shono
Advertisement

Post Poll Violence: বাংলায় কতগুলি খুন-ধর্ষণ হয়েছে? রাজ্য পুলিশের ডিজির কাছে তথ্য চাইল CBI

জাতীয় মানবাধিকার কমিশনের তদন্ত রিপোর্টের সঙ্গে ওই তথ্য মিলিয়ে দেখা হবে।
Posted: 05:28 PM Aug 20, 2021Updated: 05:39 PM Aug 20, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কলকাতা হাই কোর্টের রায় ঘোষণার পরই আরও তৎপর সিবিআই (CBI)। খুন, ধর্ষণ, গণধর্ষণের ঘটনার FIR-এর নথিপত্র চেয়ে রাজ্য পুলিশের ডিজির কাছ থেকে চাইল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এদিকে, এদিনই চারটি বিশেষ তদন্তকারী দল গঠন করেছে সিবিআই। 

Advertisement

রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্রর কাছ থেকে সিবিআইয়ের তরফে জানতে চাওয়া হয়েছে, ভোট পরবর্তী বাংলায় ঠিক কতগুলি রাজনৈতিক খুন, ধর্ষণ এবং গণধর্ষণের মতো ঘটনা ঘটেছে? সেই ঘটনাগুলির FIR-এর নথিপত্র চাওয়া হয়েছে। অভিযোগগুলি কোন কোন থানা এলাকার তাও জানতে চাওয়া হয়েছে। পুলিশ আদৌ অভিযোগ খতিয়ে দেখে তদন্ত করেছে কিনা, অভিযুক্তদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হয়েছে কিনা অর্থাৎ কেউ গ্রেপ্তার হয়েছে কিনা তা জানাতে হয়েছে। গ্রেপ্তার হয়ে থাকলে ধৃত সম্পর্কিত সমস্ত তথ্যও জানাতে হবে সিবিআইকে। সূত্রের খবর, রাজ্য পুলিশের ডিজির দেওয়া তথ্যের সঙ্গে জাতীয় মানবাধিকার কমিশনের (NHRC) তদন্ত রিপোর্ট খতিয়ে দেখা হবে। তথ্য মিলছে নাকি দু’টিতে বিস্তর ফারাক রয়েছে, তা খতিয়ে দেখার পরই পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

[আরও পড়ুন: পরীক্ষা না হলেও মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের ফি বাবদ বিপুল অর্থ জমা পড়ল শিক্ষা দপ্তরে!]

উল্লেখ্য, ২০২১ সালের বিধানসভা নির্বাচন (Assembly Election, 2021) পরবর্তী হিংসা মামলায় বৃহস্পতিবারই রায়দান করে কলকাতা হাই কোর্ট। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল, বিচারপতি হরিশ ট্যান্ডন, বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়, বিচারপতি সৌমেন সেন ও বিচারপতি সুব্রত তালুকদারের বৃহত্তর বেঞ্চে এই রায়দান হয়। জাতীয় মানবাধিকার কমিশনের দাবিকে কার্যত সিলমোহর দিয়ে হাই কোর্টের তরফে জানানো হয়, খুন, গণধর্ষণ, ধর্ষণের মতো ঘটনার তদন্ত করবে সিবিআই।

ভোট পরবর্তী মামলায় বৃহস্পতিবারই রায় দেয় কলকাতা হাই কোর্টের বৃহত্তর বেঞ্চ

বাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ, মারধর, লুটপাটের মতো অপেক্ষাকৃত কম অশান্তির ঘটনার তদন্তে SIT গঠন করার নির্দেশ হাই কোর্টের। সুমন বালা সাহু, সৌমেন মিত্র এবং রণবীর কুমার – এই তিন IPS আধিকারিকের নেতৃত্বে গঠিত হবে সিট। সেই রিপোর্ট আগামী ছ’সপ্তাহের মধ্যে হাই কোর্টে জমা দিতে হবে। পাশাপাশি, ভোট পরবর্তী হিংসায় যাঁরা ক্ষতিগ্রস্ত হয়েছেন তাঁদের ক্ষতিপূরণ দিতে হবে রাজ্য সরকারকে। দুই তৃণমূল নেতা জ্যোতিপ্রিয় মল্লিক (Jyotipriyo Mallick) ও পার্থ ভৌমিক (Partha Bhowmik) এই মামলায় যুক্ত হতে চেয়েছিলেন। তাঁদের আবেদন খারিজ করে দিয়েছে আদালত। হাই কোর্টের রায়ের পরই তৎপর সিবিআই। তদন্তে চারটি বিশেষ দল গঠনের পর এবার রাজ্য পুলিশের ডিজির কাছ থেকে মামলা সংক্রান্ত নথিপত্র চেয়ে পাঠাল সিবিআই।

[আরও পড়ুন: চাকরি দেওয়ার নামে বড়সড় আর্থিক প্রতারণা, পুলিশের জালে রেলের ভুয়ো ইঞ্জিনিয়ার]  

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement