shono
Advertisement

জোরকদমে ‘মিশন গগনযান’-এর প্রস্তুতি, সফল উৎক্ষেপণ প্রথম টেস্ট ভেহিকেলের

মোট দুটি মহড়া চালানো হবে।
Posted: 10:13 AM Oct 21, 2023Updated: 10:24 AM Oct 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জোরকদমে ‘মিশন গগনযান’-এর প্রস্তুতি শুরু করে দিল ইসরো। শনিবার প্রাথমিক ভাবে ধাক্কা খেলেও শেষপর্যন্ত অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে উৎক্ষেপণ করা হল প্রথম টেস্ট ভেহিকেল। ওই যানে রয়েছে ‘ক্রু মডিউল’ এবং ‘ক্রু এসকেপ মডিউল’। ২০২৫ সালের মধ্যেই ওই মিশনের মাধ্যমে ভারতীয় মহাকাশচারীদের পাড়ি দেওয়ার কথা অন্তরীক্ষে। অভিযান বাস্তবায়িত করার আগে এই মহড়া। 

Advertisement

এদিন সকাল ৮টাতেই রওনা দেওয়ার কথা ছিল টেস্ট ভেহিকেলের। কিন্তু প্রাথমিক ভাবে সমস্যা দেখা দেওয়ায় তা পরিবর্তন করে করা হয় ৮টা ৪৫ মিনিটের। কিন্তু উৎক্ষেপণের ঠিক ৫ সেকেন্ড আগে কাউন্ট ডাউন থামিয়ে দেওয়া হয়। ত্রুটি চিহ্নিত করে ইসরো। অবশেষে সকাল ১০টায় সফল উৎক্ষেপণ হয় টেস্ট ভেহিকেলের। 

[আরও পড়ুন: ‘নতুন ভারতের শিল্পকার’, দেশের প্রথম রিজিওনাল র‌্যাপিড ট্রেনের সূচনা, মোদিকে কুর্নিশ যোগীর]

চন্দ্রযান ৩ (Chandrayaan 3) চাঁদের দক্ষিণ মেরুতে নেমে তৈরি করেছে চন্দ্রাভিযানের নয়া অধ্যায়। ওই অভিযানের সঙ্গে যুক্তদের সংবর্ধনা দেওয়া হয় এক অনুষ্ঠানে। সেখানেই উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং। জানিয়েছেন মহড়ার বিষয়ে। তবে কেবলই ২১ অক্টোবর নয়, মোট দুটি মহড়া চালানো হবে বলা জানা যাচ্ছে। তারপরই ভারতীয় নভোচরদের নিয়ে রওনা দেবে গগনযান। ইতিহাস রচনা করবে ইসরো (ISRO)।

ইসরোর অন্যতম স্বপ্নের প্রকল্প গগনযান (Gaganyaan)। এর জন্য বিশেষ ভাবে প্রস্তুতি নিয়েছে ইসরো। সাধারণত মহাকাশ থেকে ফেরার সময় পৃথিবীর বায়ুমণ্ডলে ঢুকলে ঘর্ষণের ফলে মহাকাশযানে আগুন লাগার আশঙ্কা থাকে। কিন্তু গগনযানের ক্ষেত্রে যাতে তেমন না হয়, তা নিশ্চিত করতে চায় ইসরো। আর তা খতিয়ে দেখে তবেই আসল অভিযানে সবুজ সংকেত দেওয়া হবে।

[আরও পড়ুন: না চাইলে কোনও দম্পতিকে একসঙ্গে থাকতে বলা নিষ্ঠুরতা, মন্তব্য হাই কোর্টের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement