shono
Advertisement

রুখবে সমস্ত আগ্নেয়াস্ত্রের গুলি, বিশ্বের প্রথম বুলেটপ্রুফ হেলমেট বানিয়ে নজির ভারতীয় মেজরের

জেনে নিন অত্যাধুনিক এই হেলমেটের সুবিধাগুলি। The post রুখবে সমস্ত আগ্নেয়াস্ত্রের গুলি, বিশ্বের প্রথম বুলেটপ্রুফ হেলমেট বানিয়ে নজির ভারতীয় মেজরের appeared first on Sangbad Pratidin.
Posted: 06:43 PM Feb 08, 2020Updated: 06:43 PM Feb 08, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কিছুদিন আগে বুলেটপ্রুফ জ্যাকেট তৈরি করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছিলেন। এবার এগিয়ে গেলেন আরও কয়েকধাপ। ভারতীয় সেনা জওয়ানদের মাথা সুরক্ষিত রাখার উদ্দেশ্যে বিশ্বের প্রথম বুলেটপ্রুফ হেলমেট (Bulletproof Helmet) বানিয়ে ফেললেন মেজর অনুপ মিশ্র। ‘পার্থ’ নামের এই ব্যালেস্টিক হেলমেটটি এমনভাবে তৈরি করা হয়েছে যে AK-47 থেকে শুরু করে সমস্ত আধুনিক আগ্নেয়াস্ত্রের গুলি এটি রুখতে পারবে।

Advertisement

ভারতীয় সেনা সূত্রে জানা গিয়েছে, দীর্ঘদিন ধরেই মহারাষ্ট্রের পুণেতে অবস্থিত মিলিটারি ইঞ্জিনিয়ারিং কলেজের সঙ্গে জড়িয়ে রয়েছেন মেজর অনুপ মিশ্র। ২০১৭ সালে তাঁর তত্ত্বাবধানে প্রায় ৫০ হাজার বুলেটপ্রুফ জ্যাকেট তৈরি করা হয়। সাধারণ বুলেটপ্রুফ জ্যাকেট থেকে নতুন জ্যাকেট অনেকটাই আলাদা। এটি জওয়ানদের গোটা শরীরকেই মুড়ে রাখবে পুরনো দিনের লোহার বর্মের মতো। ব্যবহার করার পরেই জওয়ানরা এই জ্যাকেটের এতটাই প্রশংসা করেন যে পরের বছর ভারতীয় সেনার পক্ষ থেকে দেড় লক্ষের বেশি জ্যাকেট তৈরির বরাত দেওয়া হয়।

[আরও পড়ুন: নদী বাঁচানোর লড়াই, সাইকেলে সওয়ার হয়ে সচেতনতার প্রচার কলকাতার যুবকদের]

 

সেই সাফল্যকে হাতিয়ার করে এবার বিশ্বের সর্বপ্রথম বুলেটপ্রুফ হেলমেট বানালেন ভারতীয় সেনার মেজর অনুপ মিশ্র। এর ফলে এবার থেকে শত্রুপক্ষের গুলির সামনে মাথা উঁচু করে বুক চিতিয়ে লড়াই করলেও কিছু হবে না ভারতীয় জওয়ানদের! ১০ মিটার দূর থেকে একে-৪৭ এর গুলিও রুখে দেবে মেজর অনুপ মিশ্রের নতুন আবিষ্কার। মাত্র এক কিলো ৪০০ গ্রাম ওজনের এই হেলমেটটি ব্যবহার করার জন্য খুব তাড়াতাড়ি সেনা জওয়ানদের হাতে তুলে দেওয়া হবে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: পৃথিবীতে মাত্র এক মাস, বাকি বছরটা শূন্যে ভেসে থেকে নয়া রেকর্ড মহিলা নভোচারীর]

The post রুখবে সমস্ত আগ্নেয়াস্ত্রের গুলি, বিশ্বের প্রথম বুলেটপ্রুফ হেলমেট বানিয়ে নজির ভারতীয় মেজরের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement