shono
Advertisement

‘অনিচ্ছার বিয়েতে দুপক্ষেরই কষ্ট’, আপের সঙ্গে জোট প্রস্তাবে ক্ষোভ পাঞ্জাব কংগ্রেসের

বিরোধী শিবিরের প্রধানমন্ত্রীর মুখ নিয়েও শুরু 'বিবাদ'।
Posted: 04:38 PM Aug 27, 2023Updated: 04:38 PM Aug 27, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: INDIA জোটের তৃতীয় বৈঠক যত এগিয়ে আসছে, আম আদমি পার্টি এবং কংগ্রেসের দূরত্ব যেন ততই বাড়ছে। দিল্লিতে আপের সঙ্গে কংগ্রেসের জোট হওয়ার নিয়ে প্রশ্নচিহ্ন আগেই ছিল। এবার পাঞ্জাবেও কংগ্রেস (Congress) এবং আপের (AAP) জোট সম্ভাবনায় কার্যত জল পড়ে গেল।

Advertisement

পাঞ্জাবের কংগ্রেস (Punjab Congress) নেতারা বলছেন, ‘বহিরাগত’ আপের সঙ্গে কোনওরকম জোটের প্রস্তাবে তারা রাজি নয়। পাঞ্জাবে যুব কংগ্রেসের এক অনুষ্ঠানে কংগ্রেসের শীর্ষ নেতা প্রতাপ সিং বাজওয়া সাফ বলে দিয়েছেন,”পাঞ্জাবের কংগ্রেস কর্মীরা এই বহিরাগতদের সঙ্গে কোনওরকম জোট মানবে না। কংগ্রেসের কর্মীরা ওদের মুখ পর্যন্ত দেখতে চায় না। জোর করে বিয়ে দিলে দুই পরিবারেরই কষ্ট। আমরা এভাবের জোট করতে রাজি নই।”

[আরও পড়ুন: লাগাতার হেনস্তার জেরে ক্লাসরুমেই আত্মহত্যা! দলিত ছাত্রের মৃত্যুতে সাসপেন্ড ২ শিক্ষক]

আসলে পাঞ্জাবে আপ এবং কংগ্রেস একে অপরের মূল প্রতিদ্বন্দ্বী। গতবছর কংগ্রেসকে হারিয়েই পাঞ্জাবে ক্ষমতায় এসেছিল আপ। স্বাভাবিকভাবেই সেরাজ্যের আপ এবং কংগ্রেস নেতাদের সম্পর্ক আদায়-কাঁচকলায়। দিল্লিতেও একই পরিস্থিতি। হরিয়ানাতেও আপকে জোটে নিতে নারাজ কংগ্রেস। স্বাভাবিকভাবেই ইন্ডিয়া জোটের তৃতীয় বৈঠকের আগে আপ ও কংগ্রেসের সমীকরণ নিয়ে প্রশ্ন উঠছে।

[আরও পড়ুন: ‘নতুন মধ্যবিত্ত শ্রেণিরাই দেশের উন্নয়নে গতি এনেছে’, বি২০ সম্মেলনে মন্তব্য মোদির]

বিরোধী জোটে প্রশ্ন যে শুধু আপ-কংগ্রেসের সম্পর্ক নিয়ে প্রশ্ন উঠছে তেমন নয়। প্রধানমন্ত্রীর মুখ কে হবেন? বিবাদ রয়েছে সেটা নিয়েও। কংগ্রেস যেমন রাহুল গান্ধীকে প্রধানমন্ত্রীর মুখ হিসাবে ভাসিয়ে দেওয়ার চেষ্টা করছে। তেমনি আবার জেডিইউ (JDU) এবং আরজেডি (RJD) দাবি করছে, প্রধানমন্ত্রীর মুখ হিসাবে নীতীশ কুমারের নাম নিয়েই দেশজুড়ে আলোচনা হচ্ছে। অর্থাৎ জোট চূড়ান্ত হওয়ার আগেই প্রধানমন্ত্রীর মুখ নিয়ে বিবাদ শুরু হয়ে গেল বিরোধী শিবিরে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement