shono
Advertisement

মন্দিরগাত্রে প্রাক্তন রাষ্ট্রপতি কালামের মূর্তি, দেখে মুগ্ধ কাইফ

প্রাক্তন রাষ্ট্রপতিই সত্যিকারের নায়ক, মত ক্রিকেটারের। The post মন্দিরগাত্রে প্রাক্তন রাষ্ট্রপতি কালামের মূর্তি, দেখে মুগ্ধ কাইফ appeared first on Sangbad Pratidin.
Posted: 07:41 PM Jul 18, 2018Updated: 08:59 PM Jul 18, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সামান্য একটা ছবি। কিন্তু বলে দিচ্ছে অনেক কথা। কারণ সে ছবি সর্বার্থেই অসামান্য। তামিলনাড়ুর এক মন্দিরের গায়ে অন্যান্য নানা ভাস্কর্যের সঙ্গে আছে প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের মূর্তিও। তা দেখে মুগ্ধ প্রাক্তন ক্রিকেটার মহম্মদ কাইফ।

Advertisement

[  কেরলের শবরীমালা মন্দিরে প্রবেশাধিকার পাবেন মহিলারাও, মত সুপ্রিম কোর্টের ]

নিজের টুইটার হ্যান্ডেলে এ ছবিটি পোস্ট করেন কাইফ। মন্দিরের গায়ে সাধারণত নানা দেবদেবীর মূর্তি দেখা যায়। কিংবা সাধকদের মূর্তি থাকে। অথবা দেবতাদের বাহনের। কোথাও কোথাও আবার এমনি কিছু ভাস্কর্যও দেখা যায়। হয়তো তার সঙ্গে দেবতার কোনও সম্পর্ক নেই। কোনও শিল্পীর কল্পনার শিল্পকীর্তিই জায়গা পায়। কিন্তু কোনও রাজনীতিক বা বিজ্ঞানসাধকের ভাস্কর্য অন্তত মন্দিরের গায়ে সচরাচর দেখা যায় না। সত্যিই এ বিরল একটি দৃশ্য। তা দেখেই মুগ্ধ প্রাক্তন ক্রিকেটার কাইফ। টুইটার হ্যান্ডেলে তিনি লিখেছেন, কালাম সর্বার্থেই এমন একজন ব্যক্তি যিনি সকলকে অনুপ্রাণিত করেন। আর এই ছবি প্রমাণ করে দিচ্ছে, সাধারণ মানুষের কাছে, বিশেষত তামিলনাড়ুবাসীর কাছে তাঁর স্থান দেবতার পাশেই। নইলে দেবতার মন্দিরে তাঁর ভাস্কর্য রাখা হত না।

[  ঘুমের ওষুধ খাইয়ে রাশিয়ান তরুণীকে ধর্ষণ, চাঞ্চল্য তামিলনাড়ুতে ]

প্রয়াণের পরও কালাম এমন একজন ব্যক্তিত্ব, যাঁকে শ্রদ্ধা করে গোটা দেশ। তিনি যখন ছিলেন তখনও রাজনীতির উর্ধ্বেই ছিল তাঁর অবস্থান। হতে পারে কোনও এক বিশেষ সরকারের আমলেই তিনি রাষ্ট্রপতি ছিলেন। কোনও বিশেষ সরকারের আমলেই তিনি পরীক্ষামূলক কাজগুলি করেছিলেন। কিন্তু কখনও সেই নীরিক্ষায় রাজনীতির ছোঁয়া লাগেনি। আপামর দেশবাসী এই অকৃতদার মানুষটিকে নিজের আত্মীয়ের মতোই ভালবাসতেন। তিনি সর্বার্থেই তাই ছিলেন দেশের ‘পিপলস প্রেসিডেন্ট’। দেবতাদের মানুষ যেমন ভক্তি করে, সে শ্রদ্ধা তোলা ছিল এবং আছে কালামের জন্যও। সেই সম্মানেরই প্রকাশ মন্দিরগাত্রের ভাস্কর্যে। যা দেখে মুগ্ধ কাইফ।

The post মন্দিরগাত্রে প্রাক্তন রাষ্ট্রপতি কালামের মূর্তি, দেখে মুগ্ধ কাইফ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement