shono
Advertisement

নিরাপত্তা পরিষদে স্থায়ী আসন, ‘চিনা প্রাচীর’ ভেঙে ভারতের হয়ে দরবার UNGA সভাপতির

দীর্ঘদিন ধরেই রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্য পদের দাবি জানাচ্ছে ভারত।
Posted: 09:57 AM Jun 20, 2023Updated: 09:57 AM Jun 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘদিন ধরেই রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্য পদের দাবি জানাচ্ছে ভারত। আধুনিক দুনিয়ায় সময়ের দাবি মেনে পরিষদে সংস্কারের পক্ষেও বারবার সওয়াল করে এসেছে নয়াদিল্লি। সেই দাবিকেই এবার সমর্থন জানালেন রাষ্ট্রসংঘের সাধারণ সভার সভাপতি সাবা করোসি।

Advertisement

সোমবার সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া সাক্ষাৎকারে সাবা করোসি বলেন, “নিরাপত্তা পরিষদের সদস্যরা মনে করে, পরিষদে আরও ভাল প্রতিনিধির প্রয়োজন রয়েছে। এমন দেশের প্রয়োজন রয়েছে যারা শান্তিস্থাপন ও মানুষের উন্নতির বৃহত্তর দায়িত্ব বহনে সক্ষম। ভারতও এমন একটি দেশ। সার্বিকভাবে বিশ্বের উন্নয়নের জন্য অবদান রাখতে পারে বলেই বিশ্বাস ভারতের।” তাৎপর্যপূর্ণ ভাবে, সাধারণ সভার সভাপতি মন্তব্য করেন, যখন রাষ্ট্রসংঘ তৈরি হয় তখন ভারত ‘বৃহৎ শক্তি’ ছিল না। তিনি আরও স্পষ্ট করে দেন যে নিরাপত্তা পরিষদে সংস্কার অবশ্যই হবে।

এদিন অর্থনীতি, বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে ভারতকে মহাশক্তি বলে অভিহিত করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রসঙ্গ উত্থাপন করেন হাঙ্গেরির সাবা করোসি। তিনি বলেন, “কয়েক মাস আগে নয়া দিল্লিতে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে আমার সাক্ষাৎ হয়। সেবার আমার মনে গভীর ছাপ ফেলেন তিনি। মোদি দূরদর্শী। আধুনিক ভারতের রূপরেখা কেমন হবে, সেই বিষয়ে তাঁর ধারণা অত্যন্ত স্পষ্ট। তিনি বিশ্বের অন্যতম শ্রদ্ধেয় নেতা। আমি তাঁকে রাষ্ট্রসংঘে স্বাগত জানাচ্ছি।”

[আরও পড়ুন: জাহাজডুবিতে মৃত ৩০০ পাক নাগরিক, তদন্তকারীদের হাতে গ্রেপ্তার ১০ পাচারকারী]

উল্লেখ্য, দীর্ঘদিন ধরেই পাঁচ সদস্যের নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্য পদ পেতে চেষ্টা চালিয়ে যাচ্ছে ভারত। ইতিমধ্যে আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স ও রাশিয়া নয়াদিল্লির দাবিকে সমর্থন জানিয়েছে। কিন্তু বাদ সেধেছে চিন (China)। গতবছর ভারতের জন্য স্থায়ী আসন চেয়ে দরবার করে রাশিয়া। মিত্র দেশটির যুক্তি, আন্তর্জাতিক স্তরে ভারত একটি প্রভাবশালী দেশ। অর্থনৈতিক শক্তি হিসেবে যথেষ্ট প্রতিপত্তিও রয়েছে। তাই নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসেবে নয়াদিল্লিকে অন্তর্ভুক্ত করা উচিত।

[আরও পড়ুন: সংঘাত না সহযোগিতা? ব্লিঙ্কেনের সঙ্গে বৈঠকের পর আমেরিকাকে প্রশ্ন চিনা বিদেশমন্ত্রীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement