shono
Advertisement

খতম বাগদাদি, এবার ইসলামিক স্টেটের রাশ ধরল কুখ্যাত জঙ্গি ‘দ্য প্রফেসর’

হিংস্র স্বভাবের হলেও দলের অন্দরে বেশ জনপ্রিয় কারদাস। The post খতম বাগদাদি, এবার ইসলামিক স্টেটের রাশ ধরল কুখ্যাত জঙ্গি ‘দ্য প্রফেসর’ appeared first on Sangbad Pratidin.
Posted: 09:17 AM Oct 30, 2019Updated: 09:17 AM Oct 30, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বঘোষিত খলিফা আবু বকর আল বাগদাদির পর এবার ইসলামিক স্টেটের রাশ ধরল কুখ্যাত জঙ্গি ‘দ্য প্রফেসর’। এতদিন জঙ্গি সংগঠনটির ‘সেকেন্ড-ইন-কমান্ড’ ছিল সে। তবে বাগদাদির মৃত্যুর কয়েক ঘন্টার মধ্যেই তাঁকে দলের প্রধান ঘোষিত করা হয়।

Advertisement

গোয়েন্দা সূত্রে খবর, ‘দ্য প্রফেসর’ নামে পরিচিত ওই কুখ্যাত জঙ্গির আসল নাম অবদুল্লা কারদাস। ইরাকের প্রাক্তন প্রেসিডেন্ট সাদ্দাম হুসেনের সেনে অফিসার ছিল সে। ইসলামিক স্টেটের নৃশংস আইনের প্রতি প্রবল আস্থা ও প্রচণ্ড শৃঙ্খলাপরায়ণ হওয়ায় এই নামে ডাকা হয় তাঁকে। হিংস্র স্বভাবের হলেও দলের অন্দরে বেশ জনপ্রিয় কারদাস। আইএস পরিচালিত সংবাদ সংস্থা ‘আমাক’ জানিয়েছে, গত আগস্ট মাস থেকেই দলের বেশ কিছু গুরুত্বপূর্ণ কাজের ভার কারদাসের উপর ছেড়ে দিয়েছিল বাগদাদি। জানা গিয়েছে, সুন্নি সম্প্রদায় অধ্যুষিত ইরাকের তাল আফার শহরে জন্ম হয় অবদুল্লা কারদাসের। কর্মজীবন শুরু হয় ইরাকি সেনাবাহিনীতে। কর্মদক্ষতার বলে শীঘ্রই অফিসার পদ পায় সে। ২০০৩ সালে ইরাকে হামলা চালায় আমেরিকা। আল কায়দার সঙ্গে যোগ থাকার অভিযোগে বন্দি করা হয় কারদাসকে। জেলেই বাগদাদির সঙ্গে দেখা হয় তার। বাকিটা ইতিহাস। এবার আইএসয়ের রাশ ধরেছে এই কুখ্যাতি জঙ্গি। ফলে আপাতত ধাক্কা খেলেও ফের পালটা হামলা চালানোর জন্য তৈরি হচ্ছে সংগঠনটি বলেই মনে করা হচ্ছে।

এদিকে, যুদ্ধের রীতি মেনেই বাগদাদির শেষকৃত্য সম্পন্ন করা হয়। মৃত্যুর চব্বিশ ঘণ্টার মধ্যেই বাগদাদির দেহাবশেষ সমুদ্রে ভাসিয়ে দেওয়া হয়। আমেরিকার প্রতিরক্ষা সচিব মার্ক এসপারও সাফ জানান, আল কায়দা প্রধান ওসামা বিন লাদেনের মতোই বাগদাদিরও জায়গা হয়েছে গভীর সমুদ্রের বুকে। এই কাজের জন্য বেশ কয়েকজন মুসলিম ধর্মগুরুর সঙ্গে আলোচনা করেন মার্কিন সেনার আধিকারিকরা। বিশ্লেষকদের মতে, জমিতে বাগদাদিকে কবর দিলে ওই জায়গাটি জঙ্গিদের কাছে তীর্থ হয়ে উঠত। ওই সমাধি থেকেই নাশকতার বিষ ছড়িয়ে পড়ত। ফলে লাদেনের মতোই বাগদাদির অস্তিত্ব মুছে ফেলতেই সাগরে তার দেহ ভাসিয়ে দেওয়া হয়। আইএস প্রধানের খতম অভিযানটি উৎসর্গ করা হয়েছে এক মার্কিন মহিলাকে। তাঁর নাম কায়লা মিউলার। রবিবার এক মার্কিন সংবাদমাধ্যমে এই কথা জানিয়েছেন মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়েন। অ্যারিজোনার বাসিন্দা কায়লা পেশায় একজন মানবাধিকার কর্মী ছিলেন। কাজের সূত্রে তুরস্ক থেকে সিরিয়া গিয়েছিলেন তিনি। ২০১৩ সালের আগস্ট মাসে আলেপ্পোয় তাঁকে অপহরণ করে আইএস জঙ্গিরা। প্রায় দু’বছর বন্দি থাকার পর তাদের হেফাজতেই মৃত্যু হয় কায়লার। মাত্র ২৬ বছর বয়সে।

[আরও পড়ুন: ফের আগুনে ঘৃতাহুতি, ওয়াংয়ের ভোটে দাঁড়ানোয় নিষেধাজ্ঞা হংকং প্রশাসনের]

The post খতম বাগদাদি, এবার ইসলামিক স্টেটের রাশ ধরল কুখ্যাত জঙ্গি ‘দ্য প্রফেসর’ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement