shono
Advertisement

দ্বিতীয় মোদি সরকারের সবচেয়ে বড় সাফল্য কী? সমীক্ষায় উঠে এল চমকপ্রদ তথ্য

সরকারের ব্যর্থতার মধ্যেও সাফল্য খুঁজে পাচ্ছে মানুষ!
Posted: 10:49 AM May 30, 2021Updated: 10:49 AM May 30, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রথম পাঁচ বছরের মতো মসৃণভাবে চলছে না মোদি (Narendra Modi) সরকারের দ্বিতীয় কার্যকাল। করোনা মোকাবিলা, কৃষক সমস্যা, বেকারত্ব, বেহাল আর্থিক দশার মতো বহুবিধ প্রশ্নে জর্জরিত কেন্দ্র। কিন্তু এসবের মধ্যেই রয়েছে সাফল্য এবং নির্বাচনী ইস্তেহারে দেওয়া প্রতিশ্রুতি পুরণের কাহিনি। যা স্থায়ীভাবে বদলে দিয়েছে ভারতের ইতিহাস। কী সেই সাফল্য? দেশজুড়ে সি-ভোটারের (C-Voter) করা সমীক্ষা বলছে, দ্বিতীয় মোদি সরকারের সবচেয়ে বড় সাফল্য সংবিধানের ৩৭০ ধারা (Article 370) বাতিল করে কাশ্মীর সমস্যার স্থায়ী সমাধান করা। দ্বিতীয় স্থানে আছে রাম মন্দির তৈরি।

Advertisement

দেশের ৫৪৩টি লোকসভা কেন্দ্রের প্রায় ১ লক্ষ ৩৯ হাজার লোকের উপর করা সি-ভোটারে ওই সমীক্ষা বলছে, এই মুহূর্তে দেশের প্রায় ৪৭.৪ শতাংশ মানুষ মনে করছেন ৩৭০ ধারা বাতিল মোদি সরকারের সবচেয়ে বড় সাফল্য। ৫১ শতাংশ মানুষ মনে করছেন ৩৭০ ধারা বাতিলের ফলে কাশ্মীর সমস্যার স্থায়ী সমাধান হয়েছে। শুধু তাই নয়, সমীক্ষায় অংশ নেওয়া প্রায় ৬০ শতাংশ মানুষ মনে করছেন গত ২ বছরে কাশ্মীরের অবস্থার উন্নতি হয়েছে। রাম মন্দির (Ram Mandir) নির্মাণ সংক্রান্ত সুপ্রিম কোর্টের রায়কেও মোদি সরকারের সাফল্য বলে মনে করছেন প্রায় ২৩.৭ শতাংশ ভোটার। মোদি সরকারের অন্যতম সাফল্যের মধ্যে ধরা হচ্ছে সরকারের বিদেশনীতিকে। দেশের ৬২.৩ শতাংশ মানুষ মনে করছেন, এই সরকারের আমলে বিদেশনীতির উন্নতি হয়েছে।

[আরও পড়ুন: করোনা মোকাবিলাই মোদি সরকারের সবচেয়ে বড় ব্যর্থতা! মত বেশিরভাগ ভারতীয়র]

করোনা (Coronavirus) মোকাবিলাকে সরকারের সবচেয়ে বড় ব্যর্থতা হিসেবে তুলে ধরলেও গত বছর সরকারের করা লকডাউনের সিদ্ধান্তকে সমর্থন করেছেন প্রায় ৬৮.৪ শতাংশ মানুষ। একইভাবে এবছর লকডাউন জারি না করার সিদ্ধান্তকেও সমর্থন করেছেন ৫৩.৪ শতাংশ মানুষ। যে ভ্যাকসিন রপ্তানি নিয়ে বিরোধীরা এত হইচই করছে, সরকারের সেই ভ্যাকসিন রপ্তানির সিদ্ধান্তকেও সমর্থন করছেন প্রায় ৪৮ শতাংশ মানুষ। দেশের প্রায় ৪৫ শতাংশ মানুষ মনে করছে, মোদি সরকার যে ভ্যাকসিন বণ্টন নীতি নিয়েছে তা সমর্থনযোগ্য। আবার উলটোপথে হেঁটে প্রায় ৪৪ শতাংশ মানুষ মনে করছেন সরকারের ভ্যাকসিন নীতি সমর্থনযোগ্য নয়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement