shono
Advertisement

Kali Puja 2023: বাজিতে হাত পুড়ে গিয়েছে? জেনে নিন কী করবেন

অযথা আতঙ্ক নয়। সাবধান হোন।
Posted: 12:56 AM Nov 12, 2023Updated: 12:56 PM Nov 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কালীপুজোয় বাজি পোড়ানোর পরিকল্পনা করেছেন? কিন্তু ভয় পাচ্ছেন? ভাবছেন, যদি ছেঁকা লাগে কিংবা আগুনে পুড়ে যান? ভয় পাবেন না। বরং সাবধান হোন।  অল্পবিস্তর ছেঁকা লাগলে ঘরোয়া টোটকায় কীভাবে সুস্থ হয়ে উঠবেন, রইল টিপস। 

Advertisement

  • প্রথমেই ঠাণ্ডা জল দিন। কোনও জায়গায় পুড়ে গেলে বা ফোসকা পড়ার উপক্রম হলে ঠাণ্ডা জলের কোনও বিকল্প নেই। বরফ হলে আরও ভাল। তবে, এক জায়গায় বরফটি ধরে থাকবেন না, ক্ষতস্থান এবং তাঁর আশেপাশে ঘোরাতে থাকুন। এক জায়গায় বরফ ধরে থাকলে শরীরের তাপমাত্রার ভারসাম্য নষ্ট হয়।

  • হাতের কাছে মজুত রাখুন ডায়োজিন বা ন্যানো সালফার জাতীয় মলম। অল্প পুড়লে ঠান্ডা জল দিয়ে ক্ষতস্থানটি কিছুক্ষণ ধুয়ে নিন। তারপরই লাগিয়ে দিন এই মলম। পোড়া জায়গা ভালভাবে না শুকনো অবধি অন্য কোনও ক্রিম বা সাবান ব্যবহার করবেন না।

[আরও পড়ুন: শব্দবাজি পোড়ানো ভালো নয়, শিশুদের কীভাবে বোঝাবেন? রইল উপায়]

  • পোড়া জায়গায় ব্যথা হওয়া স্বাভাবিক। ব্যথা হলে প্যারাসিটামল জাতীয় ওষুধ খেতে পারেন। বেশি পুড়লে অযথা ভয় না পেয়ে দ্রুত স্থানীয় চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।
  • অনেক সময় চোখে আগুনের ফুলকি ঢোকে। সে ক্ষেত্রে কোনও অবস্থাতেই চোখ ঘষবেন না। বরং ঠান্ডা জলে চোখ ধুয়ে নিন।

  • বাজি থেকে নির্গত কার্বন মনোক্সাইডে অনেক সময় শ্বাসকষ্ট হতে পারে। তাই তেমন হলে সঙ্গে সঙ্গে খোলা কোনও জায়গায় যান, যেখানে মুক্ত হাওয়া পাবেন। বাড়াবাড়ি হলে অবশ্যই অক্সিজেন নেওয়ার ব্যবস্থা করতে হবে।

[আরও পড়ুন:দিওয়ালিতে হবু মায়েরা কীভাবে সাজবেন? ম্যাটারনিটি ফ্যাশন টিপস নিন শুভশ্রীর কাছে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement