shono
Advertisement

জাতীয় সঙ্গীত অবমাননার জের, বিজেপি বিধায়কদের তলব লালবাজারের

বিজেপি বিধায়কদের বিরুদ্ধে তদন্তে কলকাতা পুলিশের গোয়েন্দা বিভাগ।
Posted: 01:12 PM Dec 01, 2023Updated: 01:41 PM Dec 01, 2023

অর্ণব আইচ: জাতীয় সঙ্গীত অবমাননার অভিযোগে রীতিমতো বিপাকে বিজেপি বিধায়করা। তদন্তে নেমেই গেরুয়া শিবিরের বিধায়কদের তলব করল কলকাতা পুলিশের (Kolkata Police) গোয়েন্দা বিভাগ। আগামী সোমবার পাঁচ বিজেপি বিধায়ককে তলব করা হয়েছে বলে সূত্রের খবর।

Advertisement

গত বুধবার বিকালে উত্তপ্ত হয়ে ওঠে রাজ্য বিধানসভা। বিআর আম্বেদকরের মূর্তির নিচে তৃণমূলের (TMC) ধরনা কর্মসূচি চলছিল। উপস্থিত ছিলেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এরই মধ্যে শুভেন্দু-সহ বিজেপি বিধায়করা বিধানসভায় হাজির হন। তৃণমূলের ধরনার কাছেই পালটা ধরনা শুরু করেন তাঁরা। ‘চোর, চোর’ স্লোগান দিতে থাকেন। এরই মধ্যে ধরনাস্থলে জাতীয় সঙ্গীত শুরু করে তৃণমূল। অভিযোগ, ওই জাতীয় সঙ্গীত চলাকালীনও নিজেদের মতো স্লোগান দেওয়া চালিয়ে যায় বিজেপি (BJP)।

[আরও পড়ুন: রাজস্থান, মধ্যপ্রদেশে গেরুয়া ঝড়, ছত্তিশগড়ে শেষ হাসি কংগ্রেসের! বলছে এক্সিট পোল]

মোট ১২ জন বিজেপি বিধায়কের বিরুদ্ধে জাতীয় সঙ্গীত অবমাননার অভিযোগ এনে প্রথমে স্পিকারের দ্বারস্থ হয় তৃণমূল। পরে অভিযোগ দায়ের করা হয় হেয়ার স্ট্রিট থানায়। হেয়ার স্ট্রিট থানা মোট ১১ জন বিজেপি বিধায়কের বিরুদ্ধে এফআইআর দায়ের করে। আদালতের বাধা থাকায় শুভেন্দু অধিকারীর (Suvendu Adhikari) বিরুদ্ধে মামলা দায়ের করা যায়নি। তৃণমূলের বক্তব্য, “জাতীয় সংগীতের অবমাননা করে ক্ষমার অযোগ্য অপরাধ করেছেন বিজেপি বিধায়করা। তাঁদের ক্ষমা চাইতে হবে।”

[আরও পড়ুন: ‘কিছুই বিনামূল্যে দেওয়া উচিত নয়’, এবার সরকারি ভর্তুকির বিরোধিতায় সরব নারায়ণ মূর্তি]

হেয়ার স্ট্রিট থানা থেকে ওই মামলার তদন্তভার গিয়েছে লালবাজারের গোয়েন্দা বিভাগে। তদন্তে নেমেই আগামী সোমবার ৫ বিজেপি বিধায়ককে তলব করেছে লালবাজার। যাঁদের মধ্যে রয়েছেন মনোজ টিগগা, দীপক বর্মণরা। পরে বাকি বিজেপি বিধায়কদেরও তলব করা হতে পারে। শুধু তাই নয়, আইনি বাধা পেরিয়ে কীভাবে শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে মামলা দায়ের করা যায়, সেটা নিয়েও ভাবনা চিন্তা শুরু করছেন লালবাজারের কর্তারা। প্রয়োজনে আদালতের দ্বারস্থ হতে পারে পুলিশ। এদিকে বুধবারের পর বৃহস্পতিবারও বিজেপি বিধায়করা জাতীয় সঙ্গীতের অবমাননা করেছেন বলে অভিযোগ তুলে লালবাজারে চিঠি দিয়েছে তৃণমূল। সেই চিঠির প্রেক্ষিতে আরও একটি এফআইআর দায়ের করেছে হেয়ার স্ট্রিট থানা। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement