shono
Advertisement

অগ্নিগর্ভ মণিপুরে বন্ধ রেল পরিষেবা, সাহায্যের আশ্বাস পড়শি মুখ্যমন্ত্রীদের, উদ্বিগ্ন মমতাও

ভারতীয় সেনার বিশাল বাহিনী মোতায়েন করা হয়েছে মণিপুরে।
Posted: 09:55 AM May 05, 2023Updated: 09:55 AM May 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অশান্ত মণিপুরে (Manipur) অনির্দিষ্টকালের জন্য রেল পরিষেবা বন্ধ করে দেওয়া হল। সংঘর্ষের জেরে মণিপুর ছেড়ে অসমে (Assam) আশ্রয় নিতে চাইছেন অনেকেই, এমনটাই জানিয়েছেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা (Himant Biswa Sharma)। অন্যদিকে ভারতীয় সেনার (Indian Army) তরফে জানানো হয়েছে, মণিপুরের পরিস্থিতি আপাতত নিয়ন্ত্রণে রয়েছে। শুক্রবার ভোরে বাড়তি সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে সেরাজ্যে, এমনটাই জানা গিয়েছে। মণিপুর পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে টুইট করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

Advertisement

অশান্ত পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে বৃহস্পতিবারই দেখা মাত্র গুলি চালানোর নির্দেশ দিয়েছিল মণিপুর সরকার। ইতিমধ্যেই রাজ্যজুড়ে কারফিউ জারি করা হয়েছে। শুক্রবার সকালে ভারতীয় সেনার তরফে বিবৃতি দিয়ে জানানো হয়, সমস্ত নিরাপত্তারক্ষী বাহিনীর উদ্যোগে মণিপুরের পরিস্থিতি আপাতত নিয়ন্ত্রণে রয়েছে। অশান্ত এলাকা থেকে সাধারণ মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। এলাকাগুলিতে সমানে রুট মার্চ চলছে। 

[আরও পড়ুন: ‘বাবা বললেই চেকবুকে সই’, সব দায় অনুব্রতর ঘাড়ে ঠেললেন সুকন্যা! ইডির চার্জশিটে চাঞ্চল্য]

সেনার তরফে পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকার কথা বলা হলেও রেল পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে উত্তর পূর্ব রেলওয়ে। জানানো হয়েছে, আপাতত কোনও ট্রেন মণিপুরে ঢুকবে না। মণিপুর সরকারের সঙ্গে আলোচনা করেই এই সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। কতদিন পর্যন্ত রেল পরিষেবা বন্ধ থাকবে, তাও জানানো হয়নি রেলের তরফে। প্রাথমিক ভাবে ৭ তারিখ থেকে পরিষেবা স্বাভাবিক হওয়ার কথা ঘোষণা হলেও পরে সেই ঘোষণা পালটে দেওয়া হয়।

অগ্নিগর্ভ পরিস্থিতিতে মণিপুর ছেড়ে অনেকেই অসমে আসতে চাইছেন বলে জানিয়েছেন হিমন্ত বিশ্বশর্মা। তাঁদের দেখভালের জন্য ইতিমধ্যেই প্রশাসনকে নির্দেশ দিয়েছেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে ফোনেও কথা বলেন হিমন্ত। অসম ছাড়াও অরুণাচল প্রদেশ-সহ অন্যান্য রাজ্যের মুখ্যমন্ত্রীরা মণিপুরের পাশে দাঁড়ানোর আশ্বাস দিয়েছেন। শান্তি বজায় রাখার বার্তা দিয়ে টুইট করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়ও। তিনি বলেন, “রাজনীতি ভুলে এখন মণিপুরকে রক্ষা করতে হবে। প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ করছি সেখানে শান্তি ফিরিয়ে আনুন। সেই সঙ্গে মণিপুরের ভাইবোনকেও শান্ত থাকার অনুরোধ করছি।” 

[আরও পড়ুন: শিমলা পুরনিগমের নির্বাচনে বড় জয় কংগ্রেসের, ‘এবার কর্ণাটকের পালা’, বলছেন রাহুল গান্ধী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement