shono
Advertisement

একাধিক বেনিয়মের অভিযোগ, অ্যাক্সিস-সহ ৩ ব্যাংককে জরিমানা করল RBI

তিনটি আলাদা আলাদা কারণে ৩ ব্যাংককে জরিমানা করা হয়েছে।
Posted: 05:20 PM Jun 24, 2023Updated: 05:20 PM Jun 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লেনদেন এবং পলিসি সংক্রান্ত একাধিক নিয়ম না মানার জের। অ্যাক্সিস-সহ তিনটি ব্যাংককে জরিমানা করল রিজার্ভ ব্যাংক (Reserve Bank)। অ্যাক্সিস ছাড়া জরিমানা করা হয়েছে জম্মু অ্যান্ড কাশ্মীর ব্যাংক এবং ব্যাংক অফ মহারাষ্ট্রকে (Bank of Maharastra)।

Advertisement

রিজার্ভ ব্যাংক সূত্রে জানানো হয়েছে, তিনটি আলাদা আলাদা কারণে তিন ব্যাংককে জরিমানা করা হয়েছে। জম্মু অ্যান্ড কাশ্মীর ব্যাংকের জরিমানার অঙ্কটা সবচেয়ে বড়। মোট আড়াই কোটি টাকা জরিমানা করা হয়েছে ব্যাংকটিকে। সময়ের মধ্যে SWIFT সম্পর্কিত নীতি প্রণয়ন এবং কয়েকটি নির্দেশিকা মানতে ব্যর্থ হওয়ায় জরিমানার মুখে পড়েছে জে অ্যান্ড কে ব্যাংক। যার প্রভাব পড়েছে শেয়ার বাজারেও। ব্যাংকটির শেয়ারের দাম এদিন প্রায় আড়াই শতাংশ কমেছে। ব্যাংক অফ মহারাষ্ট্রকে জরিমানা করা হয়েছে ১ কোটি ৪৫ লক্ষ টাকা। এই জরিমানার কারণ ক্রেডিট কার্ড এবং লোন সংক্রান্ত নিয়ম ভঙ্গের জন্য এই জরিমানা করা হয়েছে।

[আরও পড়ুন: পঞ্চায়েতে গোঁজ প্রার্থী নিয়ে কড়া শাসকদল, অভিষেকের নির্দেশে ৫৬ নেতাকে সাসপেন্ড তৃণমূলের]

জরিমানার অঙ্ক সবচেয়ে কম অ্যাক্সিসের ক্ষেত্রেই। এই বেসরকারি ব্যাংকটির ৩০ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। মূলত কিছু ক্ষেত্রে গ্রাহকদের ক্রেডিট কার্ডে অনায্য মাশুল ধার্য করার জন্যই জরিমানা করা হয়েছে অ্যাক্সিসকে। ব্যাংকটির বিরুদ্ধে অভিযোগ, সময়মতো ক্রেডিট কার্ডের বিল মেটানো সত্ত্বেও গ্রাহকদের জরিমানা করেছিল তারা। এই জরিমানার প্রভাব পড়েছে অ্যাক্সিসের (Axis Bank) শেয়ারেও।

[আরও পড়ুন: বাংলার ‘গেরুয়া’ মন্ত্রীদের মার্কশিট! পাশ না ফেল? দেখছে বিজেপি হাইকমান্ড]

যদিও এই জরিমানার কোনও প্রভাব গ্রাহকদের লেনদেনে পড়বে না। রিজার্ভ ব্যাংক (Reserve Bank) জানিয়ে দিয়েছে, এই জরিমানার সবটাই হয়েছে বেনিয়মের জন্য। এর সরাসরি কোনও প্রভাব গ্রাহকদের উপর পড়বে না।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement