নেতৃত্বের সম্পর্ক একেবারেই ভাল নয়। এর আগে ডিকে শিবকুমারকে গ্রেপ্তার করার সময় তাঁর ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছিল। মনে করা হচ্ছে কর্ণাটকে কংগ্রেস সরকার প্রতিষ্ঠিত হলেই প্রবীণকে সরিয়ে দেওয়া হবে। তাই কেন্দ্র চাইছে তাঁকে আগেভাগে সিবিআই প্রধান করে দিতে। তাই প্রবীণ-সহ তিনজনের নাম প্রস্তাব করা হয় কমিটির কাছে।

সূত্র মারফত জানা গিয়েছিল, প্রবীণের নাম মোটেই চূড়ান্ত করতে চাননি বিরোধী দলনেতা অধীর চৌধুরী। শুধু প্রবীণের নামে নয়, সরকার যে তিনজনের নাম প্রস্তাব করেছে তাঁদের মধ্যে কোনও মহিলা বা সংখ্যালঘু নেই। তাতেই বিশেষ আপত্তি ছিল লোকসভার কংগ্রেস দলনেতার। তবে শেষ পর্যন্ত অধীরের আপত্তি উড়িয়ে দিল কেন্দ্র। দু’বছরের জন্য সিবিআই প্রধানের পদে বসলেন বিজেপি (BJP) ঘনিষ্ঠ প্রবীণ সুদ।

[আরও পড়ুন: ভুল সিদ্ধান্তের জেরে আম্পায়ারকে ব্যাট উঁচিয়ে তাড়া! সানরাইজার্স তারকাকে বড় শাস্তি বোর্ডের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement