shono
Advertisement

‘হিন্দির দাসত্ব করব না’, সরকারি ভাষা নিয়ে শাহকে পালটা স্ট্যালিনের

কর্ণাটক, বাংলার মতো রাজ্যে হিন্দিকে "চাপানোর" বিরুদ্ধেও সোচ্চার তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী।
Posted: 09:27 PM Aug 05, 2023Updated: 09:33 PM Aug 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সরকারি ভাষা হিসেবে হিন্দিকে (Hindi) গ্রহণ করতে হবে। এই বিষয়ে কোনওরকম বিরোধিতা চলবে না। শুক্রবার সরকারি ভাষা সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এমনটাই দাবি করেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর ‘গা জোয়ারি’ বক্তব্যের বিরোধিতায় গর্জে উঠলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন (Tamil Nadu CM MK Stalin)। তাঁর সাফ কথা, “হিন্দির দাসত্ব করব না”।

Advertisement

শুক্রবার দিল্লিতে ছিল সরকারী ভাষা সম্পর্কিত সংসদীয় কমিটির ৩৮তম বৈঠক। সেখানেই অমিত শাহ বলেন, বিরোধিতা ছাড়াই হিন্দিকে সরকারি ভাষা হিসেবে গ্রহণ করতে হবে। গ্রহণের গতি ধীরে হলেও চলবে। সূত্রের খবর, শাহ আরও বলেছেন, অন্যান্য ভাষার সঙ্গে প্রতিযোগিতায় নেই হিন্দির। এইসঙ্গে অবশ্য আশ্বস্ত করেন, সমস্ত ভারতীয় ভাষার প্রচারের মাধ্যমেই ক্ষমতায়ণ হবে জাতির।

[আরও পড়ুন: সমনাম বিভ্রাট! বিনা দোষে ৮ মাস জেলেবন্দি যুবক, লক্ষ টাকা ক্ষতিপূরণ দেবে সরকার]

এদিন হিন্দি নিয়ে অমিত শাহর বক্তব্যকে খণ্ডন করে টুইট করেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী। স্ট্যালিন লেখেন, “আমি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের হিন্দিকে জোর করে চাপের দেওয়ার প্রচেষ্টার তীব্র নিন্দা করছি। অ-হিন্দি ভাষাভাষীদের নিয়ন্ত্রণ করার এটি একটি নির্লজ্জ প্রচেষ্টা। হিন্দি আধিপত্য তথা চাপিয়ে দেওয়ার ষড়যন্ত্রকে প্রত্যাখ্যান করে তামিলনাড়ু। আমাদের ভাষা এবং ঐতিহ্য আমাদের সংজ্ঞায়িত করে। আমরা হিন্দির দাসত্ব করব না।” কর্ণাটক এবং বাংলার মতো রাজ্যে হিন্দিকে “চাপানোর” বিরুদ্ধেও সোচ্চার হন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী।

[আরও পড়ুন: সরকারি হাসপাতালে দেড় বছরে এডস আক্রান্ত ৬০ প্রসূতি, শোরগোল যোগীরাজ্যে

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement