shono
Advertisement

স্বামীর চেয়ে বেশি আয়, স্ত্রীকে খোরপোষ দেওয়ার দরকার নেই, বিরল রায় আদালতের!

বছরে ৪ লক্ষ টাকা আয় করেন তরুণী।
Posted: 06:17 PM May 28, 2023Updated: 06:17 PM May 28, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একটি খোরপোষের মামলায় বিরল রায় দিল মহারাষ্ট্রের (Maharashtra) একটি দায়রা আদালত। স্বামীর চেয়ে বেশি আয় করেন স্ত্রী। এই যুক্তিতে অন্তর্বর্তীকালীন রায়ে স্ত্রীর খোরপোষের আবেদন খারিজ করল আদালত। বিচারক জানান, সংসার চালানোর মতো উপার্জন করেন স্ত্রী। অতএব, আপাতত নতুন করে খোরপোষের প্রয়োজন দেখছে না আদালত।

Advertisement

২০২১ সালে স্বামী এবং শ্বশুরবাড়ির সদস্যদের বিরুদ্ধে ম্যাজিস্ট্রেট কোর্টে গর্হস্থ্য হিংসার মামলা করেন তরুণী। তিনি অভিযোগ করেছিলেন, সন্তানের জন্মের পর তাঁকে শ্বশুরবাড়ি থেকে বের করে দেওয়া হয়েছিল। এমনকী তাঁর চরিত্র নিয়ে প্রশ্ন তোলা হয়। শিশুর পিতৃত্ব অস্বীকার করেন স্বামী। মামলা আদালতে উঠলে শিশুর ভরণপোষণের জন্য ১০ হাজার টাকা করে দিতে বলা হয় তরুণীর স্বামীকে। তরুণী নিজের ভরণপোষণের আবেদন করলেও তা থেকে স্বামীকে অব্যহতি দেয় আদালত।

[আরও পড়ুন: দাঙ্গাবিধ্বস্ত মণিপুরে খতম ৪০ জঙ্গি, এখনও চলছে জোর লড়াই]

এরপর দায়রা আদালতে খোরপোষের জন্য মামলা করেন তরুণী। যদিও আদালতের পর্যবেক্ষণ, তরুণী বার্ষিক ৪ লক্ষ টাকা উপার্জন করেন। যা স্বামীর বাৎসরিক আয়ের থেকে অনেকটাই বেশি। দায়রা আদালতের বিচারক সিভি পাটিল বলেন, “প্রকৃতপক্ষে একজন উপার্জনক্ষম স্ত্রীও খোরপোষ পাওয়ার অধিকারী। তবে অন্যান্য পরিস্থিতি বিবেচনা করা প্রয়োজন। এক্ষেত্রে স্বামীর চেয়ে স্ত্রীর আয় বেশি। তারপরেও স্ত্রী ভরণপোষণ পাওয়ার অধিকারী কিনা তা বিবেচনা করা হবে। যদিও এই পর্যায়ে উভয় পক্ষের প্রাথমিক আয় বিবেচনায় ম্যাজিস্ট্রেট কোর্টের আদেশ বৈধ ও যথাযথ।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement