shono
Advertisement

প্রধানমন্ত্রী মোদিকে ‘Legion of Merit’পুরস্কারে সম্মানিত করলেন প্রেসিডেন্ট ট্রাম্প

আরও মজবুত ভারত-আমেরিকা সম্পর্ক।
Posted: 08:23 AM Dec 22, 2020Updated: 08:23 AM Dec 22, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিদায়বেলায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ‘Legion of Merit’ পুরষ্কারে সম্মানিত করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। দুই দেশের মধ্যে কৌশলগত সহযোগিতা বাড়িয়ে তোলা ও ভারতকে বিশ্বশক্তি হিসেবে তুলে ধরায় মোদির নেতৃত্বকে স্বীকৃতি দিয়ে এই সম্মান প্রদর্শন মার্কিন প্রেসিডেন্টের। 

Advertisement

[আরও পড়ুন: সোলেমানি হত্যার বদলা নিতে হামলা চালাতে পারে ইরান, জবাব দিতে প্রস্তুত আমেরিকা]

সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) হয়ে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়েনের হাত থেকে এই পুরস্কার গ্রহণ করেন আমেরিকায় নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত তরণজিৎ সিং সান্ধু। হোয়াইট হাউসে অনুষ্ঠিত এই অনুষ্ঠান নিয়ে নিজের টুইটার হ্যান্ডেলে ও’ব্রায়েন লেখেন, “ভারত-আমেরিকার মধ্যে কৌশলগত সম্পর্ক মজবুত করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বের স্বীকৃতি স্বরূপ এই সম্মান প্রদান করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।” উল্লেখ্য, চিফ কমান্ডার অফ লিজিয়ন অফ মেরিট সম্মানটি শুধুমাত্র কোনও রাষ্ট্রনেতা বা সরকারের প্রধানদেরই দেওয়া হয়। এদিন, মার্কিন নিরাপত্তা জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ও’ব্রায়েন আরও জানান, মোদির সঙ্গে এই পুরস্কার পেয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন ও জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে।

উল্লেখ্য, আগ্রাসী চিনকে রুখতে ভারত, অস্ট্রেলিয়া ও জাপানের সঙ্গে মিলে QUAD (Quadrilateral Security Dialogue) তৈরি করেছে আমেরিকা। গত অক্টোবর মাসেই সম্পন্ন হয় QUAD মন্ত্রীগোষ্ঠীর বৈঠক। ওই বৈঠকে আলোচনার মূল বিষয় ছিল দক্ষিণ চিন সাগরে চিনা আগ্রাসন। এশিয়ায় চিনের সামরিক উচ্চাকাঙ্ক্ষাকে প্রশমিত করতে চায় আমেরিকা। এদিকে ভারতের সঙ্গে চিনের সম্পর্কও খুব ভাল পরিস্থিতিতে নেই। গত মে মাস থেকে লাদাখে সীমান্তের উত্তেজনায় আরও অবনতি হয়েছে সেই সম্পর্কে। এই পরিস্থিতিতে চিনের সঙ্গে লড়তে ভারতকে সঙ্গে নিয়ে এগোতে চায় আমেরিকা। দু’দেশের সম্পর্কও খুব ভাল জায়গায় রয়েছে। সব মিলিয়ে বিদায়বেলায় ফের কৌশলগত দিক থেকে নয়াদিল্লির অবস্থান স্পষ্ট করে দিলেন ট্রাম্প।

[আরও পড়ুন: ইউরোপে আতঙ্ক ছড়িয়ে এবার ইটালিতে হানা নতুন করোনা ভাইরাসের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement