shono
Advertisement
Kanwar Yatra

'শান্তি রক্ষার স্বার্থেই নাম লেখার নির্দেশ', কানোয়ার যাত্রার নেমপ্লেট বিতর্কে সাফাই যোগীর

কানোয়ার যাত্রায় বিতর্কিত নির্দেশিকা নিয়ে উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ড সরকারকে নোটিস দিয়েছিল শীর্ষ আদালত। সেই নোটিসের জবাব দিয়েছে যোগী সরকার। যাত্রা যেন শান্তিপূর্ণ থাকে, সেই জন্যই দোকান মালিকদের নাম দোকানের সাইনবোর্ডে লিখতে নির্দেশ দেওয়া হয়েছিল বলে দাবি উত্তরপ্রদেশের।  
Published By: Anwesha AdhikaryPosted: 08:34 AM Jul 26, 2024Updated: 09:23 AM Jul 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কানোয়ার যাত্রা যেন শান্তিপূর্ণ থাকে, সেই জন্যই দোকান মালিকদের নাম দোকানের সাইনবোর্ডে লিখতে নির্দেশ দেওয়া হয়েছিল। সুপ্রিম কোর্টকে এই কথা জানাল উত্তরপ্রদেশ সরকার। কানোয়ার যাত্রায় বিতর্কিত নির্দেশিকা নিয়ে উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ড সরকারকে নোটিস দিয়েছিল শীর্ষ আদালত। সেই নোটিসের জবাব দিয়েছে যোগী সরকার। 

Advertisement

উল্লেখ্য, কানোয়ার যাত্রা নিয়ে গত কয়েকদিন ধরেই দেশজুড়ে বিতর্ক চলছে। চলতি মাসে শুরু হতে চলেছে কানোয়ার যাত্রা (Kanwar Yatra)। তার আগে উত্তরপ্রদেশ (Uttar Pradesh) সরকার নির্দেশ দিয়েছে, কানোয়ার যাত্রার প্রতিটি রুটে যত খাবারের দোকান রয়েছে, তার সবকটিতেই বড় বড় ব্যানার দিয়ে লিখতে হবে দোকান মালিকের নাম। যার মূল উদ্দেশ্য, পুণ্যার্থীরা যাতে আলাদাভাবে চিনতে পারেন হিন্দু ও মুসলিম দোকানগুলিকে। কেবল উত্তরপ্রদেশ নয়, একই নির্দেশিকা জারি করা হয়েছে মধ্যপ্রদেশ (Madhya Pradesh) এবং উত্তরাখণ্ডেও (Uttarakhand)। এই নির্দেশের মূল উদ্দেশ্য ধর্মীয় বিভাজন আরও স্পষ্ট করে তোলা, তেমনটাই অভিযোগ বিরোধীদের।

[আরও পড়ুন: সাদ্দামের পর জামাল, এবার সোনারপুরের ত্রাসের বাড়িতেও ‘গুপ্তঘরের’ হদিশ!

কানোয়ার নির্দেশিকার বিরোধিতা করে সুপ্রিম কোর্টে দায়ের হয়েছিল বেশ কয়েকটি পিটিশন। আবেদনকারীদের তালিকায় ছিলেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রও। যোগীরাজ্যের তীব্র নিন্দা করে পিটিশন দায়ের করেন কৃষ্ণনগরের তৃণমূল সাংসদ। তিনি আবেদনে বলেন, দোকান মালিকের ধর্মীয় পরিচয় তীর্থযাত্রীদের কাছে স্পষ্ট করার উদ্দেশে যে নির্দেশিকা জারি হয়েছে, তা নীতিবিরুদ্ধ। এধরনের বিষয় একাধিক মৌলিক অধিকার খর্ব করে। শুনানির পরে গত সোমবার সুপ্রিম কোর্ট জানিয়েছে, এই নির্দেশিকার উপরে স্থগিতাদেশ দেওয়া হল।

উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ড দুই রাজ্যকে নোটিসও দেওয়া হয় সুপ্রিম কোর্টের (Supreme Court) তরফে। শনিবার এই মামলা নিয়ে ফের শুনানি হবে। তার আগের দিনই সুপ্রিম নোটিসের জবাব দিল যোগী আদিত্যনাথ প্রশাসন। উত্তরপ্রদেশ সরকারের মতে, তাদের নির্দেশের বিরোধিতা করে জমা দেওয়া পিটিশনগুলো আসলে অর্থহীন। কারণ কানোয়ার যাত্রা যাতে শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়, সেই জন্যই প্রত্যেক দোকানের মালিকের নাম লিখতে বলা হয়েছিল। 

[আরও পড়ুন: বাংলার প্রতি বঞ্চনাই হাতিয়ার, মমতার লিখিত বক্তব্য গেল নীতি আয়োগে

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • কানোয়ার যাত্রা নিয়ে গত কয়েকদিন ধরেই দেশজুড়ে বিতর্ক চলছে।
  • কানোয়ার নির্দেশিকার বিরোধিতা করে সুপ্রিম কোর্টে দায়ের হয়েছিল বেশ কয়েকটি পিটিশন। আবেদনকারীদের তালিকায় ছিলেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রও।
  • কানোয়ার যাত্রা যাতে শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়, সেই জন্যই প্রত্যেক দোকানের মালিকের নাম লিখতে বলা হয়েছিল। 
Advertisement