বিবেকানন্দের জন্মদিনে শ্যামবাজার থেকে শুরু বিজেপির মিছিল, গোলপার্ক থেকে তৃণমূলের

01:22 PM Jan 12, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পূর্বসূচি অনুযায়ী মঙ্গলবার শ্যামবাজার পাঁচ মাথার মোড় থেকে মিছিল শুরু করলেন বিজেপি (BJP) নেতারা। নেতৃত্বে রয়েছেন কৈলাস বিজয়বর্গীয়, দিলীপ ঘোষ (Dilip Ghosh), রাহুল সিনহা, মুকুল রায়-সহ অন্যান্যরা। অন্যদিকে গোলপার্ক থেকে তৃণমূলের চেতনা মিছিলে পা মেলাচ্ছেন ফিরহাদ হাকিম (Firhad Hakim)-সহ অন্যান্য নেতারা।

Advertisement

স্বামী বিবেকানন্দের (Swami Vivekananda ) ১৫৮ তম জন্মদিন উপলক্ষ্যে মঙ্গলবার সকালে সিমলা স্ট্রিটে বিবেকানন্দের বাড়ি যান শুভেন্দু অধিকারী, কৈলাস বিজয়বর্গীয়-সহ বিজেপির একাধিক নেতা। সেখানে স্বামীজির মূর্তিতে মাল্যদান করেন তাঁরা। সেখানে ছিলেন একাধিক তৃণমূল নেতাও। বেলায় শ্যামবাজার থেকে ‘বিবেকের ডাক’ কর্মসূচির সূচনা করেন বিজেপির নেতা-কর্মীরা। শুরু হয় মিছিল। যদিও মিছিলে কোনও দলীয় পতাকা নেই। আগেই বলা হয়েছিল, এই কর্মসূচি সম্পূর্ণ অরাজনৈতিক। মিছিলটি শেষ হবে সিমলা স্ট্রিটে বিবেকানন্দের বাড়িতে।

[আরও পড়ুন: মাঝ নদীতে নৌকোয় উদ্দাম নাচ পর্যটকদের, বাধা দেওয়ায় আক্রান্ত পুলিশকর্মী]

এদিনের মিছিল থেকে কেন্দ্রকে নিশানা করেন ফিরহাদ হাকিম। বলেন, “আমরা ছোট থেকে বিবেকানন্দকে নিয়ে বড় হয়েছি। আমাদের কাছে এই দিনটা অন্যরকম আবেগের। আমাদের বাঙালি সাজার জন্য স্বামীজির জন্মদিন উদযাপন করতে হয় না।” পাশাপাশি এদিন বঙ্গ বিজেপির নেতাদের ‘কৃতদাস’ বলে কটাক্ষ করেন পুরমন্ত্রী বলেন, “ওঁনারা দিল্লির নেতাদের নির্দেশ ছাড়া কিছু করতে পারেন না। এমনকী বিবেকানন্দের জন্মদিন উদযাপনও নয়। এই কর্মসূচির জন্য কৈলাস বিজয়বর্গীয়কে আসতে হয়েছে দিল্লি থেকে।” অন্যদিকে রাজনৈতিক কারণেই কী এই কর্মসূচি? এ প্রশ্নের উত্তরে রাহুল সিনহা বলেন, “বিজেপির তরফে গতবছরও এই দিনে কর্মসূচি পালন করা হয়েছিল। এতে নতুন কিছু নেই। রাজনৈতিক কোনও উদ্দেশ্যও নেই।” তবে রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশের দাবি, পাল্লা দিয়ে তৃণমূল-বিজেপির এই বিবেকানন্দের জন্মদিন পালনের পিছনে রয়েছে ভোটের রাজনীতি। কিন্তু তা মানতে নারাজ শাসক-বিরোধী উভয়ই।

Advertising
Advertising

[আরও পড়ুন: বাংলা চালাবেন দিলীপ ঘোষই, বিজেপির মুখ্যমন্ত্রীর ‘মুখ’ নিয়ে অবশেষে ‘রহস্যভেদ’!]

Advertisement
Next