shono
Advertisement

‘রবি ভাই মনে আঘাত দিয়ে কথা বলতেন…’, এক অন্য শাস্ত্রীর গল্প শোনালেন ইশান্ত শর্মা

শাস্ত্রী-জমানা নিয়ে কম বিতর্ক হয়নি ভারতীয় ক্রিকেটে।
Posted: 08:09 PM Feb 27, 2023Updated: 08:22 PM Feb 27, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোচ রবি শাস্ত্রী (Ravi Shastri) তাঁর কার্যকালে একাধিক বিতর্কের জন্ম দিয়েছিলেন। তাঁর সময়ে ভারতীয় দল আবার দ্বিপাক্ষিক সিরিজে ফুল ফুটিয়েছে। দ্বিপাক্ষিক সিরিজ জিতলেও আইসিসি টুর্নামেন্টে কিন্তু ভারতীয় দল জিততে পারেনি।

Advertisement

২০১৯ ক্রিকেট বিশ্বকাপে সেমিফাইনালে শেষ হয়ে যায় ভারতের দৌড়। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপেও ভারত হার মানে। শাস্ত্রী-কোহলি জুটি কিন্তু ভারতীয় দলকে দারুণ শক্তিশালী এক দল হিসেবে গড়ে তুলেছিলেন। কোহলিও দিনকয়েক আগে বলেছিলেন, দলের সংস্কৃতি গড়ে উঠেছিল তিনি ক্যাপ্টেন থাকার সময়ে। 

[আরও পড়ুন:‘ভারতে রান না পেলে সমালোচনা সহ্য করতেই হবে’, রাহুলকে পরামর্শ সৌরভের]

সেই শাস্ত্রী-জমানা সম্পর্কে ইশান্ত শর্মা (Ishant Sharma) অজানা এক তথ্য তুলে ধরলেন। রবি শাস্ত্রী দলকে দারুণ ভাবে মোটিভেট করতে পারতেন। কোহলি ও রোহিতের মধ্যে ঠাণ্ডা লড়াইয়ের অবসান ঘটিয়েছিলেন দক্ষ হাতে। ভারতের সেই প্রাক্তন কোচ সম্পর্কে ইশান্ত শর্মা বলছেন, ”আমাদের উন্নতির পিছনে রবি ভাইয়ের দারুণ ভূমিকা ছিল। সব সময়ে ইতিবাচক কথা বলতেন। আমরা কোনও ম্যাচে হতাশাজনক ভাবে হারলেও,  ইতিবাচক মন্তব্য করতেন রবি ভাই। একজন ক্রিকেটারের কাছ থেকে কীভাবে সেরাটা বের করে নেওয়া যায়, সেটা খুব জানা ছিল রবি শাস্ত্রীর। সেরাটা বের করে নেওয়ার জন্য কার সঙ্গে কীভাবে কথা বলতে হয়, তা খুব ভাল জানা ছিল রবিভাইয়ের। আমার থেকে একশো শতাংশ পেতে হলে, আমাকে রাগিয়ে দেওয়ার দরকার ছিল। রবিভাই আঘাত করে, চিমটি দিয়ে এমনভাবে কথা বলতেন যে তাতে উন্মাদ হয়ে যাওয়ার মতো অবস্থা হত।” মাঠে নেমে তখন নিজেকে নিংড়ে দিতেন ইশান্ত। 

ইশান্তের মতে, একজনের ভিতরের আগুন উসকে দিতেন রবি শাস্ত্রী। সেরাটা বের করে নেওয়ার জন্যই আঘাত করে কথা বলতেন রবি শাস্ত্রী। কিন্তু খেলা হয়ে গেলে তিনি আবার সম্পূর্ণ অন্যধরনের মানুষ। কেউ যদি খারাপও খেলতেন, তাঁকে গিয়ে শাস্ত্রী বলতেন, ”ওই ম্যাচের কথা ভুলে যাও। বরং আগামী ম্যাচ নিয়ে চিন্তাভাবনা শুরু কর।”  

 

[আরও পড়ুন: ‘টেস্ট দলে জায়গা পাব না জানি, রনজি খেলে কী হবে?’, আক্ষেপ ধাওয়ানের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement