shono
Advertisement

Kolkata Durga Puja 2023:ভ্রাম্যমাণ ট্রামেই দেবীর আরাধনা, স্বেচ্ছাসেবী সংগঠনের পুজোয় শামিল রূপান্তরকামীরাও

পুজোর থিম 'রিফিউজি'।
Posted: 04:57 PM Oct 19, 2023Updated: 06:06 PM Oct 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তর থেকে দক্ষিণ, শহর কলকাতার দুর্গাপুজো (Durga Puja) মানেই অভিনবত্ব। চমকে দেওয়া থিমে একে অপরকে টেক্কা দিচ্ছে বারোয়ারি পুজোগুলো। এর মধ্যেই ভ্রাম্যমাণ ট্রামে মাদুর্গার আরাধনায় দর্শনার্থীদের মুগ্ধ করছে স্বেচ্ছাসেবী সংগঠন সিডস ফাউন্ডেশন। তাদের বিষয় ভাবনা রিফিউজি। পুজোয় শামিল করা হয়েছে রূপান্তরকামীদের। এমনকী মায়ের চক্ষুদানও করেন রূপান্তরকামীরা। পুজোর উদ্বোধন করেছেন তৃণমূল বিধায়ক মদন মিত্র।

Advertisement

একদিকে ঐতিহ্যবাহী ট্রামে দুর্গাপুজো। তার উপর পুজোর থিম রিফিউজি দুর্গা। কালান্তক দেশভাগের পর দেবী দুর্গা এসেছেন কলকাতায়। সঙ্গে ছোট ছোট চার সন্তান। নেমেছেন শিয়ালদহ স্টেশনে। সদ্য শহরে এসে মাথা গোঁজার ঠাঁই পাননি। তাকে চিনে ফেলেছেন ভক্তরা। তাঁরাই ট্রামে যাতায়াতকারী দেবীকে সাদরে পুজো করছেন। এভাবেই সাজিয়ে তোলা হয়েছে ট্রামটিকে। সব মিলিয়ে দর্শনার্থীদের মন কাড়ছে স্বেচ্ছাসেবী সংগঠন সিডস ফাউন্ডেশনের পুজো।

[আরও পড়ুন: ‘ধর্ম যার যার উৎসব সবার’, পেটের দায়ে পুজোতে সুখ খুঁজছেন হাফিজুলরা]

হেরিটেজ ট্রামে পুজো, বিষয় ভাবনা রিফিউজি, এর উপর রূপান্তরকামীদের পুজোয় শামিল করে স্পষ্ট সামাজিক বার্তা দিতে চেয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন সিডস। সেই কারণেই একশ্রেণির মানুষের কাছে সামাজিকভাবে ব্রাত্য রূপান্তরকামীদের দিয়ে চক্ষুদানও হয়েছে মাতৃপ্রতিমার। উদ্যোক্তরা জানিয়েছেন, দুর্গাপুজোর অঞ্জলী, প্রসাদ বিতরণ ইত্যাদি হবে শহরের বিভিন্ন প্রান্তে ঘুরিয়ে ফিরিয়ে।

[আরও পড়ুন: ‘বাক্সবদল’ থেকে শিবদুর্গার ‘মিলন’, ঘুরে আসুন দক্ষিণ কলকাতার এই পাঁচ পুজো]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement