shono
Advertisement

পুজো ও ইদে দেওয়া হবে জামাকাপড়, উপহারের জন্য কলকাতা পুরসভার বাজেটে আলাদা বরাদ্দ

কলকাতার ১ লক্ষেরও বেশি মানুষকে এবছর নতুন জামাকাপড় দেবে পুরসভা।
Posted: 09:21 PM Mar 17, 2023Updated: 09:21 PM Mar 17, 2023

অভিরূপ দাস: ইদ হোক বা দুর্গাপুজো। এবার গৃহহীন, দীন-নিঃস্বদের জামাকাপড় উপহার কলকাতা পুরসভার। শুক্রবার পেশ হল কলকাতা পুরসভার বাজেট। সেখানেই সমাজ কল‌্যাণ ও নগর দারিদ্র দূরীকরণ দপ্তরের এই ভূমিকার কথা জানিয়েছেন মেয়র ফিরহাদ হাকিম। দুর্গাপুজো, ইদে নতুন জামাকাপড় কেনে মধ‌্যবিত্ত থেকে উচ্চবিত্ত। অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া যাঁরা তাদের পক্ষে সম্ভব হয় না নতুন কিছু কেনার। তাদের জন্য পুরসভার বাজেটে আলাদা বরাদ্দ। বড়রা তো বটেই ছোটরাও রয়েছে পুরসভার জামাকাপড় উপহারের তালিকায়।

Advertisement

এপ্রিলের শেষ সপ্তাহে ইদ। আসন্ন ইদে ১৪৪ টি ওয়ার্ডের দরিদ্র সংখ‌্যালঘুদের শাড়ি, ধুতি, লুঙ্গি দেবে পুরসভা। ছোটদের দেওয়া হবে বাবাস‌্যুট, তরুণীদের লেগিনস-কুর্তি। সমাজ কল‌্যাণ ও নগর দারিদ্র দূরীকরণ দপ্তরের মেয়র পারিষদ মিতালি বন্দ্যোপাধ‌্যায় জানিয়েছেন, তন্তুজ থেকে কেনা হয় এই শাড়ি, ধুতি, লুঙ্গি। সুতির ছাড়া অন‌্য কাপড় দেওয়া হয় না। কেনার আগে আমি নিজের হাতে মান যাচাই করে নিই। তবে শুধু ইদ নয়, দুর্গাপুজোতেও দরিদ্র মানুষের হাতে তুলে দেওয়া হবে ফ্রক, বাড়মুডা, টি-শার্ট। মেয়র পারিষদ মিতালি বন্দ্যোপাধ‌্যায় জানিয়েছেন, সাম্প্রদায়িক সম্প্রীতির শহর কলকাতা। ইদে শুধুমাত্র সংখ‌্যালঘুদের হাতে নতুন জামা কাপড় দেওয়া হয় এমনটা নয়। দরিদ্র হিন্দুদের হাতেও তুলে দেওয়া হয় নতুন কাপড়। তেমনই দুর্গাপুজোতে নতুন জামাকাপড় পান সংখ‌্যালঘুরা।

[আরও পড়ুন: রেলে চাকরির প্রলোভনে গয়া থেকে হাওড়ায় ৭ যুবক, লক্ষাধিক টাকা হাতিয়ে গ্রেপ্তার দুই]

কি জামা কাপড় দেওয়া হবে ইদে? পুরসভা সূত্রে খবর, মহিলাদের দেওয়া হবে নতুন তাঁতের শাড়ি। বাদ পড়বে না কচিকাঁচারাও। মিতালিদেবীর কথায়, বাবাস‌্যুট দেওয়া হবে ছোটদের। গত বছর ১৪ হাজার ৪০০ টি ধুতি, ১৬ হাজার ৩০০ টি লুঙ্গি, ২৫ হাজার ৯২০ টি ফ্রক, ২৫ হাজার ৯২০ টি বাবা স‌্যুট, ১৭ হাজার ২৮০ টি লেগিনস-কুর্তি, ১৭ হাজার ২৮০ টি বারমুডা-টি শার্ট ১৪৪ টি ওয়ার্ডের দরিদ্র মানুষের হাতে তুলে দিয়েছে পুরসভা। মিতালি বন্দ্যোপাধ‌্যায় জানিয়েছেন, এবছরও সেই একই হিসেবে তুলে দেওয়া হবে দরিদ্র মানুষের হাতে। ইদের আগে দুর্গাপুজোর আগে অনুষ্ঠান করা হবে পাড়ায় পাড়ায়। শহর কলকাতার ১ লক্ষেরও বেশি মানুষকে এবছর নতুন জামাকাপড় দেবে পুরসভা।

[আরও পড়ুন: হৃদয় ভাঙার বিমা! প্রেমিকা ছেড়ে যাওয়ায় ২৫ হাজার টাকা পেলেন যুবক, ভাইরাল টুইট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement