shono
Advertisement

স্বাস্থ‌্যসাথী প্রকল্প থেকে বাদ রাজ্যের ১৪২ হাসপাতাল, কারণ কী?

জনস্বার্থে ওয়েবসাইটে তথ্য দিল স্বাস্থ্য দপ্তর।
Posted: 02:50 PM Dec 01, 2023Updated: 02:51 PM Dec 01, 2023

স্টাফ রিপোর্টার: রাজ্যের ১৪২টি সরকারি-বেসরকারি হাসপাতালকে স্বাস্থ‌্যসাথী স্কিম (SwasthyaSathi) থেকে বাদ দিল স্বাস্থ‌্য দপ্তর। সূত্রের খবর, রাজ্যের সরকারি-বেসরকারি হাসপাতালের সংখ‌্যা কত তা প্রতিনিয়ত মেলানো হয়। দেখা গিয়েছে, কোনও ব্লক হাসপাতাল সুপার স্পেশালিটি স্তরে উন্নীত হয়েছে। আবার কোনও জেলা হাসপাতালকে মেডিক‌্যাল কলেজ বা মাল্টি সুপার স্পেশালিটি হাসপাতালে উন্নীত করা হয়েছে। ফলে সরকারি হাসপাতালের সংখ‌্যা কমলেও কলেবরে বাড়ল। নাগরিক স্বার্থে এই তথ‌্যগুলি স্বাস্থ‌্য দপ্তরের (Health department of WB) ওয়েবসাইটে জানানো হয়।

Advertisement

তবে সরকারি হাসপাতালের ক্ষেত্রে স্বাস্থ‌্যসাথী স্কিম বন্ধ করা হয় না। কিন্তু কিছু বেসরকারি হাসপাতাল স্বাস্থ‌্যসাথী স্কিম মানে না। অথবা অনৈতিকভাবে ব‌্যবহার করেছিল। ফলে সেই সব বেসরকারি হাসপাতাল বা নার্সিংহোমের স্বাস্থ‌্যসাথী পরিষেবা সাময়িকভাবে বন্ধ করা হয়েছিল। আবার মেয়াদ উত্তীর্ণ হওয়ার পর সেগুলিকে স্বাস্থ‌্যসাথী স্কিমে আনা হয়েছে। কিন্তু স্বাস্থ‌্যসাথীর গ্রেড সি-তেই রয়ে গিয়েছে। এই তথ‌্যও নাগরিকদের জানানো স্বাস্থ‌্যদপ্তরের কর্মসূচির মধ্যেই পড়ে। এমন ১৪২টি সরকারি-বেসরকারি হাসপাতালের নাম ওয়েবসাইটে তোলা হয়েছে।

[আরও পড়ুন: তিন কোটির বেশি বিল বকেয়া, ভারত-অস্ট্রেলিয়া ম্যাচের দিনও বিদ্যুৎ বিচ্ছিন্ন রায়পুরের স্টেডিয়াম]

স্বাস্থ‌্যভবন সূত্রে খবর, এর মধ্যেই ৪টি বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে এখনও তদন্ত চলছে। ফলে সংখ‌্যাটা বাড়তেও পারে, আবার কমতেও পারে। স্বাস্থ‌্য দপ্তরের এক আধিকারিকের কথায়, ‘‘স্বাস্থ‌্যসাথী প্রকল্পে যাতে অর্থনৈতিকভাবে দুর্বল মানুষ অগ্রাধিকার পায় তারজন‌্য বেশ কিছু নতুন পদক্ষেপ নেওয়া হবে। প্রতিটি বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমে স্বাস্থ‌্যসাথীর হেল্প ডেস্ক এবং সারপ্রাইজ ভিজিট (Surprise visit) হচ্ছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে।’’

[আরও পড়ুন: সংঘর্ষবিরতি শেষের আগেই ইজরায়েলে হামলা হামাসের! গাজায় ফের শুরু যুদ্ধ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement