shono
Advertisement

মমতার পরামর্শের পরই পদক্ষেপ, ভিভিপ্যাট ইস্যুতে কমিশনকে চিঠি ইন্ডিয়া জোটের

ইভিএম এবং ভিভিপ্যাট নিয়ে সংশয় দূর করতে চায় ইন্ডিয়া জোট।
Posted: 06:01 PM Jan 02, 2024Updated: 06:01 PM Jan 02, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্মারকলিপি আগেই জমা দেওয়া হয়েছিল। কিন্তু তাতে লাভ হয়নি। বিশেষ হেলদোল দেখায়নি নির্বাচন কমিশন। এবার ভিভিপ্যাট (VVPAT) ইস্যুতে নির্বাচন কমিশনকে চিঠি দিল ইন্ডিয়া জোট। ইন্ডিয়ার তরফে কমিশনে চিঠি দিয়েছেন কংগ্রেসের অন্যতম সাধারণ সম্পাদক জয়রাম রমেশ।

Advertisement

ইন্ডিয়া জোটের বক্তব্য, ইভিএম এবং ভিভিপ্যাট গণনা নিয়ে তাঁদের মনে অনেক সংশয় রয়েছে। সেই সব সংশয় মেটানোর জন্য মুখ্য নির্বাচন কমিশনার এবং অন্যান্য নির্বাচন কমিশনারদের সামনে নিজেদের বক্তব্য পেশ করতে চান তাঁরা। সেই সুযোগ দেওয়া হোক। গত মাসে ‘ইন্ডিয়া’ (INDIA) জোটের চতুর্থ বৈঠকে লোকসভা নির্বাচনে (Lok Sabha Election) ভিভিপ্যাটের ব্যাবহার নিয়ে সুর বেঁধে দিয়েছিলেন তৃণমূল কংগ্রেস দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর বক্তব্য ছিল, লোকসভা ভোটে ১০০ শতাংশ ভিভিপ্যাট ব্যবহারের দাবি জানানো উচিত ইন্ডিয়া জোটের। রাহুল গান্ধীও সেই বক্তব্যকে সমর্থন করেন। পরে মমতা জানিয়ে দেন, তৃণমূল সাংসদরা এ নিয়ে জাতীয় নির্বাচনে কমিশনের দ্বারস্থ হবেন।

[আরও পড়ুন: যাঁকে তাঁকে যোগদান করানো নয়, দল ভাঙানোর আগেই ‘শুদ্ধিকরণ’ চাইছে বিজেপি, গড়া হল কমিটি]

এর পর কংগ্রেস (Congress) নেতা দ্বিগ্বিজয় সিং মমতার সঙ্গে আলাদা করে দেখা করেন। ভিভিপ্যাট এবং ইভিএম নিয়ে তিনিও সহমত পোষণ করেন। মমতাকে দিগ্বিজয় জানান, বারবার সময় চাওয়া সত্ত্বেও কমিশন তাঁকে সময় দিচ্ছে না তাই তিনি ভিভিপ্যাট সংক্রান্ত দাবি জানানোর সুযোগ পাচ্ছেন না। তাতে কংগ্রেস নেতাদের নির্বাচন কমিশনের সামনে এই দাবি নিয়ে ধরনায় বসা উচিত বলে পরামর্শ দেন মমতা। সেই পরামর্শের পরই ইন্ডিয়া জোটের তরফে নির্বাচন কমিশনে স্মারকলিপি দেওয়া হয়।

[আরও পড়ুন: ট্রেন দুর্ঘটনা রুখতে কী ব্যবস্থা নিয়েছে কেন্দ্র, বিস্তারিত জানতে চাইল সুপ্রিম কোর্ট]

কিন্তু সেই স্মারকলিপির পরও কমিশন (Election Commission) কোনও জবাব দেয়নি। তাই এবার চিঠি দেওয়া হয়েছে জোটের তরফে। ইন্ডিয়া জোটের বক্তব্য, ১০০ শতাংশ বুথে ভিভিপ্যাট রাখতে হবে। সব ভিভিপ্যাট গণনা করতে হবে। দরকার পড়লে ভিভিপ্যাট স্লিপ সরাসরি বাক্সে ঢুকে যাওয়ার বদলে, সেটি ভোটারদের হাতে দেওয়া হোক। তারপর ভোটাররা নিজেদের ভোট যাচাই করে নিয়ে সেটি পৃথক একটি ব্যালট বাক্সে ফেলবেন। তাহলেই ভিভিপ্যাট স্লিপের ১০০ শতাংশ গণনা সম্ভব হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement