shono
Advertisement

ছেঁটে ফেলেছিলেন খোদ শাহ, কর্নাটকের খনি মাফিয়াকেই ফের দলে নিল বিজেপি!

জি জনার্দন রেড্ডি রাজনীতির আঙিনায় যতখানি পরিচিত নাম, তার চেয়েও বেশি পরিচিত কর্নাটকের বল্লারির খনি মাফিয়া হিসেবে। সিবিআইয়ের চার্জশিটে তাঁকে বলা হয়েছিল, 'দেশের ইতিহাসে সব চেয়ে বড় খনি কেলেঙ্কারির মাথা'।
Posted: 09:35 AM Mar 26, 2024Updated: 09:35 AM Mar 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভোট বড় বালাই। দক্ষিণে ক্ষমতাচ্যুত হয়ে দিশেহারা বিজেপি এবার মরিয়া কর্নাটকে। যার জেরেই একদা দল থেকে ছেঁটে ফেলা খনি মাফিয়াকে ফের ঘরে ফেরাল পদ্ম শিবির। কোটি কোটি টাকার কেলেঙ্কারিতে অভিযুক্ত, সিবিআইয়ের (CBI) হাতে গ্রেপ্তার হওয়া জি জনার্দন রেড্ডিকে (G Janardhana Reddy) ফের কাছে টেনে নিল নরেন্দ্র মোদি-অমিত শাহের দল। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে শুরু করেছে, নরেন্দ্র মোদির (Narendra Modi) বেঁধে দেওয়া টার্গেট পূরণ করতে তবে কি বাছবিচার একেবারে শিকেয় তুলে দুর্নীতিগ্রস্তদের অর্থবল ও বাহুবলেই আস্থা পদ্ম শিবিরের?

Advertisement

২০২৩ সালে বিধানসভা নির্বাচনের আগে রেড্ডির একের পর এক কীর্তি প্রকাশ্যে আসায় খোদ অমিত শাহ জানিয়ে দেন রেড্ডির সঙ্গে দলের কোনও সম্পর্ক নেই। তবে লোকসভা নির্বাচনের (2024 Lok Sabha Election) আগে সেই রেড্ডিকে এবার দলে টানল বিজেপি। সোমবার গোটা দেশ যখন দোল উৎসবে মেতে, তখন কর্নাটকের শীর্ষ বিজেপি নেতা বিএস ইয়েদুরাপ্পা ও বিজেপি সভাপতি বিওয়াই বিজয়েন্দ্রর উপস্থিতিতে তিনি ও তাঁর স্ত্রী অরুণা লক্ষ্মী পদ্ম শিবিরে যোগ দেন।

[আরও পড়ুন: দোলে রঙিন সৌমিত্র, বাইকে সঙ্গী নববিবাহিত স্ত্রী, পরনে হলুদ-লাল রংমিলান্তি পোশাক]

নিজের বিজেপিতে প্রত্যাবর্তন প্রসঙ্গে রেড্ডি জানান, নরেন্দ্র মোদিকে ফের প্রধানমন্ত্রী করার লক্ষ্য নিয়েই বিজেপিতে যোগ দিয়েছেন তিনি। এ বিষয়ে বিজেপির শীর্ষ নেতৃত্বের সঙ্গে দফায় দফায় বৈঠকের পরই অবশেষে তাঁর দলে ফেরা। রেড্ডি বলেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাছে তিনি প্রস্তাব দিয়েছিলেন বিজেপিকে বাইরে থেকে সমর্থন দেওয়ার। তবে খোদ অমিত শাহ নাকি তাঁকে বলেন, বাইরে থেকে সমর্থনের দরকার নেই, তিনি যদি দলে ফিরে আসেন তবে সম্মানের সঙ্গে তাঁকে ফিরিয়ে আনা হবে।

[আরও পড়ুন: দোল খেলার পর নদীতে স্নান করতে নামাই কাল, তলিয়ে মৃত ৪]

জি জনার্দন রেড্ডি রাজনীতির আঙিনায় যতখানি পরিচিত নাম, তার চেয়েও বেশি পরিচিত কর্নাটকের বল্লারির খনি মাফিয়া হিসেবে। সিবিআইয়ের চার্জশিটে তাঁকে বলা হয়েছিল, ‘দেশের ইতিহাসে সব চেয়ে বড় খনি কেলেঙ্কারির মাথা’। কেন্দ্রীয় এজেন্সির হাতে গ্রেপ্তারও হন তিনি। তবে অত্যন্ত ক্ষমতাশালী এই রেড্ডি জামিন পান ২০১৫ সালে। তবে কর্নাটক বিধানসভা নির্বাচনের আগে বিজেপি থেকে কার্যত বিতাড়িত হওয়ার পর কল্যাণ রাজ্য প্রগতি পক্ষ নামে নিজের দল তৈরি করেন রেড্ডি। বিধানসভা নির্বাচনে লড়াইয়ে নামলেও খুব বিশেষ দাগ কাটতে পারেনি কেআরপিপি। নিজে অবশ্য বিধায়ক হন। এবং কংগ্রেসকে সমর্থন করেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement