shono
Advertisement
Ayodhya Ram Temple

তিরুপতির বিতর্কিত লাড্ডু গিয়েছিল অযোধ্যার রামমন্দিরেও, দাবি প্রধান পুরোহিতের

এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, আরএসএস প্রধান মোহন ভাগবত-সহ ৮ হাজারের বেশি ভিভিআইপি।
Published By: Amit Kumar DasPosted: 04:47 PM Sep 21, 2024Updated: 04:47 PM Sep 21, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিরুপতি মন্দিরে প্রসাদী লাড্ডুতে ব্যবহার করা হচ্ছে গরুর চর্বি ও মাছের তেল! এমনই তথ্য প্রকাশ্যে আসার পর ফুঁসে উঠেছে রক্ষণশীল হিন্দু সমাজ। তুমুল বিতর্কের মাঝেই এবার জানা গেল, গত জানুয়ারি মাসে অযোধ্যায় রামমন্দিরে প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠানে প্রসাদ হিসেবে বিলানো হয়েছিল ৩০০ কেজি লাড্ডু। যা এসেছিল তিরুপতি মন্দির থেকে। এমনটাই জানিয়েছেন খোদ রামমন্দিরের প্রধান পুরোহিত আচার্য সত্যেন্দ্র দাস।

Advertisement

রামমন্দিরের প্রধান পুরোহিত বলেন, 'আমি জানতাম না ঠিক কত কেজি লাড্ডু আনা হয়েছিল তিরুপতি মন্দির থেকে। এটা ট্রাস্ট বলতে পারবে। তবে যত লাড্ডু আনা হয়েছিল সবই ভক্তদের মধ্যে বিলিয়ে দেওয়া হয়।' তবে যে রিপোর্ট প্রকাশ্যে এসেছে তাতে অনুমান করা হচ্ছে, 'এর পিছনে গভীর ষড়যন্ত্র রয়েছে।' তবে যদি এই ঘটনা ঘটে থাকে তাহলে এ ক্ষমার অযোগ্য। দোষীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া উচিৎ।' যদিও ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পত রাই বলেন, 'ওইদিন ভক্তদের শুধুমাত্র এলাচের দানা বিলি করা হয়েছিল।' পাশাপাশি তাঁর দাবি, '১৯৮১ সালে আমি একবার মাত্র তিরুপতি গিয়েছিলাম। ফলে এই বিষয়ে মন্তব্য করা ঠিক হবে না।'

উল্লেখ্য, রামমন্দিরের প্রাণপ্রতিষ্ঠা উপলক্ষে সেই দিন অযোধ্যায় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, আরএসএস প্রধান মোহন ভাগবত-সহ ৮ হাজারের বেশি ভিভিআইপি। সেখানে তিরুপতি মন্দিরের বিতর্কিত লাড্ডু ব্যবহারের বিষয়টি প্রকাশ্যে আনে খোদ আরএসএসের মুখপাত্র পাঞ্চজন্য। সংঘের মুখপত্রে লেখা হয়েছিল, তিরুপতি মন্দিরের প্রসাদী লাড্ডুতে পশুর চর্বি মেশানোর অভিযোগ অত্যন্ত গুরুতর। অভিযোগ উঠেছে, অযোধ্যার রামমন্দিরেও তিরুপতি তিরুমালা মন্দির থেকে এক লক্ষ লাড্ডু এসেছিল। সেই লাড্ডু রামভক্তদের মধ্যে বিতরণও করা হয়েছিল। জানা গিয়েছে, নরেন্দ্র মোদির হাতে রামমন্দির উদ্বোধনের দিন যে ১ লক্ষ লাড্ডু তিরুপতি থেকে গিয়েছিল, তাতে ঘি লেগেছে ২০০০ কেজি। যদিও সেই ঘি-তে পশুর চর্বি বা মাছের তেল ছিল কিনা, তার প্রমাণ এখনও মেলেনি।

প্রসঙ্গত, গত বুধবার অন্ধ্রের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডু দাবি করেন, ওয়াইএসআর কংগ্রেসের শাসনকালে লাড্ডুতে পশুর চর্বি ব্যবহার করা হত। ব্যবহার করা হত মাছের তেল। কিন্তু তিনি ক্ষমতায় আসার পর পরিবর্তন করে খাঁটি ঘি দিয়ে তৈরি হচ্ছে শ্রী ভেঙ্কটেশ্বর মন্দিরের প্রসাদী লাড্ডু। এহেন অভিযোগের পরই শোরগোল পড়ে যায়। পরে ল্যাবরেটারিতে পরীক্ষা করে দেখা যায়, সত্যিই তিরুপতি মন্দিরের প্রসাদী লাড্ডুতে ব্যবহৃত হচ্ছে গরুর চর্বি, মাছের তেল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • অযোধ্যায় রামমন্দিরে প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠানে প্রসাদ হিসেবে বিলানো হয়েছিল ৩০০ কেজি লাড্ডু।
  • তিরুপতি মন্দির থেকে এসেছিল লাড্ডু, জানালেন খোদ রামমন্দিরের প্রধান পুরোহিত আচার্য সত্যেন্দ্র দাস।
  • রামমন্দিরের প্রাণপ্রতিষ্ঠা উপলক্ষে সেই দিন অযোধ্যায় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, আরএসএস প্রধান মোহন ভাগবতরা।
Advertisement