Advertisement

উৎসবের মরশুমে নারী সুরক্ষায় জোর, অ্যাপ ক্যাবে থাকবে বিধাননগর পুলিশের নম্বর

08:54 PM Oct 06, 2020 |
Advertisement
Advertisement

কলহার মুখোপাধ্যায়, বিধাননগর: মহিলা যাত্রীদের নিরাপত্তায় (Women Safety) অ্যাপ ক্যাবে বিধাননগর কমিশনারেটের হেল্পলাইন নম্বর দেওয়ার সিদ্ধান্ত নিল পুলিশ। মোবাইলে যার মাধ্যমে যাত্রীরা ক্যাব (App Cab) বুক করেন সেই অ্যাপের মধ্যেই বিধাননগর পুলিশ কমিশনারের একটি বার্তা-সহ একটি হেল্পলাইন নম্বর দেওয়া থাকবে। কোনও অসুবিধায় পড়লে যাতে মহিলা যাত্রীরা ওই নম্বরে ফোন করে পুলিশের সাহায্য চাইতে পারেন। পুজোর প্রাক্কালে এই নয়া ব্যবস্থা বিধাননগর কমিশনারেট শুরু করল। ১৫ তারিখ থেকে এই হেল্পলাইন নম্বর অ্যাপে দেওয়া হবে।

Advertisement

ক্যাব চালকদের নিয়ে মঙ্গলবার একটি শিবির করে বিধাননগর কমিশনারেটের ট্রাফিক বিভাগ (BIdhannagar Police)। সেখানে কোভিড পরিস্থিতিতে যাত্রীদের নিরাপত্তার বিষয় নিয়ে আলোচনা হয়। সেই সংক্রান্ত আলোচনার সঙ্গেই মহিলা যাত্রীদের সুরক্ষার বিষয়টিও গুরুত্ব সহকারে উঠে এসেছে। এমনিতে ১০০ ডায়াল এ ফোন করার সুযোগ মানুষের থাকেই। তার সঙ্গে বাড়তি সতর্কতায় যুক্ত হল বিধাননগর পুলিশের হেল্পলাইন। যা বিধাননগরে যে কোনও জায়গায় ক্যাব সফরে থাকা মহিলাদের নিরাপত্তার ব্যবস্থা করবে। বিধাননগর এলাকার বাইরে বেরিয়ে গেলেও সে নম্বরে কল করে সাহায্য চাইতে পারেন কেউ। সে ক্ষেত্রে সংশ্লিষ্ট এলাকার থানাকে বার্তা দেবে বিধাননগর পুলিশ। বিধাননগরের ডিসি ট্রাফিক ধৃতিমান সরকার জানিয়েছেন, “করোনা সংক্রমণ এড়াতে ক্যাব চালকদের কী ধরণের সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া উচিত তা জানানোর জন্য এই সচেতনতামূলক শিবিরের আয়োজন করা হয়েছিল। এর পাশাপাশি মহিলা যাত্রীদের সুরক্ষা নিশ্চিত করতে বেশ কয়েকটি ব্যবস্থা গ্রহণের কথা বলা হয়েছে। যার অন্যতম হল, ক্যাব সংস্থাগুলির কাছ থেকে চালকদের ডেটাবেস হবে সংগ্রহ করা হবে। যাতে কোনও ঘটনার সম্মুখীন হলে তৎক্ষণাৎ ব্যবস্থা নেওয়া যায়।”

[আরও পড়ুন : পাখির চোখ ২০২১! সদস্য বাড়াতে পুজোয় জনসংযোগের নয়া কৌশল বঙ্গ বিজেপির]

এই শিবিরে এদিন অ্যাপ ক্যাব সংস্থার প্রতিনিধিরা ছাড়াও প্রায় একশ কুড়িজন চালক উপস্থিত ছিলেন। তাঁদের কী কী ব্যবস্থা গ্রহণ করা উচিত অডিও ভিজুয়াল প্রেজেন্টেশন দিয়ে তা জানানো হয়েছে। যেমন, গাড়ির ডোর লক, ডিকি খোলার লক, সিট, হ্যান্ড রেস্ট ইত্যাদি একাধিকবার স্যানিটাইজ করার কথা বলা হয়েছে। মহিলা যাত্রীদের কেউ যদি সামনে বসেন, তাহলে গিয়ার বদলানোর সময় তাঁর গায়ে যেন চালকের হাত স্পর্শ না করে সেই বিষয়টিও দেখার জন্য সতর্ক থাকতে বলা হয়েছে। এর পাশাপাশি দুর্ঘটনা এড়াতে ক্যাব চালকদের কী কী ব্যবস্থা নেওয়া উচিত সেই বিষয় নিয়েও পুলিশের তরফ থেকে একাধিক পরামর্শ দেওয়া হয়েছে। এর আগেও বিধাননগর ট্রাফিক বিভাগের পক্ষ থেকে এই নিয়ে প্রচার চালানো হয়েছিল। সেখানে মহিলা যাত্রী সুরক্ষার বিষয়টিকে গুরুত্ব দিয়ে হোর্ডিং এবং ব্যানারও ঝোলানো হয়েছিল বিভিন্ন জায়গায়। কিন্তু পুজোর সময় নারীদের সুরক্ষাকে আরও সুনিশ্চিত করে তুলতে এদিনের এই আলোচনা সভার আয়োজন করা হয়। এদিন বিধাননগরের এসিপি ট্রাফিক-সহ ইনস্পেক্টররা উপস্থিত ছিলেন বৈঠকে।

[আরও পড়ুন : অরূপ বিশ্বাসের ‘ভাইপো’ বলে পরিচয় দিয়ে উঠতি মডেলকে কুপ্রস্তাব, মন্ত্রীর FIR’এ গ্রেপ্তার যুবক]

Advertisement
Next