shono
Advertisement

১৮ হাজার কোটি টাকায় এয়ার ইন্ডিয়া কিনে নিল টাটা গোষ্ঠী

স্পাইসজেটের সঙ্গে টক্করে অবশেষে জয়ী টাটাই।
Posted: 04:35 PM Oct 08, 2021Updated: 06:30 PM Oct 08, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে সত্যি হল জল্পনা। এয়ার ইন্ডিয়া (Air India) কিনে নিল টাটা সন্স। কয়েক দিন আগে শোনা গিয়েছিল জাতীয় বিমান সংস্থা কিনবে টাটারা (Tata group)। কিন্তু পরে সেই জল্পনা উড়িয়ে দেয় কেন্দ্র। অবশেষে শুক্রবার সরকারের তরফে জানানো হল, ১৮ হাজার কোটি টাকায় এয়ার ইন্ডিয়া কিনে নিয়েছে টাটা গোষ্ঠী।

Advertisement

টাটার সঙ্গে জোর টক্কর ছিল স্পাইস জেটের প্রতিষ্ঠাতা অজয় সিংয়ের। তবে গত সপ্তাহেই গুঞ্জন ছড়িয়ে পড়ে, সম্ভবত টাটাকেই জয়ী ঘোষণা করা হবে। যদিও কেন্দ্রের তরফে সেই সময় জানিয়ে দেওয়া হয়, টাটা নিলামে জয়ী হয়ে গিয়েছে এই খবরের কোনও সত্যতা নেই। তবে এদিন কেন্দ্রের ঘোষণার পরে আর কোনও জল্পনা রইল না। জানা গেল, টাটা গোষ্ঠীই হতে চলেছে এয়ার ইন্ডিয়ার নতুন মালিক।

এদিকে রতন টাটা টুইটারে পোস্ট করে লেখেন, ”পুনরায় স্বাগত এয়ার ইন্ডিয়া।” উল্লেখ্য, স্বাধীনতার আগে ১৯৩২ সালে টাটার হাত ধরে শুরু হয় টাটা এয়ারলাইন্স। পরবর্তী সময়ে ১৯৪৬ সালে নাম বদলে হয় এয়ার ইন্ডিয়া। ১৯৫৩ সালে টাটার হাত থেকে এই উড়ানকে অধিগ্রহণ করে কেন্দ্র। যদিও ১৯৭৭ সাল পর্যন্ত সংস্থার চেয়ারম্যান হিসাবে কাজ করেন জে আর ডি টাটা। টাটারাই ফের মালিকানা পাওয়ায় একটি বৃত্তই যেন সম্পূর্ণ হল।

[আরও পড়ুন: নেপালে গা ঢাকা দিয়েছে লখিমপুর হত্যাকাণ্ডে অভিযুক্ত আশিস? সমন পেয়েও আদালতে গরহাজির]

দেনার দায়ে ধুঁকছিল এই জাতীয় উড়ান সংস্থা। বাজারে এই মুহূর্তে তাদের ঋণের পরিমাণ ৪৩ হাজার কোটি টাকা। সরকার আগেই ঘোষণা করেছিল, এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ বিলগ্নিকরণ হবে। ৫০ শতাংশ অংশীদারিত্ব বিক্রি করা হবে এই সংস্থার আওতায় থাকা বিমান ওঠা-নামা সংক্রান্ত সংস্থার। এছাড়াও বিক্রি করা হবে এয়ার ইন্ডিয়ার মুম্বই ও দিল্লির বাড়িও। এখনও পর্যন্ত ৪ হাজার ৪০০ অভ্যন্তরীণ উড়ান ও ১ হাজার ৮০০ আন্তর্জাতিক বিমান চালায় এয়ার ইন্ডিয়া।

[আরও পড়ুন: ফের পকেটে টান আমজনতার, আরও বাড়ল পেট্রল-ডিজেলের দাম]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement