shono
Advertisement

21 July TMC Shahid Diwas: রাজ্যে ৮৭ জন বন্দির মুক্তি, বিজেপিকে দুষে একুশের মঞ্চ থেকে ঘোষণা মমতার

রাজ্যে এখনও পর্যন্ত ৭০০ জনের উপর বন্দিমুক্তি হয়েছে।
Posted: 12:04 PM Jul 21, 2023Updated: 09:28 AM Jul 22, 2023

পঞ্চায়েত ভোটে বিপুল জয় পেয়েছে তৃণমূল। সামনেই লোকসভা নির্বাচন। তার আগে জাতীয় স্তরে বিজেপি বিরোধী জোটে গুরুত্বপূর্ণ মুখ হয়ে উঠেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। এমন পরিস্থিতিতে শহিদ দিবস ২১ জুলাইয়ের মঞ্চ থেকে তিনি কী বার্তা দেন, সেই দিকেই তাকিয়ে রাজনৈতিক মহল।  একুশে জুলাইয়ের LIVE UPDATE:

Advertisement

বিকেল ৫: রাজ্যে ৮৭ জন বন্দির মুক্তির ঘোষণা করে আবারও বিজেপির ডবল ইঞ্জিন সরকারকে বিঁধলেন মমতা বন্দ্যোপাধ‌্যায়। উত্তরপ্রদেশে যেভাবে দুষ্কৃতীদের এনকাউন্টারে মেরে ফেলা হয় তা নিয়ে তীব্র সমালোচনা করেন। এ নিয়ে একাধিকবার অভিযোগ তুলে বলেছেন, দুষ্কৃতীদের বিচার না করে তাদের সরাসরি মেরে ফেলার নীতি নিয়েছে উত্তরপ্রদেশের বিজেপি সরকার। যা গোটা দেশেই সমালোচনার মুখে পড়েছে বারবার। শুক্রবার এ নিয়ে ফের সরব হয়ে মমতা বলেন, “বিজেপি রাজ‌্যগুলোতে খুন হলে বিজেপি মুখ খোলে না। অপরাধীদের ছেড়ে দেয়। ধর্ষকদের ছেড়ে দেওয়া দেয়। কিন্তু আমরা এটা করিনি।” এরপরই রাজ্যে এখনও পর্যন্ত ৭০০ জনের উপর বন্দিমুক্তি হয়েছে বলে জানান। এবার সেই সংখ‌্যা ৮৭। এই নিয়ে বন্দিমুক্তি কমিটি মুখ‌্যমন্ত্রীকে অনেক দিন আগেই সুপারিশ করেছিল বলে জানান তিনি।
বিকেল ৪.৪০:
৫ আগস্ট বিজেপি নেতাদের বাড়ি ঘেরাও কর্মসূচি নিয়েছে তৃণমূল। পালটা কর্মসূচির হুঁশিয়ারি দিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর। জানালেন, দলীয় কর্মীদের নিরাপত্তার দায়িত্ব দলের। এর ফল মারাত্মক হবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন শুভেন্দু অধিকারী। 

দুপুর ২.১৬: একুশের সভার একেবারে শেষলগ্নে মঞ্চের কাছে মুকুল রায়। হাসি মুখে তাঁকে দেখা গেল। তবে তিনি মঞ্চে উঠতে পেরেছেন কি না জানা যায়নি। 

দুপুর ২.০৩: আমি চাই ‘ইন্ডিয়া’ থেকে একটা মুখ্যমন্ত্রীর দল মণিপুরে যাক। সেখানে মানুষের সঙ্গে দেখা করুক কথা বলুক, চাইছেন মমতা। সভার শেষে মণিপুর ১ মিনিট নীরবতা পালন তৃণমূল সুপ্রিমোর। 

দুপুর ২.০২: INDIA জিতবে, বিজেপি হারবে। ইন্ডিয়া লড়বে আমি পাশে সৈনিক হিসেবে থাকবে: মমতা

দুপুর ১.৫৯: বাংলায় এবার ‘খেলা হবে’ কর্মসূচি। কেন্দ্রের একশো দিনের কাজের পালটা বাংলার ১০০ দিনের কাজ। রাজ্য সরকারের টাকায় চলবে এই প্রকল্প। নাম হবে ‘খেলা হবে’। জব কার্ড হোল্ডাররা পাবেন কাজ। মানুষ কাজ করতে করতে বিজেপিকে বার্তা দেবে ‘খেলা হবে’, বিজেপিকে বিদায় দেবে মানুষ দাবি তৃণমূল সুপ্রিমোর। 

দুপুর ১.৫৮: আপনারা বাংলার অপমান করছেন। বদনাম করছেন। বিজেপিকে তুলোধোনা মমতার। 

দুপুর ১.৪৮: মণিপুর নিয়ে বলতে গিয়ে বাংলা, কেরল, ছত্তিশগড়ের কথা বলেছেন প্রধানমন্ত্রী। তাঁর নিশ্চয়ই কোনও পরিকল্পনা রয়েছে। না হলে বলবে কেন? প্রশ্ন তৃণমূল সভানেত্রীর। 

দুপুর ১.৪৭: পুলওয়ামার মতো বাংলায় সাজানো ঘটনা ঘটাতে চাইছে বিজেপি, দাবি মমতার। 

দুপুর ১.৪৫: পঞ্চায়েত ভোট ঘোষণার পর থেকে আজ পর্যন্ত ২৯ জন মারা গিয়েছেন। তাঁদের মধ্যে ১৮ জন তৃণমূলের। দাবি সভানেত্রীর। মাত্রটি তিনটি জায়গায় ঝামেলা হয়েছে। ভাঙড়ে গণ্ডগোল করেছে হাঙড়েরা। 

দুপুর ১.৪০: মঞ্চে দাঁড়িয়েই অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কর্মসূচি শুধরে দিলেন মমতা। ৫ আগস্ট ব্লকে ব্লকে বিজেপি নেতাদের বাড়ি ঘেরাও হবে প্রতীকী। বিজেপি নেতাদের বাড়ি থেকে ১০০ মিটার দূরে হবে ঘেরাও কর্মসূচি। জানিয়ে দিলেন তৃণমূল সুপ্রিমো। 

দুপুর ১.৩৭: বাংলার টাকা আটকে রেখেছে। ২৫ কোটি টাকা দিয়ে বিদেশিদের উপহার দিচ্ছেন। উপহার দিয়ে সার্টিফিকেট কিনছেন। অভিযোগ মমতার। 

দুপুর ১.৩৫: বেটি বাঁচাও স্লোগান দিয়েছিলেন, কোথায় গেল সেই স্লোগান?  বিলকিস বানোর অভিযুক্তরা রেহাই পেয়েছে। দেশের মেয়েরা জ্বলছে। মণিপুর জ্বলছে। মনে রাখবেন, এই মেয়েরাই ২০২৪-এর ভোটে আপনাদের ছুঁড়ে বাইরে ফেলে দেবে: মমতা

দুপুর ১.৩৪: শান্তিপূর্ণভাবে পঞ্চায়েতের বোর্ড গঠনের বার্তা তৃণমূল সুপ্রিমোর। 

দুপুর ১.৩২: মঞ্চে বক্তব্য রাখছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। পঞ্চায়েতে বিপুল জয়ের জন্য সকলকে ধন্যবাদ জানালেন। 

দুপুর ১.২৬: মণিপুর নিয়ে সরব অভিষেক। ২ মাস আগে যখন মণিপুরে গণধর্ষণের ঘটনা ঘটেছিল তখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহরা কর্ণাটকের ভোটপ্রচারে ব্যস্ত ছিলেন। এখনও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি বলে অভিযোগ অভিষেকের। 

দুপুর ১.২৪: ৫ আগস্ট বিজেপির ব্লকস্তর থেকে রাজ্যস্তরে বিজেপি নেতাদের বাড়ি ঘেরাওয়ের ডাক অভিষেকের। টানা ৮ ঘণ্টা গণঘেরাও চলবে। তবে বাড়ির বয়স্কদের জন্য রাস্তা ছেড়ে দেওয়া হবে। শান্তিপূর্ণভাবে হবে কর্মসূচি। ‘দিল্লি চলো’র আগে ট্রেলার দেখানোর ডাক অভিষেকের।

দুপুর ১.২২: মহাত্মা গান্ধীর জন্মজয়ন্তী ২ অক্টোবর তৃণমূলের ‘দিল্লি চলো’। বাংলার বকেয়া টাকার ছিনিয়ে আনাতে দিল্লিতে আন্দোলন করবে তৃণমূল। এদিন সেই আন্দোলনের দিনক্ষণ জানিয়ে দিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।

দুপুর ১.১৬: বিধানসভা ভোটের তৃণমূল-বিজেপির মধ্যে ভোটের ব্যবধান ছিল ১০ শতাংশ। পঞ্চায়েতে সেই ব্যবধান ৩০ শতাংশ হয়েছে। দাবি অভিষেকের। ‘তৃণমূল বিশুদ্ধ লোহা, যত আঘাত করবে তত শক্ত হবে।’ 

দুপুর ১.১৪: মানুষের সার্টিফিকেটেই পঞ্চায়েতে তৃণমূল প্রার্থী। দাবি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের।

দুপুর ১.১৩: সভামঞ্চে অভিষেক বন্দ্যোপাধ্যায় বক্তব্য শুরু করলেন। কর্মী-সমর্থকদের ধন্যবাদ জানালেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। 

দুপুর ১.১০: সভাস্থলে শিল্পী শুভাপ্রসন্ন। 

দুপুর ১.০৭: ধর্মতলায় পৌঁছলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ‘ভারতের মুক্তি সূর্য মমতা বন্দ্যোপাধ্যায় জিন্দাবাদ’ স্লোগানে মুখরিত গোটা এলাকা। 

দুপুর ১.০৫: ফিরহাদ হাকিমের খোঁচা, “এনডিএ তাঁর দুটো শরিককে ডাকতে ভুলে গিয়েছিলেন মোদি। ইডি আর সিবিআই। ভয় পেয়েছেন মোদি।”

দুপুর ১.০২: এবার বক্তব্য রাখছেন ফিরহাদ হাকিম। মঞ্চ থেকে ‘ছিঃ মোদি ছিঃ’ স্লোগান তুললেন তিনি। মণিপুরে গণধর্ষণ ঘটনার সঙ্গে হাথরাসকে এক সারিতে বসালেন। 

দুপুর ১.০০: সিপিএমকে শূন্যতে পরিণত করা গেলে বিজেপিকেও হারানো সম্ভব। মনে এই বিশ্বাস রাখুন। বলছেন তৃণমূল সাংসদ। একুশে জুলাই থেকে জাতীয় রাজনীতি পথ বদলাবে, আত্মবিশ্বাসী সুদীপ বন্দ্যোপাধ্যায়। 

বেলা ১২.৫৮: ধর্মতলায় বৃষ্টি শুরু। বৃষ্টিতে ভিজে বক্তব্য রাখছেন তৃণমূলের লোকসভার দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়। 

বেলা ১২.৫৬: একুশে জুলাইয়ের মঞ্চে বক্তা তালিকায় প্রথমবার রাজন্যা হালদার। তিনি জয়ী ব্যান্ডের সদস্য়। এছাড়াও রয়েছেন অনীত থাপা, সায়নী ঘোষরা। 

বেলা ১২.৫০: কালীঘাট থেকে বেরলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। 

 

বেলা ১২.৪৬: কালীঘাটের বাড়ি থেকে বেরিয়ে ১৯৯৩ সালের শহিদদের পরিবারের সঙ্গে দেখা করলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। 

 

 

বেলা ১২.৪২: সভামঞ্চে এলেন বিধায়ক অভিনেতা সোহম চক্রবর্তী। 

বেলা ১২.২৬: একুশের সভা মঞ্চে পৌঁছলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। শহিদদের প্রতি শ্রদ্ধাও জানালেন তিনি।

বেলা ১২.২০: মুখ্যমন্ত্রীর নিরাপত্তায় গলদের ঘটনায় উদ্বিগ্ন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। অবিলম্বে কলকাতা  পুলিশ কমিশনার ও কালীঘাটের আইসির পদত্যাগ দাবি করেছেন তিনি। 

বেলা ১২.১৫: কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল জানিয়েছেন,  ধৃতের নাম শেখ নূর আমিন। তাঁর কাছে একাধিক নিরাপত্তা সংস্থা, নিরাপত্তা বাহিনী এমনকী, বিএসএফের আই কার্ড উদ্ধার হয়েছে। ব্যাগে অস্ত্র ছাড়াও মাদক (গাঁজা) ছিল বলে খবর। মুখ্যমন্ত্রীর বাড়ির কিছুটা আগে গাড়িটিকে আটকে দেওয়া হয়। কী উদ্দেশে যুবক মুখ্যমন্ত্রীর বাড়ির কাছে গিয়েছিলেন, তা জানার চেষ্টা চলছে। 

 

বেলা ১২.০৩: ‘পুলিশ’ লেখা গাড়ি নিয়ে মুখ্যমন্ত্রীর বাড়ির রাস্তায় ঢোকার চেষ্টা সশস্ত্র যুবকের। অভিযুক্তকে আটক করেছে পুলিশ। পুলিশ সূত্রে খবর, কালীঘাটের চৌরাস্তা থেকে মুখ্যমন্ত্রীর বাড়ির দিকে অর্থাৎ হরিশ চ্যাটার্জি স্ট্রিটের দিকে ঢোকার চেষ্টা করে একটি কালো ছোট গাড়ি। গাড়িতে পুলিশের স্টিকার লাগানো ছিল। গাড়িটিকে আটক করেছে পুলিশ। গাড়িতে থাকা যুবকের ব্য়াগ থেকে ছুরি, ভোজালি উদ্ধার হয়েছে। তাঁকে আটক করেছে কালীঘাট থানার পুলিশ। চলছে জিজ্ঞাসাবাদ। গাড়ির প্লেটের নম্বর WB06U0277। গাড়িটি পশ্চিম মেদিনীপুরের শেখ নূর আমিনের নামে রেজিস্টার করা ছিল বলেই খবর। তবে আটক যুবকই শেখ নূর আমিন কি না, তা এখনও স্পষ্ট নয়। 

বেলা ১২.০০: একুশের ১৩ শহিদের প্রতি শ্রদ্ধা জানিয়ে টুইট তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। তাঁদের আত্মত্যাগ আজও তৃণমূলের নেতা-কর্মীদের অনুপ্রেরণা জোগাচ্ছেন বলে জানিয়েছেন তিনি।   

 

বেলা ১১.৫৫: ধর্মতলায় ইতিমধ্যে জমায়েত শুরু করেছেন তৃণমূল কর্মী-সমর্থকরা। রঙিন পোশাক, হাতে প্ল্যাকার্ড, ব্য়ানার নিয়ে হাজির হয়েছেন তাঁরা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement