shono
Advertisement

মহাদেবের এই পছন্দের জিনিসগুলি জানতেন আপনি?

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বলা হয়, দিনভর উপোস করে শিবরাত্রির দিন শিবলিঙ্গে জল ঢাললে মনের ইচ্ছে পূরণ হয়। এই পূণ্য তিথিতে মহাদেব তাঁর কোনও ভক্তের দিক থেকেই মুখ ফেরান না। আপনিও তো সারাটাদিন মুখে দানা কাটেননি। শিবরাত্রির তিথি পড়লেই আট প্রহরে জল ঢালবেন শিবলিঙ্গে। জেনে নিন, সঙ্গে কী কী রাখবেন। এই প্রতিটা জিনিসই কিন্তু শিবের […] The post মহাদেবের এই পছন্দের জিনিসগুলি জানতেন আপনি? appeared first on Sangbad Pratidin.
Posted: 05:17 PM Feb 24, 2017Updated: 11:48 AM Feb 24, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বলা হয়, দিনভর উপোস করে শিবরাত্রির দিন শিবলিঙ্গে জল ঢাললে মনের ইচ্ছে পূরণ হয়। এই পূণ্য তিথিতে মহাদেব তাঁর কোনও ভক্তের দিক থেকেই মুখ ফেরান না। আপনিও তো সারাটাদিন মুখে দানা কাটেননি। শিবরাত্রির তিথি পড়লেই আট প্রহরে জল ঢালবেন শিবলিঙ্গে। জেনে নিন, সঙ্গে কী কী রাখবেন। এই প্রতিটা জিনিসই কিন্তু শিবের বড্ড প্রিয়…

Advertisement

গণেশ-কার্তিকের নাম তো জানা, শিবের বাকি তিন পুত্রের নাম জানেন?

ভাং: শিবের খুব প্রিয় জিনিস এই ভাং। শিব যখন আকন্ঠ বিষ খেয়ে হলাহল হলেন, তখন দেবতারা মহাদেবকে সুস্থ রাখতে যেসব জরিবুটির সাহায্য নিয়েছিলেন-ভাং তার মধ্যে অন্যতম। তাই যখন শিবের পুজো করবেন সঙ্গে রাখুন ভাংয়ের পাতা। অথবা ভাং বেটে তা দুধেও মিশিয়ে নিতে পারেন। সেই দুধই ঢালুন শিবলিঙ্গে। বলে ভাং পাতা দিয়ে মহাদেবের পুজো শুরু করলে বহু রোগ-দোষ থেকে মুক্তি পাওয়া যায়।

ধুতুরা ফল:  ভাংয়ের মতোই ধুতুরাও আরেক জরিবুটি। শিবের মাথায় যে বিষ চড়ে গিয়েছিল, তা নামাতে অন্যতম ভূমিকা ছিল এই ধুতুরার। তাই শিবের এই ধুতুরা বড্ড পছন্দের। শিবরাত্রির দিন শিবলিঙ্গে ধুতুরা দেওয়া হলে শত্রু ভয় কেটে যায়। পাশাপাশি আর্থিক কোনও সমস্যা থাকলে তাও কেটে যায়।

ধুতুরা ফুল: শুধু ফলই নয়, ধুতুরা ফুলও শিবপুজোর অন্যতম অঙ্গ ধুতুরা ফুলের রং সাদা হওয়ায় তা শিবের খুব পছন্দের। মনে করা হয় এই ধুতুরা ফুল শান্তির প্রতীক। ধুতুরা ফুলে শিবের পুজো করলে মানসিক শান্তি আসে।

গঙ্গাজল: গঙ্গাজল ছাড়া তো পুজো হতেই পারে না। শিবের জটা থেকে পৃথিবীতে এসেছিলেন মা গঙ্গা। তাই সব নদীর থেকে পবিত্র এই গঙ্গা। মনের সুখ-শান্তির চাবিকাঠি এই গঙ্গাজলেই লুকিয়ে।

আখের রস: শাস্ত্রমতে আখকে জীবনে মিষ্টত্ব ও সুখের প্রতীক হিসাবে ধরা হয়। বলা হয়, প্রেমের দেবতা কামদেবের ধনুক নাকি এই আখ দিয়েই তৈরি। ছটপুজোয় দেবতার জন্য আখ দিয়ে ঘর তৈরি করা হয়। তেমনই শিবরাত্রিতে আখের রস দিয়ে মহাদেবের বন্দনা করা হলে জীবন ধন-ধান্যে ভরে ওঠে বলে মনে করা হয়।

বেলপাতা: একইসঙ্গে তিনটি পাতা রয়েছে এমন বেলপাতা দিয়ে পুজো দিন মহাদেবের। ত্রিপত্রকে ত্রিদেবের প্রতীক হিসাবে ধরা হয়। এই তিন দেব ব্রহ্মা-বিষ্ণু-মহেশ্বর। পুরাণ মতে, ত্রিপত্র বেলপাতা দিয়ে পুজো দিলে মৃত্যুর পর মানুষ শিবলোকে যান।

রূপোর সাপ যুগল: গ্রহের ফের কাটাতে রূপোর সাপ যুগলকে খুবই শুভ মনে করা হয়। ঘরোয়া অশান্তি ও আর্থিক সমস্যা থাকলে শিবরাত্রিতে মহাদেবকে রূপোর সাপ যুগল দিয়ে পুজো দিন। এর ফলে কালসর্প দোষও কেটে যায়।

‘নমস্তে গ্যাং’-এর আতঙ্কে ত্রস্ত রাজধানী

The post মহাদেবের এই পছন্দের জিনিসগুলি জানতেন আপনি? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement