shono
Advertisement

গত পাঁচ বছরে বিক্রি হয়েছে ২২, ২১৭টি নির্বাচনী বন্ড, শীর্ষ আদালতে হলফনামা SBI-এর

২২,০৩০টি বন্ডের অর্থ সংগ্রহ করেছে রাজনৈতিক দলগুলি।
Posted: 01:32 PM Mar 13, 2024Updated: 03:28 PM Mar 13, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: SBI একদিনের মধ্যে নির্বাচনী বন্ডের তথ্য দেবে নির্বাচন কমিশনকে, সোমবারে এই সুপ্রিম নির্দেশের পর মঙ্গলবার তা পালন করেছে রাষ্ট্রায়াত্ত ব্যাঙ্কটি। ন্যায়ালয়ের নির্দেশ যে মানা হয়েছে, বুধবার শীর্ষ আদালতে (Supreme Court) একটি হলফনামা দাখিল করে জানালেন SBI-এর চেয়ারম্যান দীনেশ কুমার খারা। ওই হলফনামায় বন্ড সংক্রান্ত বেশ কিছু তথ্যও জানানো হয়েছে।

Advertisement

আগামী শুক্রবার অর্থাৎ ১৫ মার্চ নির্বাচনী বন্ডের তথ্য প্রকাশ করার কথা জাতীয় নির্বাচন কমিশনের। তার আগে সুপ্রিম কোর্টে দাখিল করা হলফনামায় SBI জানাল, ২০১৯ সালের ১ এপ্রিল থেকে ২০২৪-এর ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত ২২, ২১৭টি নির্বাচনী বন্ড সংগ্রহ করেছেন ক্রেতারা। ইতিমধ্যে রাজনৈতিক দলগুলি ২২,০৩০টি বন্ডের অর্থ সংগ্রহ করেছে। বাকি ১৮৭টি বন্ডের অর্থ প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল দান করা হয়েছে। সুপ্রিম কোর্টকে SBI আরও জানিয়েছে, দুটি পাসওয়ার্ড সুরক্ষিত পিডিএফ ফাইল-সহ একটি পেনড্রাইভে নির্বাচনী বন্ডের তথ্য হস্তান্তর করা হয়েছে কমিশনকে।

[আরও পড়ুন: দাসপুরে ধূপ কারখানায় বিধ্বংসী আগুন, ধোঁয়ায় ঢাকল এলাকা, ৩৫ কোটি টাকা ক্ষতির আশঙ্কা]

গত ১৫ ফেব্রুয়ারি নির্বাচনী বন্ডকে অসাংবিধানিক বলে আখ্যা দিয়েছিল সুপ্রিমকোর্ট। নির্দেশ দেওয়া হয়, ভারতীয় স্টেট ব্যাঙ্ক (SBI) ৬ মার্চের মধ্যে নির্বাচনী বন্ডের যাবতীয় তথ্য দেবে জাতীয় নির্বাচন কমিশনকে। এরপর সেই তথ্য জনসমক্ষে আনবে কমিশন। তবে নির্ধারিত সময়সীমার মাত্র ২ দিন আগে ৪ মার্চ শীর্ষ আদালতে এসবিআই জানায়, ওই সময়সীমার মধ্যে বন্ডের তথ্য দেওয়া সম্ভব নয় তাদের পক্ষে। ওই তথ্য জমা দিতে আগামী ৩০ জুন পর্যন্ত সময় লাগবে।

 

[আরও পড়ুন: নিজের গাড়ি নেই, পুরুলিয়ার তৃণমূল প্রার্থী শান্তিরামের প্রচারে আসছে দুধ সাদা দামি গাড়ি]

সোমবার সেই মামলায় এসবিআই-এর আর্জি শোনে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ। শীর্ষ ব্যাঙ্ক আদালতকে জানায়, সমস্ত নথি একত্রিত করে কমিশনকে জমা দিতে কিছুটা সময় লাগবে তাদের। পালটা এসবিআইকে শীর্ষ আদালত প্রশ্ন করে, ‘২৬ দিন ধরে কী করছিলেন?’ আদালত জানায়, ‘শুধুমাত্র একটি সিলড কভার খুলতে হত এসবিআইকে। তা সংগ্রহ করতে হত এবং তা নির্বাচন কমিশনকে জমা দিতে হত।’ সেটা না করে ৩০ জুন পর্যন্ত সময় চাওয়ার জন্য এদিন দেশের শীর্ষ ব্যাঙ্ককে ভর্ৎসনা করে আদালত। এর পর স্পষ্ট ভাষায় জানিয়ে দেওয়া হয় আগামিকাল অর্থাৎ ১২ মার্চের মধ্যে কমিশনকে সমস্ত নথি তুলে দেওয়ার জন্য। এবং ১৫ মার্চ বিকেল ৫ টার মধ্যে এই নথি কমিশনকে প্রকাশ করতে হবে সেটাও জানিয়ে দেয় আদালত। সেই মতোই মঙ্গলবার বিকেলে নির্বাচন কমিশনকে নির্বাচনী বন্ডের নথি দিয়েছে SBI।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement