shono
Advertisement

ঘামের মতো মহিলার সর্বাঙ্গ থেকে ঝরছে রক্ত, তাজ্জব চিকিৎসকরা

স্ট্রেস হলেই ঘামের মতো বেরচ্ছে রক্ত। The post ঘামের মতো মহিলার সর্বাঙ্গ থেকে ঝরছে রক্ত, তাজ্জব চিকিৎসকরা appeared first on Sangbad Pratidin.
Posted: 11:06 AM Oct 25, 2017Updated: 04:07 PM Sep 26, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হাত, মুখ, গলা-সর্বাঙ্গ থেক রক্ত ঝরছে বছর একুশের তরুণীর। রক্ত নাকি ঘাম? আসলে ঘামের মতো রক্ত। এমনটাও সম্ভব! রোগীকে দেখা মাত্র তাজ্জব চিকিৎসকরা। এমন অদ্ভুত অসুখের কথা তাঁরা অন্তত বিশেষ শোনেননি। কিন্তু এমন বিদঘুটে রোগ নিয়েই ইটালির এক হাসপাতালে ভরতি হয়েছেন ওই মহিলা।

Advertisement

গলায় দুধ আটকেই মৃত্যু শিশুর, দেহ বাড়ির বাইরে ফেলে দিয়েছিল বাবা ]

ঘামের সঙ্গে রক্ত বেরোয় এমনটা সচরাচর শোনা যায় না। তরুণী জানাচ্ছেন, সবসময় যে এরকমটা হয় তা নয়। কিন্তু যখন কোনও চাপে থাকেন তখনই সর্বাঙ্গ থেকে ঘামের সঙ্গে রক্ত বের হয়। এক থেকে পাঁচ মিনিট পর্যন্ত এই পর্ব চলে। তারপর আবার সব স্বাভাবিক হয়ে যায়। ঘাম-রক্তের আতঙ্কে নিজেকে একদম সমাজ থেকে বিচ্ছিন্ন করেই রেখেছেন ওই মহিলা। যে কোনও স্থানে এই ঘামের কারণে তাঁকে অপ্রস্তুত হতে হয়। তাই নিজেকে লুকিয়ে রাখায় শ্রেয় মনে করেছিলেন। কিন্তু শেষমেশ চিকিৎসকের দ্বারস্থ হয়েছেন। দেখা যাচ্ছে ঘুমের সময়, বা মহিলা যখন কোনও শারীরিক কাজ করছেন না, তখন এই ঘামের অস্তিত্ব দেখা যায় না।

ছবি সৌজন্য: কানাডা মেডিক্যাল অ্যাসোসিয়েশন জার্নাল

এই তরুণীর অবস্থা নিয়ে গোটা চিকিৎসক মহলে বিপুল সাড়া পড়ে গিয়েছে। কানাডার মেডিক্যাল অ্যাসোসিয়েশনের এক জার্নালে এই অসুখের কথা প্রকাশিত হয়েছে। বিশ্বের বিভিন্ন প্রান্তের চিকিৎসকরাও এ নিয়ে গবেষণা শুরু করেছেন। কুইনস ইউনিভার্সিটির হেমাটোলজিস্ট জ্যাকলিন ডাফিন জানাচ্ছেন, তিনি এর আগে এরকম অসুখের কথা শোনেননি। কিন্তু পরে খোঁজখবর করতে গিয়ে দেখেছেন, চিকিৎসার ইতিহাসে এ রোগ বিরল নয়। এর আগে বিশ্বে আরও অনেকে এই বিরল রোগের শিকার হয়েছেন।

আলোচনার প্রক্রিয়া ভেস্তে দিতে হুরিয়তের ‘চাল’, পাকিস্তানকে ডাকার দাবি ]

আপাতত প্রেসার ও হার্টের চিকিৎসা চলছে এই তরুণীর। তাতে ঘামের সঙ্গে রক্ত বেরনো খানিকটা নিয়ন্ত্রিত হয়েছে। তবে এই চিকিৎসাতে এখনও সম্পূর্ণ সেরে ওঠেননি তিনি।

The post ঘামের মতো মহিলার সর্বাঙ্গ থেকে ঝরছে রক্ত, তাজ্জব চিকিৎসকরা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার