shono
Advertisement

ভারতে তৈরি কফ সিরাপ নিম্নমানের! উজবেকিস্তানে শিশুমৃত্যুর পর সতর্ক করল WHO

দুটি কফ সিরাপের বিক্রিতেই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
Posted: 10:32 AM Jan 12, 2023Updated: 10:34 AM Jan 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় সংস্থা মারিয়ন বায়োটেকের (Marion Bio Tech) তৈরি অন্তত দুটি কফ সিরাপ নিম্নমানের। এগুলি শিশুদের ব্যবহারের উপযোগী নয়। উজবেকিস্তানে ১৮ শিশুর মৃত্যুর পর সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। উজবেকিস্তানে ওই দুটি কফ সিরাপ ব্যাবহারে নিষেধাজ্ঞাও জারি করেছে WHO।

Advertisement

উজবেকিস্তান সরকারের দাবি, ভারতে তৈরি কফ সিরাপ খেয়ে সে দেশে ১৮টি শিশুর মৃত্যু হয়েছে। যে ১৮ জন শিশুর মৃত্যু হয়েছে, তারা প্রত্যেকে ভারতে তৈরি কফ সিরাপ Doc-1 Max অত্যাধিক পরিমাণ খেয়ে ফেলেছিল। পরীক্ষা নিরিক্ষা করে নাকি ওই কফ সিরাপে ইথাইল গ্লাইকলের অস্তিত্ব পাওয়া গিয়েছে। ভারতীয় ওই কফ সিরাপ কতটা নিরাপদ তা নিয়ে তদন্তের দাবি জানায় উজবেক সরকার। সেই দাবি মেনে নিয়ে মারিয়ন বায়োটেকের তৈরি সিরাপগুলি খতিয়ে দেখা শুরু করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

[আরও পড়ুন: ভয়ংকর! তন্ত্রমন্ত্রের বলি ৯ বছরের বালক! অর্থপ্রাপ্তির আশায় মুন্ডু কাটার পর খণ্ড খণ্ড দেহ]

পরীক্ষানিরিক্ষার পর WHO জানিয়েছে, ভারতে তৈরি হওয়া দুটি কফ সিরাপ নিম্নমানের। মারিয়ন বায়োটেকের দুটি কফ সিরাপ AMBRONOL এবং DOK-1 Max-কে শিশুদের ব্যবহারের অনুপযোগী বলে মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ওই সংস্থাও ওই দুটি সিরাপ যে নিরাপদ সেটা লিখিতভাবে নিশ্চিত করে বলতে পারেনি। উজবেকিস্তানে ইতিমধ্যেই এই দুটি সিরাপ বিক্রি বন্ধ করা হয়েছে। সেই সঙ্গে WHO সতর্ক করেছে, অন্যান্য দেশেও এই দুটি সিরাপ বিক্রি হয়। কোথাও কোথাও আবার নিয়ম বিরুদ্ধভাবেও এগুলি বিক্রি হচ্ছে।

[আরও পড়ুন: ‘ভারত জোড়ো’র শেষদিন শক্তি প্রদর্শন! তৃণমূল-সহ ২১ দলকে আমন্ত্রণ কংগ্রেসের]

উল্লেখ্য, ভারত সরকার ইতিমধ্যেই এদেশে বিতর্কিত ওই সংস্থার কফ সিরাপ বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করে রেখেছে। স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, এ নিয়ে আরও তদন্তের প্রয়োজন। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কারখানায় আর কোনও উৎপাদন হবে না। এর আগে আফ্রিকার গাম্বিয়ায় (Gambia) কফ সিরাপ খেয়ে ৬৬ জন শিশুমৃত্যুর ঘটনায় একইভাবে অভিযোগের তির এসেছিল ভারতের ওষুধ প্রস্তুতকারক সংস্থার দিকে। গাম্বিয়া সরকারের দাবি ছিল, মেডেন ফার্মাসিউটিক্যাল নামের সংস্থার কফ সিরাপ খেয়ে সেদেশে ৬৬ শিশুর মৃত্যু হয়েছে। এ নিয়ে উদ্বেগপ্রকাশ করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থাও। যদিও শেষমেশ ভারত সরকার জানিয়ে দেয়, গাম্বিয়া সরকার এবং WHO যা তথ্য দিচ্ছে, তা ওই সংস্থার বিরুদ্ধে পদক্ষেপ করার জন্য যথেষ্ট নয়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement