shono
Advertisement
Israel

লোকসভা নির্বাচন প্রভাবিত করার ছক ইজরায়েলি সংস্থার, কৃত্রিম মেধার টার্গেট বিজেপি!

Published By: Suchinta Pal ChowdhuryPosted: 10:35 AM Jun 01, 2024Updated: 10:43 AM Jun 01, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভা নির্বাচন প্রভাবিত করার ছক ইজরায়েলি সংস্থার! কৃত্রিম মেধার টার্গেট কেন্দ্রের শাসকদল বিজেপি! এমনটাই দাবি করেছে চ্যাটবট ChatGPT-র স্রষ্টা ‘ওপেন এআই’।

Advertisement

আজ শনিবার সপ্তম তথা শেষ দফায় দেশের ৫৭টি কেন্দ্রে চলছে ভোটগ্রহণ। ৪ জুন লোকসভা নির্বাচনের ফল ঘোষণা। বিশ্লেষকদের বড় অংশের মতে, তৃতীয়বারের জন্য কেন্দ্রে ক্ষমতায় ফিরছে বিজেপি। ফের দিল্লি দরবারে রাশ হাতে থাকবে নরেন্দ্র মোদির। এই প্রেক্ষাপটে ‘ওপেন এআই’ দাবি করেছে, লোকসভা নির্বাচন প্রভাবিত করার চেষ্টা চালাচ্ছে STOIC নামের একটি ইজরায়েলি সংস্থা। ভারতের শাসকদল বিজেপির বিরুদ্ধে কুৎসা রটাতে কৃত্রিম মেধা ব্যবহার করছে তারা। পাশাপাশি, কংগ্রেসের গুণগান করে ভোটারদের প্রভাবিত করার চেষ্টা করা হচ্ছে। এই গোটা অপারেশনের নাম দেওয়া হয়েছে 'জিরো জেন'।

[আরও পড়ুন: জাতীয় পতাকা উলটে প্রতিবাদ ট্রাম্প সমর্থকদের! তীব্র নিন্দা বাইডেনের

বলে রাখা ভালো, ইজরায়েল ভারতের বন্ধু দেশ। গাজায় হামাসের হামলার পর তেল আভিভের পাশে থাকার বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফলে স্বাভাবিকভাবেই, স্যাম অল্টম্যানের সংস্থার দাবি রীতিমতো শোরগোল ফেলে দিয়েছে দেশে। 'ওপেন এআই' মতে, কৃত্রিম মেধা সম্পন্ন ChatGPT-র মতো চ্যাটবট ব্যবহার করে বিজেপি বিরোধী প্রবন্ধ, কমেন্ট এবং ভুয়ো মতামত তৈরি করা হচ্ছে। তা ছড়িয়ে দেওয়া হচ্ছে সোশাল মিডিয়ায়। ইজরায়েল থেকে পরিচালিত এমন বেশ কয়েকটি অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে।

এদিকে, এই রিপোর্ট প্রকাশ্যে আসতেই কৃত্রিম মেধার অপব্যবহার নিয়ে সরব হয়েছে বিজেপি। ইঙ্গিতে কংগ্রেসকে নিশানা করে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর বলেন, এটা স্পষ্ট যে কয়েকটি রাজনৈতিক দল বিজেপির বিরুদ্ধে কুৎসা রটনা করছে। এই কাজে বিদেশি সংস্থার মদত নিচ্ছে তারা। এটা গণতন্ত্রের জন্য ভয়াবহ বিপদ।

[আরও পড়ুন: ইউক্রেনকে উসকে রাশিয়ায় ‘ছদ্মবেশে’ আক্রমণ আমেরিকারই! কী চাইছেন বাইডেন?

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আজ শনিবার সপ্তম তথা শেষ দফায় দেশের ৫৭টি কেন্দ্রে চলছে ভোটগ্রহণ। ৪ জুন লোকসভা নির্বাচনের ফল ঘোষণা।
  • বিশ্লেষকদের বড় অংশের মতে, তৃতীয়বারের জন্য কেন্দ্রে ক্ষমতায় ফিরছে বিজেপি। ফের দিল্লি দরবারে রাশ হাতে থাকবে নরেন্দ্র মোদির।
  • লোকসভা নির্বাচন প্রভাবিত করার চেষ্টা চালাচ্ছে STOIC নামের একটি ইজরায়েলি সংস্থা। ভারতের শাসকদল বিজেপির বিরুদ্ধে কুৎসা রটাতে কৃত্রিম মেধা ব্যবহার করছে তারা।
Advertisement