shono
Advertisement

সোমবারই ভারতীয় কূটনীতিকদের সঙ্গে সাক্ষাৎ কুলভূষণের, ঘোষণা পাক বিদেশমন্ত্রকের

এবারও কি সাক্ষাতের জন্য কোনও শর্ত চাপাবে পাকিস্তান? ধন্দে কূটনৈতিক মহল৷ The post সোমবারই ভারতীয় কূটনীতিকদের সঙ্গে সাক্ষাৎ কুলভূষণের, ঘোষণা পাক বিদেশমন্ত্রকের appeared first on Sangbad Pratidin.
Posted: 09:15 AM Sep 02, 2019Updated: 09:36 AM Sep 02, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক ন্যায় আদালতের রায় মেনে আজ, সোমবার থেকে ভারতীয় বন্দি কুলভূষণ যাদবকে কনসুলার অ্যাকসেস বা ভারতীয় কূটনীতিকদের সঙ্গে দেখা করার সুযোগ দেবে পাকিস্তান। অর্থাৎ এদিন থেকে পাকিস্তানের জেলবন্দি প্রাক্তন ভারতীয় নৌসেনা আধিকারিকের সঙ্গে দেখা করতে পারবেন ইসলামাবাদের ভারতীয় দূতাবাসের কোনও কর্মী। রবিবার রাতে এই ঘোষণা করেছে পাক বিদেশমন্ত্রক।

Advertisement

[ আরও পড়ুন: ‘কেউ যেন রাষ্ট্রহীন না হয়’, NRC ইস্যুতে ভারতকে সতর্কবার্তা রাষ্ট্রসংঘের আধিকারিকের ]

রবিবার পাক বিদেশমন্ত্রকের মুখপাত্র মহম্মদ ফয়সালের সরকারি টুইটার হ্যান্ডলে লেখা হয়েছে, কুলভূষণ যাদবকে সোমবার ২ সেপ্টেম্বর কনস্যুলার অ্যাকসেস দেওয়া হবে। ‘কনসুলার রিলেশন সংক্রান্ত ভিয়েনা কনভেনশন, আন্তর্জাতিক ন্যায় আদালতের রায় এবং পাকিস্তানের আইন মেনে’-এই কনসুলার অ্যাকসেস দেওয়া হচ্ছে। কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলুপ্তির পর ভারতের উপর প্রবল রোষে আগস্ট মাসের শুরুতে কুলভূষণের সঙ্গে ভারতীয় কূটনীতিকদের দেখা করার অনুমতি দিয়েও শর্ত চাপিয়েছিল পাক সরকার। ইমরানের দেশের বিদেশমন্ত্রক বলেছিল, ইসলামাবাদে ভারতীয় হাই কমিশনের প্রতিনিধিদের কুলভূষণের সঙ্গে সাক্ষাতের সময় পাক প্রশাসনের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন এবং গোটা পর্ব সিসিটিভিতে ধরে রাখা হবে। কিন্তু এই শর্ত মেনে কুলভূষণের সঙ্গে দেখা করেননি ভারতীয় কূটনীতিকরা।ফলে অনিশ্চিত হয়ে পড়ছিল কুলভূষণের সঙ্গে ভারতীয় কূটনীতিকদের দেখা করার ব্যাপারটি। শেষ পর্যন্ত পাকিস্তান সেই অনুমোদন দেওয়ায় ভারতের বিদেশমন্ত্রক কিছুটা হলেও স্বস্তিতে। যদিও এ বারও কোনও শর্ত পাকিস্তান চাপিয়েছে কিনা, তা এখনও স্পষ্ট নয়। ভারতীয় বিদেশ মন্ত্রকের তরফেও রবিবার রাত পর্যন্ত কোনও প্রতিক্রিয়া মেলেনি।

[ আরও পড়ুন: আরও ছড়াচ্ছে আমাজনের আগুন, বেশ কয়েকটি উৎসের সন্ধান দিল উপগ্রহ চিত্র ]

প্রসঙ্গত, ব্যবসার স্বার্থে ইরানের চাবাহারে গিয়ে সেখানে পাক সেনার হাতে ধরা পড়েন প্রাক্তন নৌসেনা আধিকারিক তথা ভারতীয় ব্যবসায়ী কুলভূষণ যাদব৷ তাঁকে গুপ্তচরবৃত্তির অভিযোগে সোজা পাকিস্তানের জেলে পুরে দেওয়া হয়৷ এমনকী পাকিস্তানের সামরিক আদালত তাঁর মৃত্যুদণ্ডেরও নির্দেশ দেয়৷ এই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়েই আন্তর্জাতিক ন্যায় আদালতের দ্বারস্থ হয় ভারত৷ গত ১৭ জুলাই চরবৃত্তি ও সন্ত্রাসবাদী কার্যকলাপে অভিযুক্ত কুলভূষণ যাদবের মৃত্যুদণ্ডে স্থগিতাদেশ জারি করে
আন্তর্জাতিক আদালত। তাঁর বিরুদ্ধে অভিযোগের ও তার জেরে শাস্তির পুনর্মূল্যায়ন এবং তাঁকে দ্রুত কনস্যুলার অ্যাকসেস দিতে পাক সরকারকে নির্দেশ দেয় আদালত। এই প্রসঙ্গে পাকিস্তানের ১৯৬৩-র ভিয়েনা চুক্তি লঙ্ঘনের উল্লেখও করে আন্তর্জাতিক আদালত।

The post সোমবারই ভারতীয় কূটনীতিকদের সঙ্গে সাক্ষাৎ কুলভূষণের, ঘোষণা পাক বিদেশমন্ত্রকের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার