shono
Advertisement

শারীরিক অসুস্থতার জের! ক্ষমতা ছাড়ছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতোল্লা আলি খামেনি

তাঁর ছেলেকে ওই জায়গায় বসানো হচ্ছে বলেই খবর।
Posted: 08:23 PM Dec 06, 2020Updated: 08:23 PM Dec 06, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শারীরিক অসুস্থতার জেরে ক্ষমতা ছাড়ছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতোল্লা আলি খামেনি। সম্প্রতি এমনই খবর প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে। তারপর থেকেই জল্পনা শুরু হয়েছে যে নিজের জায়গায় ছেলে মোজতাবা খামেনিকেই (Mojtaba Khamenei) ইরানের সর্বোচ্চ নেতার আসনে বসাচ্ছেন তিনি।

Advertisement

শনিবার রাতে এই বিষয়ে একটি টুইট করেন ইরানের এক সাংবাদিক মোমাবাদ আওয়াজে (Momahad Ahwaze)। তাতে তিনি উল্লেখ করেন, দেশের সর্বোচ্চ নেতা আয়াতোল্লা আলি খামেনি বর্তমানে ৮১ বছর বয়স। তাঁর স্বাস্থ্যের অবস্থা ক্রমশ খারাপ হচ্ছে। গত শুক্রবার ইরানের রাষ্ট্রপতি হাসান রৌহানির আয়াতোল্লা আলি খামেনির সঙ্গে দেখা করার কথা ছিল। কিন্তু, আচমকা সর্বোচ্চ নেতার শরীর খারাপ হওয়ায় সেই বৈঠক বাতিল করা হয়। খামেনির স্বাস্থ্যের বিষয়টি নিয়ে চিন্তায় রয়েছে গোটা ইরান। এই কারণেই তাঁর ছেলে ৫১ বছর বয়সী মোজতাবা খামেনিকে ইরানের সর্বোচ্চ নেতার পদে বসানোর প্রস্তুতি শুরু হয়েছে।

[আরও পড়ুন: মুসলিম যুবকের বিয়ের প্রস্তাব প্রত্যাখ্যান, পাকিস্তানে গুলি করে খুন খ্রিস্টান যুবতীকে]

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৪ সালে অন্ত্রের ক্যানসার হওয়ার কারণে একটি অপারেশন হয়েছিল ইরানের সর্বোচ্চ নেতার। তারপর থেকেই তাঁর বিষয়ে খুব একটা খোঁজখবর পাওয়া যায় না। বেশিরভাগ সময়ই লোকচক্ষুর অন্তরালে থাকেন তিনি। ফলে তাঁর স্বাস্থ্যের অবস্থা নিয়ে রহস্য তৈরি হয়েছে। এদিকে ইরানের সর্বোচ্চ পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদেহর গুপ্তহত্যার পর দেশজুড়ে উত্তেজনা তৈরি হয়েছে। যেকোনও মুহূর্তে যুদ্ধও লাগার সম্ভাবনাও রয়েছে। সেই কারণেই মোজতাবা খামেনিকে খুব দ্রুত ক্ষমতায় বসানোর চেষ্টা করছে।

[আরও পড়ুন: ভারতকে চাপে রাখার চেষ্টা! অরুণাচল প্রদেশের কাছে তিনটে গ্রাম বানিয়েছে চিন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement