shono
Advertisement

চন্দ্রযান ২ মিশনের সত্যতা গোপন? আত্মজীবনীতে শিবনকে নিশানা ISRO প্রধান সোমনাথের! তুঙ্গে বিতর্ক

ইসরোতে বেনজির বিতর্ক।
Posted: 10:06 AM Nov 05, 2023Updated: 10:06 AM Nov 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থায় বেনজির বিতর্ক। নিজের আত্মজীবনীতে ইসরোর প্রাক্তন প্রধান কে শিবনকে (K Shivan) নিশানা বর্তমান প্রধান এস সোমনাথের। যা প্রকাশ্যে আসতেই বিতর্কের ঝড়। শেষপর্যন্ত বইপ্রকাশ স্থগিত করে দিতে হল এস সোমনাথকে।

Advertisement

জানা গিয়েছে, নিজের আত্মজীবনী ‘নীলাভু কুদিচা সিমহাঙ্গল’-এ (লায়ন্স দ্যাট ড্র্যাঙ্ক দ্য মুনলাইট)একের পর এক বিস্ফোরক দাবি করেছেন এস সোমনাথ। ওই আত্মজীবনীর যেটুকু অংশ প্রকাশ্যে এসেছে তাতে ছত্রে ছত্রে নিশানা করা হয়েছে ইসরোর প্রাক্তন চেয়ারম্যান তথা চন্দ্রযান ২ (Chandrayan 2) মিশনের ডিরেক্টর কে শিবনকে। সোমনাথের অভিযোগ, শিবনের তাড়াহুড়োর জন্যই ব্যর্থ হয়েছে চন্দ্রযান ২ মিশন। তিনি আগেই সাবধান করেছিলেন তাড়াহুড়ো করে ল্যান্ডিং করালে চাঁদের মাটি ছুঁতে গিয়ে ভেঙে গুঁড়িয়ে যাবে ল্যান্ডার। কিন্তু সেটা শোনা হয়নি। আবার তাঁর পদন্নোতিও নাকি আটকে রেখেছিলেন শিবন।

[আরও পড়ুন: ১০ লাখ থেকে ৩ বছরে ১০ কোটি সম্পত্তি শিশিরের! ‘কোন জাদুতে’, প্রশ্ন কুণালের

শিবনের বিরুদ্ধে এই বিস্ফোরক অভিযোগ প্রকাশ্যে আসার পরই আত্মজীবনী প্রকাশ স্থগিত রেখেছেন সোমনাথ। শনিবার তাঁর আত্মজীবনীটি প্রকাশ্যে আসার কথা ছিল। শেষ মুহূর্তে তা বাতিল করা হয়। কেন বাতিল করতে হল? সেটা নিয়েও ইঙ্গিতপূর্ণ মন্তব্য করেছেন ইসরো প্রধান। তিনি জানিয়েছেন, “কোনও সংগঠনের শীর্ষে থাকলে অনেক বাধাবিপত্তির মুখে পড়তে হয়। ইসরোর মতো সংগঠনে গুরুত্বপূর্ণ জায়গা পাওয়া কঠিন। প্রত্যেককেই এই চ্যালেঞ্জের মধ্যে দিয়ে যেতে হয়। এই পদের দাবিদার হয়তো অনেকেই। আমি শুধু একটি নির্দিষ্ট বিষয় তুলে ধরতে চেয়েছিলাম। ব্যক্তিবিশেষকে নিশানা করতে চাইছি না।”

[আরও পড়ুন: সন্ধ্যা নামলেই বাড়ির ছাদে বিকট শব্দ, ‘ভূতে’র উপদ্রবে কাঁটা গৃহস্থ]

উল্লেখ্য, সোমনাথের নেতৃত্বে সফলভাবে চাঁদের মাটিতে অবতরণ করেছে ভারতের চন্দ্রযান ৩ (Chandrayan 3)। তার পরই নিজের আত্মজীবনী লিখে ফেলেছেন ইসরো (ISRO) প্রধান। আপাতত সেটা প্রকাশ করা স্থগিত করলেও আগামী দিনে যে তাঁর আত্মজীবনী প্রকাশ পাবেই, সে ইঙ্গিতও মিলেছে তাঁর কথায়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement